logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ২৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

অনাড়ম্বরভাবে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন উদযাপন

অনাড়ম্বরভাবে প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন উদযাপন
জন্মদিনের আড়ম্বর নয়, সোমবার মন্ত্রিপরিষদ সভায় কর্মব্যস্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিচ্ছেন -ফোকাস বাংলা
কোনো আড়ম্বর নেই, নেই কোনো আতিশয্য। জাতির পিতার কন্যা বা বাংলাদেশের চারবারের প্রধানমন্ত্রী হওয়ার পরও একেবারে সাদাসিধা আয়োজন জন্মদিন ঘিরে। নিজেই বলেছেন, জন্মদিনের আয়োজন করা যাবে না। শুধু তার জন্য দোয়া করার অনুরোধ জানালেন সবাইকে। তবুও নেতাকর্মীরা প্রিয় মানুষের জন্মদিন পালন করার এই শুভক্ষণ ছাড়তে নারাজ।

নেতাকর্মীদের উৎসাহ-উদ্দীপনা ও ভালোবাসায় সোমবার দিনভর নানা আয়োজনে পালিত হয়েছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৪তম জন্মদিন। ঢাকাসহ সারাদেশে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, বৃক্ষরোপণ, অসহায়-দুস্থদের মধ্যে খাবার এবং উপহার সামগ্রী বিতরণের মাধ্যমে নেতাকর্মীরা 'মানবতার মা'র দীর্ঘায়ু কামনা করেন।

করোনাভাইরাসের প্রকোপ রোধে স্বাস্থ্যবিধি মেনে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন নানা কর্মসূচি পালন করে। বিভিন্ন এলাকায় কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন করা হয়। তাছাড়া বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার পক্ষ থেকেও পৃথক কর্মসূচি পালন করা হয়।

আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে বাদ জোহর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। সকাল ৯টায় মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, হ দেশব্যাপী প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপিত :পৃষ্ঠা-০৮

সকাল ১০টায় মিরপুর-১০ এ খ্রিষ্টান এসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস চার্চ, সকাল ৬টায় তেজগাঁও জকমালা রাণীর গির্জা এবং সকাল ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। বিকালে কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় মিলাদ, দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, অমানিশার আঁধারে পথ দেখানোর বাতিঘর দেশরত্ন শেখ হাসিনা। সরকার প্রধান হয়ে অতি সাধারণ জীবন যাপন তাকে করে তুলেছে অসাধারণ। দলীয়ভাবে কৃষিবিদ ইনস্টিটিউটে আমরা আলোচনা সভা করতে চেয়েছিলাম। চেয়েছিলাম দিবসটিকে উৎসবমুখর করতে। প্রধানমন্ত্রী রাজি হননি। তার উদারতার মাঝে আমরা মহত্ত্ব খুঁজে নিয়েছি। কৃষিবিদ থেকে আমরা চলে এসেছি পার্টি অফিসে। তিনি বলেছেন, এখন আনুষ্ঠানিকতার দরকার নেই। আলস্নাহর কাছে, সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলে খুশি হব।

দোয়া মাহফিলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, আব্দুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল, আহমদ হোসেন, এস এম কামাল, শফিউল আলম চৌধুরী নাদেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপস্নব বড়ুয়া, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, কৃষক লীগের সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি প্রমুখ উপস্থিত ছিলেন। বিকালে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটির উদ্যোগে আগারগাঁও এসওএস শিশু পলস্নীতে শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

প্রতিবন্ধীদের মাঝে যুবলীগের উপহার

শেখ হাসিনার ৭৪তম জন্মদিনে প্রায় ৩ শতাধিক দৃষ্টি ও বাক্‌প্রতিবন্ধীর মধ্যে খাবার ও বস্ত্র উপহার দিয়েছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। সোমবার দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে যুবলীগ। ভার্চুয়াল মাধ্যমে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল। এ সময় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈনুদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

স্বেচ্ছাসেবক লীগ :শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সোমবার সকালে কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ মাহফিল, দোয়া ও আলোচনা সভার আয়োজন করে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

ছাত্রলীগের বৃক্ষরোপণ :প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৭৪টি করে বৃক্ষরোপণ করা হয়েছে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল করেন ছাত্রলীগ। এরপর পথশিশুদের মাঝে খাবার বিতরণ ও রাত ৮টায় জগন্নাথ হল উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়।

মৎস্যজীবী লীগ :সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে ১৯ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগ আয়োজিত আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডক্টর আবদুস সোবহান গোলাপ।

মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নস্করের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি সাইদুর রহমান, কার্যকরী সভাপতি মো. সাইফুল আলম মানিক, সহসভাপতি মুহাম্মদ আলম, এস.এম আজিজুল হক হীরা, যুগ্ম সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম খাঁ, কেন্দ্রীয় নেতা আলহাজ্ব ফিরোজ মাহমুদ তালুকদার, কাজী মো. শফিউল আলম শফিক ও এম.এইচ এনামুল হক রাজু প্রমুখ।

কৃষক লীগ :প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করে বাংলাদেশ কৃষক লীগ। সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী ও কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি প্রমুখ।

উত্তরার ১৪ ওয়ার্ডে রিকশা বিতরণ :প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ঢাকা-১৮ আসনের ১৪টি ওয়ার্ডের ১ জন করে অসচ্ছল নাগরিককে রিকশা উপহার দিয়েছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান। প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীসহ স্থানীয় ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭০ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন পালিত হয়েছে। কেক কাটার মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন ডেমরা থানা আওয়ামী লীগের সহসভাপতি ও ৭০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী মোহাম্মদ আতিকুর রহমান আতিক।

বাদ আসর রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু এবং সাধারণ সম্পাদক আবুল হোসেনের উদ্যোগে জুরিয়াটুলী জামে মসজিদ ও মাদ্রাসার এতিম ছাত্রদের মাঝে খাবার বিতরণ করা হয়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে