শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

নোয়াখালীর পুকুরে ৩৫ বছর ধরে আটকে রাখা কুমির উদ্ধার

\হ

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চরহাজারী এলাকায় একটি পুকুরে প্রায় ৩৫ বছর ধরে অবৈধভাবে আটকে রাখা লোনাপানির একটি কুমির উদ্ধার করেছে বন বিভাগ। শনিবার বিকালে কুমিরটি উদ্ধার করা হয়। পরে রোববার সকালে কুমিরটিকে চট্টগ্রামের ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের জলাশয়ে ছাড়া হয়েছে। পুকুর থেকে কুমির উদ্ধার অভিযান দেখতে শত শত মানুষ ভিড় করেন।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, হাসান নামের এক ব্যক্তি ১৯৮৯ সালের দিকে সুন্দরবন থেকে দুটি কুমিরের বাচ্চা নিয়ে এসে নিজেদের পুকুরে ছেড়ে দেন এবং লালন-পালন করতে থাকেন। এর মধ্যে একটি কুমির প্রায় ২০ বছর আগে মারা যায়। বাকি ছিল আরেকটি কুমির। বাড়িওয়ালা অবৈধভাবে একটি লোনাপানির কুমির পুকুরে আটকে রেখে লালন-পালন করছেন- এমন তথ্য গত বছর কেউ একজন ফেসবুকে প্রচার করেন। এর সূত্রে ধরেই বন্য প্রাণী ও অপরাধ দমন ইউনিটের বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাসের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল অভিযান চালিয়ে কুমিরটি উদ্ধার করেছে। পরে কুমিরটি ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে ছাড়া হয়েছে।

কুমির উদ্ধার অভিযানে নোয়াখালীর উপকূলীয় বন কর্মকর্তা আবু ইউসুফ, বন্য প্রাণী পরিদর্শক নার্গিস সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

স্থানীয় বাসিন্দা জহিরুল ইসলাম বলেন, দীর্ঘ বছর ধরে কুমির লালন-পালনের কারণে বাড়িটি স্থানীয় লোকজন 'কুমিরওয়ালা বাড়ি' হিসেবে চিনতেন।

উদ্ধারকারী দলের প্রধান বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, গত বছর বন অধিদপ্তরের নজরে আসে বিষয়টি। এভাবে অবৈধভাবে কুমিরকে আটকে রাখা বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২-এর পরিপন্থি। মালিক স্বেচ্ছায় কুমিরটি হস্তান্তর করায় তার বিরুদ্ধে কোনো আইনি পদক্ষেপ নেওয়া হয়নি।

৪৬তম বিসিএস

২৬ এপ্রিল পরীক্ষা

নেওয়ার পরিকল্পনা

পিএসসির

ম যাযাদি ডেস্ক

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার নতুন তারিখ ঠিক করতে রোববার বৈঠকে বসতে যাচ্ছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির একজন কর্মকর্তা বলেছেন, আগামী ২৬ এপ্রিল পরীক্ষা নেওয়ার পরকিল্পনা রয়েছে। রোববার বৈঠকের পর বিজ্ঞপ্তি দিয়ে পরীক্ষার সূচি জানানো হবে।

গত বছরের ১০ ডিসেম্বর থেকে চাকরিপ্রার্থীরা ৪৬তম বিসিএসে আবেদন শুরু করেছিলেন। এ বিসিএসের মাধ্যমে মোট তিন হাজার

১৪০ জন ক্যাডার নেওয়া হবে।

গত ১৮ জানুয়ারি পিএসসি ৯ মার্চ আটটি বিভাগীয় শহরে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি দিয়েছিল। পরে ময়মনসিংহ ও কুমিলস্না সিটি করপোরেশনের নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত নেয় কমিশন।

এই বিসিএসের মাধ্যমে সাধারণ ক্যাডারে ৪৮৯ জন, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডারে ২ হাজার ৭৪ জন (সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন,

সহকারী প্রকৌশলী ৬৫ জন) ও সাধারণ শিক্ষায় ৫২০ জন ও কারিগরি শিক্ষায় ৫৭ জন সরকারি চাকরিতে নিয়োগ পাবেন।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন পরীক্ষার্থী এবং প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

সবশেষ ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ৩০ নভেম্বর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে