সরকারকে আর টিকতে দেওয়া যায় না :ফখরুল

সরকারকে আর টিকতে দেওয়া যায় না :ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মধ্যরাতে জ্বালানির দাম বাড়িয়ে সরকার দেশের মানুষের সর্বনাশ করে দিয়েছে। মানুষ আর এভাবে দেশ চালাতে দেবে না। সরকারকে আর টিকতে দেওয়া যায় না। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে অর্থনীতিতে নেতিবাচক প্রভাবের কথা তুলে ধরে রোববার সকালে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কৃষক দলের সমাবেশে বিএনপি মহাসচিব এ কথা বলেন।

গত ৩১ জুলাই ভোলার সমাবেশে পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দলের আবদুর রহিম ও ছাত্রদলের নুরে আলমের মৃতু্য এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কৃষক দলের উদ্যোগে এই সমাবেশ হয়। সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে সমাবেশটি শেষ হয় দুপুর ১টায়।

রাজধানীর বিভিন্ন ওয়ার্ড ছাড়াও ঢাকার আশপাশের জেলাগুলো থেকে কৃষক দলের নেতাকর্মীরা কালো ব্যাজ বুকে লাগিয়ে ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে এই সমাবেশে অংশ নেয়। প্রখর রোদ উপেক্ষা করে কর্মীরা পলিথিনের মাদুরে বসে নেতাকর্মীদের ওপর পুলিশি হামলা ও জ্বালানি তেল-সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানায়। ভোলার ঘটনার সঙ্গে জড়িত পুলিশ কর্মকর্তার অবিলম্বে গ্রেপ্তার ও বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'মোটর সাইকেল চালিয়ে যারা পরিবারের খরচ জোগায়- তারা এখন চোখে অন্ধকার দেখছে। চোখে অন্ধকার দেখছে কৃষক ভাইয়েরা, ডিজেলের দাম বাড়লে কীভাবে সেচের কাজ করবেন? এতে সরকারের কোনো কিছু যায় আসে না। কারণ জনগণকে তাদের দরকার নেই। তাদের আছে পুলিশ বাহিনী, বন্দুক বাহিনী, বিজিবি বাহিনী- এই বাহিনী দিয়ে দেশ চালাবে। কিন্তু দেশের মানুষ আর এভাবে দেশ চালাতে দেবে না। রাজনীতি, অর্থনীতি ও ভবিষ্যৎকে তারা ধ্বংস করেছে। সুতরাং এই সরকারকে আর টিকতে দেওয়া যায় না।'

মির্জা ফখরুল বলেন, 'স্বাধীনতা যুদ্ধে আকাঙ্ক্ষা ও গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সাম্য তৈরি করতে সব রাজনৈতিক দলের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে। আর সরকারকে বলব, অবিলম্বে পদত্যাগ করুন এবং পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন। সংসদ বিলুপ্ত করুন এবং একটি নতুন নির্বাচন কমিশন গঠন করে তার মাধ্যমে জনগণের পার্লামেন্টে জনগণের প্রতিনিধি নির্বাচিত করে তারাই সরকার প্রতিষ্ঠা করবে। এটাই হচ্ছে একমাত্র পথ।'

সরকার মিথ্যা তথ্য দিচ্ছে উলেস্নখ করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে শুরু করেছে। আর তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বললেন, বিশ্বের সব দেশে না-কি তেলে দাম এদেশের চেয়ে বেশি।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু বলেন, 'গত এক যুগ ধরে বাংলাদেশের উন্নয়ন উন্নয়ন শুনে আসছি। এই উন্নয়নটা কিসের উন্নয়ন? এই উন্নয়নটা হচ্ছে বাংলাদেশে ধর্ষণের জোয়ার, এটা কোনো উন্নয়নের জোয়ার না, বাংলাদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জোয়ার, এটা কোনো উন্নয়নের জোয়ার না, বাংলাদেশে মানুষের অধিকার হরণের জোয়ার, এটা কোনো উন্নয়নের জোয়ার না। এটা হচ্ছে ব্যাংক লুটের জোয়ার, এই জোয়ারে বাংলাদেশের কোনো ব্যাংকে আর কিছু অবশিষ্ট নাই। প্রত্যেকটা ব্যাংককে আওয়ামী লুটেরা বাহিনী ধ্বংস করে দিয়েছে। এই জোয়ার ডলারের অতিমূল্যায়ন এবং টাকার অবমূল্যায়ন। অতএব, এই জোয়ারের বিরুদ্ধে আর প্রতিবাদ নয়, প্রতিরোধ গড়ে তুলতে হবে।'

কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় সমাবেশে বিএনপির শামসুজ্জামান দুদু, আমান উলস্নাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফজলুল হক মিলন, আবদুস সালাম আজাদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, মোনায়েম মুন্না, ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের রফিকুল আলম মজনু, উত্তরের আমিনুল হকসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন।

ড্যাবের প্রতিষ্ঠাবার্ষিকীর সভা

এদিকে বিকালে জাতীয় প্রেস ক্লাবে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)-এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'দুর্ভাগ্য যে, দেশের কোনো প্রতিষ্ঠান ভালোভাবে গড়ে উঠেনি। ভালো স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা গড়ে উঠেনি। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা গড়ে উঠেনি। ফলে বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। এর পেছনে বড় অবদান আওয়ামী লীগের। স্বাধীনতার পর তারাই ক্ষমতায় এসেছিল। কিন্তু তারা সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার পরিবর্তে একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছিল। তারা মানুষের বাক স্বাধীনতা কেড়ে নিয়েছিল। তারই ধারাবাহিকতায় আজও আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করছে।'

ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. মেহেদী হাসান ও ডা. মো. আবুল কেনানের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন এ্যাবের রিয়াজুল ইসলাম রিজু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাদের গণি চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নেতা শামীমুর রহমান শামীম, ডা. শহীদুল আলম, জিয়াউর রহমান ফাউন্ডেশনের প্রকৌশলী মাহবুব আলম, ড্যাবের ডা. মো. আবদুস সালাম, ডা. এমএ সেলিম, ডা. জহিরুল ইসলাম শাকিল, ডা. সিরাজুল ইসলাম, ডা. সায়েদুল হক, ডা. পরিমল চন্দ্র, ডা. ফারুক কাশেম, ডা. কামরুল হাসান সরদার, ডা. মো. ফখরুজ্জামান ফখরুল প্রমুখ।

গণমাধ্যমকে চাপে রাখা হয়েছে: নজরুল ইসলাম খান

পার্শ্ববর্তী দেশের তুলনায় বাংলাদেশে জ্বালানির দাম কম এমন তথ্য দিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ তথ্য বিকৃতি করেছেন বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, গণমাধ্যমকে চাপে রাখা হয়েছে। মানুষ কিন্তু সত্য জানতে চায়। তারা বস্তুনিষ্ঠ সংবাদ চান।

রোববার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে একটি প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মামুন বিন আব্দুল মান্নানের সভাপতিত্বে ও সাংবাদিক ফারুক হোসাইনের উপস্থাপনায় আরও বক্তব্য রাখেন কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপস্নবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, বহ্নিশিখা জামালী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাইল জবিহুলস্নাহ, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, নাগরিক ঐক্যের ডা. জাহেদ উর রহমান, সাংবাদিক শাহনাজ পলি প্রমুখ। অনুষ্ঠানে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে