মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব

চট্টগ্রামের মিরসরাই-সীতাকুন্ড ও ফেনীর সোনাগাজী অঞ্চল নিয়ে গড়ে ওঠা দেশের বৃহত্তম শিল্পাঞ্চল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। বুধবার সকাল থেকে তিনি মিরসরাই অঞ্চলে উৎপাদনে যাওয়া কয়েকটি কারখানা পরিদর্শন করেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, 'এ পর্যন্ত ৩৩ হাজার একর পরিমাণ ভূমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর প্রতিষ্ঠা পেয়েছে। এখানে এখন পর্যন্ত দেশি-বিদেশি প্রায় ১৯ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। যার মধ্যে পাঁচটি বৃহৎ কোম্পানি চলতি বছর উৎপাদনে গেছে। বাকি আরও কয়েকটি প্রতিষ্ঠান ২০২৪ সালের প্রথম দিকে উৎপাদনে যাবে।'

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া অর্থনৈতিক অঞ্চলের সামগ্রিক উন্নয়ন কর্মকান্ড সম্পর্কে বলেন, 'দেশে পরিকল্পিত শিল্পায়নের অংশ হিসেবে প্রধানমন্ত্রী ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার যে উদ্যোগ নিয়েছেন, তা বেজা সাফল্যের সঙ্গে মোকাবিলা করে বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করতে সক্ষম হয়েছে।'

ওইদিন মুখ্য সচিবের সফরসঙ্গী ছিলেন- বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) শেখ ইউসুপ হারুন। এর আগে মুখ্য সচিবসহ অন্য সরকারি কর্মকর্তারা শিল্পনগরে উৎপাদনে যাওয়া এশিয়ান পেইন্ট ও মর্ডান সিনথেকস নামের দুটি কারখানা পরিদর্শন করেন। এরপর অর্থনৈতিক অঞ্চল এলাকার শেখ হাসিনা সরোবরে মাছের পোনা অবমুক্ত করেন এবং সরোবরের পাড়ে বিভিন্ন প্রজাতির কয়েকটি গাছে চারা রোপণ করেন।

শিল্পনগর পরিদর্শনকালে মুখ্য সচিবের সঙ্গে উপস্থিত ছিলেন- নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল, বিদু্যৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান। এ ছাড়া চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (বেপজা) নির্বাহী চেয়ারম্যান প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে