খেলতে খেলতে ইংরেজি শিখবে যশোর কালেক্টরেট স্কুলের ১০০ শিক্ষার্থী

খেলতে খেলতে ইংরেজি শিখবে যশোর কালেক্টরেট স্কুলের ১০০ শিক্ষার্থী

'ইংরেজিতে সবজি-ফলের নাম লেখা কার্ড নিয়ে ক্রেতা-শিক্ষার্থীর দল বাজারে ছুটছে। নাম লেখা সবজি-ফল খুঁজে বের করার চেষ্টা করছে। আর বিক্রেতা-শিক্ষার্থীর দল তাদের বিভ্রান্ত করার চেষ্টা করছে। এরই মধ্যে সবজি-ফল খুঁজে ভলেন্টিয়ারদের কাছে জমা দিচ্ছে ক্রেতা-শিক্ষার্থীরা।'

যশোর কালেক্টরেট স্কুল মাঠে এভাবে বাজার তৈরি করে খেলতে খেলতে ইংরেজি ভাষা শিক্ষার কর্মশালায় অংশ নিল দুই শতাধিক শিক্ষার্থী। বৃহস্পতিবার যশোরের 'আইডিয়া স্পোকেন দ্য গেম মেথড টিম' কালেক্টরেট স্কুলে এই কর্মশালার আয়োজন করে। স্কুলের পৃষ্ঠপোষকতায় দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক মো. তজিমুল ইসলাম খান। কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মো. মোদাচ্ছির হোসেনের সভাপতিত্বে কি-নোট স্পিকার ছিলেন 'আইডিয়া স্পোকেন দ্য গেম মেথড'র প্রতিষ্ঠাতা সরকারি এমএম কলেজের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন।

সমন্বয়কারী নাবিলা সুলতানা দিশার নেতৃত্বে ছয় সদস্যের টিম কর্মশালাটি পরিচালনা করেন। আয়োজকরা জানিয়েছেন, বিদ্যালয়ের সহ-শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৮ মাসে স্কুলের ৪র্থ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত অন্তত একশ' শিক্ষার্থীকে বিদ্যালয়েই ইংরেজি ভাষায় পারদর্শী করে তোলার প্রকল্প এটি।

'আমরা ইংরেজি নিয়ে খেলতে শেখাই। কারণ, ভাষা শিক্ষা খেলতে খেলতেই হয়'- এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনব্যাপী এই কর্মশালায় সব আলোচনা ও আয়োজন খেলার ছলে ইংরেজি ভাষা শিক্ষাকে কেন্দ্র করেই হয়।

অনুষ্ঠানে কি-নোট স্পিকার সহকারী অধ্যাপক হামিদুল হক বলেন, ইংরেজি ভাষা কঠিন নয়, কিন্তু আমরা ইংরেজি শেখানোর মাধ্যমকে কঠিন বানিয়ে ফেলেছি। ভাষা শিক্ষার সবচেয়ে সহজ এবং ফলপ্রসূ মাধ্যম হলো খেলার ছলে শিক্ষা। গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে আমরা সেটাই করছি এবং বারংবার সফল হয়েছি।

অনুষ্ঠানে প্রধান অতিথি যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান গতানুগতিক প্রক্রিয়ার বাইরে এসে এভাবে ইংরেজি ভাষা শিক্ষা প্রক্রিয়ার প্রশংসা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে