শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

  ০৩ মার্চ ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

বিশ্ব বন্যপ্রাণী

দিবস আজ

ম যাযাদি রিপোর্ট

আজ বিশ্ব বন্যপ্রাণী দিবস। ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের ৬৮তম সাধারণ অধিবেশনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরই ধারাবাহিকতায় ২০১৪ সাল থেকেই বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। মূলত বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য।

বরাবরের মতো এবারও বিশ্ব বন্যপ্রাণী দিবস ২০২৪ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। রাজধানীর আগারগাঁওয়ের বন ভবনে আলোচনা সভাসহর্ যালি করবেন সংশ্লিষ্টরা।

জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত বিবরণীতে, বন্য প্রাণীদের অপরিহার্য মূল্য এবং বিভিন্ন অবদানের কথা পুনর্ব্যক্ত করা হয়। এতে পরিবেশগত, জিনতাত্ত্বিক, সামাজিক, অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষাবিষয়ক, সাংস্কৃতিক, বিনোদনমূলক এবং নান্দনিক বিষয়ের সঙ্গে যুগসই উন্নয়ন এবং মানবকল্যাণের দিকে গুরুত্ব আরোপ করা হয়।

বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা গড়ে তোলা এবং সিআইটিইএসের গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকার করা বলা হয় আন্তর্জাতিক বাণিজ্য যাতে বন্য প্রজাতিদের টিকে থাকতে হুমকি হয়ে না দাঁড়ায় তা নিশ্চিত করতে হবে।

শাহ আমানতে সোয়া ২ কেজি সোনা উদ্ধার

ম যাযাদি ডেস্ক

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের দুই যাত্রীর কাছ থেকে সোয়া দুই কেজি সোনা উদ্ধার করা হয়েছে। শনিবার সকাল ৬টা ৩৫ মিনিটে শারজাহ থেকে আসা এয়ার এরাবিয়া ফ্লাইটের দুই যাত্রীর ব্যাগে পৃথকভাবে তলস্নাশি চালিয়ে বিমানবন্দর কাস্টমস এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তারা এই সোনা উদ্ধার করে। যাত্রী দু'জন হলেন মোহাম্মদ মোরশেদ এবং শফিকুল ইসলাম। কাস্টমস কর্মকর্তারা বলছেন, জব্দ করা সোনার আনুমানিক দাম ২ কোটি ২০ লাখ টাকা।

শাহ আমানত বিমানবন্দর কাস্টমসের সহকারী কমিশনার মহিউদ্দিন পাটোয়ারি বলেন, 'এয়ার এরাবিয়া ফ্লাইটে করে আসা মোহাম্মদ মোরশেদের ব্যাগ তলস্নাশি করে হাই প্রেশার ওয়াশার মেশিনের ভেতরে সোনার অস্তিত্ব মেলে। এর ভেতরে কৌশলে রাখা সোনার পিন্ড উদ্ধার করা হয়, যার ওজন ১১০০ গ্রাম। এছাড়া তার কাছ থেকে দু'টি চুরি ও চারটি সোনার আংটিও উদ্ধার করা হয়।'

সব মিলিয়ে মোরশেদের কাছে থেকে ১২০০ গ্রাম সোনা পাওয়া গেছে বলে কাস্টমসের সহকারী কমিশনার জানান। এই পরিমাণ সোনার বাজারমূল্য এক কোটি ২০ লাখ টাকা।

একই ফ্লাইটের আরেক যাত্রী শফিকুলের ব্যাগ থেকে বেস্নন্ডিং মেশিনের মধ্যে থেকে সোনার পিন্ড উদ্ধার করা হয়। ১ কেজি ১১৪ গ্রাম ওজনের এই সোনার পিন্ডের দাম আনুমানিক মূল্য এক কোটি টাকা বলে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন। সোনা জব্দের ঘটনায় গ্রেপ্তারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাজধানীতে মাদকবিরোধী

অভিযানে গ্রেপ্তার ৬৪

ম যাযাদি ডেস্ক

রাজধানীতে মাদকবিরোধী পৃথক অভিযানে ৬৪ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। শুক্রবার থেকে শনিবার সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) কে. এন. রায় নিয়তি বলেন, 'আসামিদের কাছ থেকে ১৫ হাজার ৮৩০টি ইয়াবা ট্যাবলেট, ১৭৮ গ্রাম হেরোইন, ১৩৪ কেজি ৭১২ গ্রাম গাঁজা, ৪ লিটার দেশি মদ, ১৮টি নেশাজাতীয় ইনজেকশন ও ২৭টি ট্যাপেন্টাডল ট্যাবলেট জব্দ করা হয়।'

গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে