সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রাউজানে উৎপাদিত সরিষা থেকে পাওয়া যাবে ৪ লাখ লিটার তেল

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৯ এপ্রিল ২০২৪, ০০:০০
রাউজানে উৎপাদিত সরিষা থেকে পাওয়া যাবে ৪ লাখ লিটার তেল

চট্টগ্রামের রাউজানে এবার ব্যাপক হারে সরিষা চাষ হয়েছে। এ উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার ৯টি ওয়ার্ডে ৭৫০ হেক্টর জমিতে সরিষা চাষ করে বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। পাওয়া গেছে ১২০০ মেট্রিক টন সরিষা।

কৃষিজীবী ও কৃষি বিভাগের লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, সরকারের দেওয়া প্রণোদনায় উন্নত জাতের বীজ ও সার পেয়ে কৃষকরা উৎসহ উদ্দীপনায় সরিষা চাষাবাদে মাঠে নেমে এই সফলতা পেয়েছেন। জানা যায়- বর্তমান বাজারে তেলের মূল্য বৃদ্ধির প্রবণতায় তেলজাতীয় এই ফসল উৎপাদনের দিকে ঝুঁকেছেন উপজেলার কৃষকরা। যে ইউনিয়নে সর্বাধিক জমিতে সরিষা চাষা হয়েছে সেই চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী বলেছেন কৃষকরা গত কয়েক বছর ধরে বোরো চাষে নামছেন না লোকসানের ভয়ে। শত শত একর জমি পড়েছিল অনাবাদি হয়ে। স্থানীয় সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী কৃষকদের কৃষিকাজে উৎসাহিত করতে সভা সমাবেশ করে তাদের খাদ্য উৎপাদনে উৎসাহিত করেন। তিনি চাষাবাদের সুবিধার্থে আধুনিক কৃষি সরঞ্জামসহ নানা ধরনের সুবিধা দিয়েছেন। কৃষি বিভাগ থেকেও কৃষকদের প্রশিক্ষণ ও প্রণোদনার কর্মসূচিতে উন্নত জাতের বীজ সার দিয়েছে। এতে কৃষকরা অনুপ্রাণিত হয়ে মাঠে নেমে সুফল পেয়েছে। স্থানীয় কৃষক নুরুল আলম বলেছেন রাউজানের কৃষকরা বিভিন্নমুখী সহায়তা পেয়েছেন সরিষা চাষে। এবারের ফলনে চাষিরা বেশ খুশি।

কৃষি বিভাগের দেওয়া তথ্যানুসারে উপজেলার মধ্যে এবার সর্বাধিক সরিষা চাষ হয়েছে চিকদাইর ইউনিয়নের ১৩০ হেক্টর জমিতে। কৃষি বিভাগ থেকে কৃষকদের দেওয়া হয়েছে ১৪, ১৫, ১৭, ১৮ও বিনা সরিষা ৪, ৯১১ টরি-৭ জাতের সরিষার বীজ। কৃষকরা মাঠ পর্যায়ে থাকা কৃষি কর্মকর্তাদের নির্দেশনা মেনে চাষাবাদ করায় তারা বাম্পার ফলন পেয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুম কবির বলেন, এবার রাউজানে ৭৫০ হেক্টর জমির সরিষা ক্ষেতে বাম্পার ফলন পাওয়া গেছে। তার দপ্তরের হিসাব অনুসারে এবার রাউজানে পাওয়া গেছে ১ হাজার ২০০ মেট্রিক টন সরিষা। যার বর্তমান বাজার মূল্য ১২ কোটি টাকা। তিনি জানান, উৎপাদিত সরিষা প্রক্রিয়াজাত করে পাওয়া যাবে চার লাখ লিটার তেল। এছাড়া সরিষার উচ্ছিষ্ট থেকে সৃষ্ট খৈল পাওয়া যাবে ৩৬০ মেট্রিক টন। যা গবাদি পশু ও মাছের খাদ্য হিসেবে ব্যবহার করা হয়। এগুলোর বর্তমান বাজার মূল্য প্রায় আট লাখ টাকার মতো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে