শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

হাওড়ে চলছে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব নির্বিকার প্রশাসন

মন্তোষ চক্রবর্তী, হাওড়াঞ্চল
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
হাওড়ে চলছে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব নির্বিকার প্রশাসন

কিশোরগঞ্জের অষ্টগ্রামে প্রায় দেড় কিলোমিটারের ব্যবধানে দুটি অবৈধ ড্রেজারের মাধ্যমে নদী থেকে বালু উত্তোলন করেছে একটি প্রভাবশালী মহল। ফলে একদিকে আতংকে রয়েছে নদীর তীরবর্তী দুই গ্রামের দেড় শতাধিক পরিবার, অন্যদিকে হুমকিতে রয়েছে আবাদকৃত বহু ভুট্টা জমি। কখনো দিনে প্রকাশ্যে, আবার কখনো রাতের আঁধারে বালু উত্তোলন করলেও স্থানীয় প্রশাসন এ বিষয়ে নীরব থাকায় সাধারণ মানুষের মধ্যে সৃষ্টি হচ্ছে নানা প্রশ্ন।

জানা গেছে, হাওড় অধু্যষিত অষ্টগ্রাম উপজেলার কলমা ইউনিয়ন এবং আদমপুর ইউনিয়নের মাঝামাঝি কাটাগাং নদীতে দোয়েল পুর গ্রামের কাছাকাছি একটি ড্রেজারের মাধ্যমে বেশ কিছু দিন ধরে নদীর থেকে বালু উত্তোলন করছেন ৪-৫ জন প্রভাবশালী ব্যক্তি। অন্যদিকে কলমা ডাইকের কাছাকাছি আরেকটি ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করছেন একটি প্রভাবশালী মহল। ফলে একদিকে আবাদকৃত ভুট্টা জমি ভেঙে পড়ার আশঙ্কা করছে স্থানীয় কৃষকরা। অন্যদিকে বালু উত্তোলনের কারণে হুমকিতে রয়েছে নদীর তীরবর্তী দোয়েল পুর এবং গাজী হাটির প্রায় দেড় শতাধিক পরিবার।

নাম প্রকাশে অনিচ্ছুক নদীর তীরবর্তী গ্রামের একাধিক বাসিন্দা জানান, এ ভাবে অবৈধ ড্রেজারের মাধ্যমে নদী থেকে বালু উত্তোলন করায় হুমকির মুখে ফসলি জমি ও বসতঘর। কিন্তু প্রভাবশালীদের বিরুদ্ধে মুখ খোলার সাহস পাচ্ছেন না কেউ।

হাওড় পাড়ের লোকজনদের সঙ্গে কথা বললে তারা জানান, গত কয়েকদিন ধরে স্থানীয় কতিপয় ভূমিদসু্য প্রভাবশালী মহল এবং বালুদসু্য সিন্ডিকেট নদী থেকে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে। এভাবে বালু উত্তোলন যদি অব্যাহত থাকে তবে একসময় নদী ও হাওড় পাড়ের কৃষিজমি, জেলেসহ খেটে খাওয়া লোকজনকে আরও ভয়াবহ অবস্থা পড়তে হবে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জের হাওড় অধু্যষিত অষ্টগ্রাম উপজেলা রয়েছে একটি বড় সিন্ডিকেট। যখন মাঝে মধ্যে স্থানীয় প্রশাসন অভিযানে নামে, তখন এই জেলার সীমানা ছাড়িয়ে অন্য জেলার সীমানার ভেতর চলে যায় তারা। এ কারণে অনেক সময় প্রশাসন তাদের ধরতে পারে না।

এই বিষয়ে মোবাইল ফোনে কথা হলে কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কামাল আজাদ জানান, বিষয়টি তিনি দেখছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে