logo
মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ০৫ জুলাই ২০২০, ০০:০০  

যশোর-বগুড়ার উপনির্বাচনের দিন ঘোষণা ইসির

করোনাভাইরাস মহামারির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।

শনিবার বিকালে কমিশন সভায় আগামী ১৪ জুলাই এই দুই আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে বলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানিয়েছেন।

তিনি বলেন, '১৪ জুলাই আটকে থাকা এ দুটি উপ-নির্বাচন হবে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে এ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।'

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, 'করোনাভাইরাস মহামারির মধ্যে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপ-নির্বাচন দুটি করতে হচ্ছে বলে কমিশন সিদ্ধান্ত দিয়েছে। আমরা সব ধরনের অব্যাহতি দিয়েছি। প্রথম ৯০ দিনের পরের ৯০ দিন, এই ১৮০ দিনের মধ্যে করতেই হচ্ছে।'

এখন উপ-নির্বাচন

\হনা দিয়ে আর 'কোনো উপায় নেই' জানিয়ে তিনি বলেন, 'আমরা কমিশন একমত হয়েছি, ১৫ জুলাইয়ের মধ্যে এ দুটি উপ-নির্বাচন করতেই হবে।'

গতকাল বিকাল ৩টায় নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ সভায় চার নির্বাচন কমিশনার, জ্যেষ্ঠ সচিব উপস্থিত ছিলেন।

গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃতু্যতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি ইসমাত আরা সাদেকের মৃতু্যতে যশোর-৬ আসন ফাঁকা হয়।

সংসদীয় আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিন এবং দৈব-দুর্বিপাকের কারণে সম্ভব না হলে আরও ৯০ দিন- সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ২৯ মার্চ এই দুটি উপনির্বাচন হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংকটের কারণে ভোটের সপ্তাহখানেক আগে স্থগিত করা হয় নির্বাচন। একই সঙ্গে আটকে আছে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনও।

দুই উপ-নির্বাচন অনুষ্ঠানের জন্য সংবিধান নির্ধারিত ১৮০ দিন আগামী ১৫ জুলাই শেষ হতে যাচ্ছে বলে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে