বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

দ্রম্নত এগিয়ে চলছে ঢাকা-রংপুর এশিয়ান হাইওয়ের কাজ

শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি
  ২১ নভেম্বর ২০২৩, ০০:০০
দ্রম্নত এগিয়ে চলছে ঢাকা-রংপুর এশিয়ান হাইওয়ের কাজ

বগুড়ার শিবগঞ্জ উপজেলার অন্তর্ভুক্ত ঢাকা-রংপুর মহাসড়কের বগুড়া বনানী থেকে মোকামতলা পর্যন্ত ছয় লেন এশিয়ান হাইওয়ে নির্মাণকাজ সাসেক-২ ডাবলিউ.পি-০৯ মনিকো লিমিটেড ঠিকাদারি তত্ত্বাবধানে দ্রম্নতগতিতে এগিয়ে চলছে। প্রকল্প ব্যবস্থাপক জানান, ঠিকাদারি প্রতিষ্ঠানের আওতায় ২৫ কিলোমিটার সড়কের নিচের অংশের বাম অংশের কাজ শতভাগ সম্পূর্ণ হয়েছে। বর্তমানে ওপরের অংশের টেডমিন্টের কাজ চলছে। প্রথম স্তরের লিয়ার ৮০ মিলিমিটার কাজ সম্পূর্ণ হয়েছে। দ্বিতীয় স্তরের ৭০ মিলিমিটার কাজ শেষের পথে। বাকি কাজ এ মাসের মধ্যে সমাপ্ত করা হবে বলে জানিয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

তিনি আরও বলেন, বগুড়ার শিবগঞ্জ উপজেলার মোকামতলা বন্দরে মুরাদপুর এলাকায় কোম্পানি অত্যাধনিক পস্নান্ট মেশিনে বিটুমিন ও সড়ক নির্মাণের জন্য নির্ধারিত পাথর মিক্সি করে হাইড্রনিক ড্রাম ট্রাকে উত্তপ্ত পাথর পরিবহণ করে। আন্তর্জাতিক মানের ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো লিমিটেড এই সড়কের নির্মাণকাজ পরিচালনা করছে। নির্মাণ কাজটি পরিদর্শন করেন সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আসাদুজ্জামান। কাজগুলো তদারকি করছেন সওজের সহকারী প্রকৌশলী কামাল ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ প্রকৌশলীরা। নির্মাণ কাজটি সরকারি বিধি মোতাবেক পরিচালিত হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সন্তোষ প্রকাশ করেছেন।

প্রতিষ্ঠানের প্রকল্প ব্যবস্থাপক আরও জানান, বর্তমান সরকারের সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশে অতিদ্রম্নত ঢাকা-রংপুর মহাসড়কের নির্মাণকাজ সমাপ্ত করে এই গুরুত্বপূর্ণ সড়কটি এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত করা হবে। সড়কটির কাজ সম্পূর্ণ হলে ঢাকা-রংপুর মহাসড়কের যোগাযোগ ব্যবস্থা অতি উন্নত হবে। বিভিন্ন বন্দরে ওভার পাস সেতু থাকায় যানজটমুক্ত হবে। সেই সঙ্গে এই সড়কটি নির্মাণ হলে ঢাকা-রংপুর মহাসড়কে যানবাহন চলাচলে সময় এবং জ্বালানি খরচ সাশ্রয়ী হবে এবং এই সড়কের যাত্রীরা যোগাযোগের ক্ষেত্রে অভাবনীয় সুবিধা ভোগ করবেন। এতে করে প্রায় ৪ ঘণ্টা সময় কমিয়ে আসবে। এতে করে যাত্রীরা ঢাকা থেকে রংপুর চার থেকে পাঁচ ঘণ্টার মধ্যে পৌঁছে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছে।

সরকারের এশিয়ান হাইওয়ে নির্মাণের মহাপরিকল্পনা বাস্তবায়ন হওয়ায় এর সুফল পাওয়ায় ভুক্তভোগী যাত্রীরা বর্তমান সরকারকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে