রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ১৫ মার্চ ২০২৪, ০০:০০

বায়ুদূষণ কমাতে ৩ সংস্থার

সঙ্গে ডিএনসিসির

সমঝোতা স্মারক সই

ম যাযাদি রিপোর্ট

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীন এলাকায় বায়ুদূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণার মাধ্যমে কারণ ও সম্ভাব্য প্রতিকার খুঁজতে তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে ডিএনসিসি। সংস্থা গুলো হলো, বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন।

বৃহস্পতিবার রাজধানীর গুলশান-২ নগর ভবনের সভাকক্ষে এই স্মারক সই অনুষ্ঠিত হয়। ওই তিনটি সংস্থার সহযোগিতায় ডিএনসিসির তত্ত্বাবধানে ডিএনসিসি আওতাধীন পাঁচটি এলাকায় আগামী এক বছর ওই গবেষণা পরিচালিত হবে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সমঝোতা স্মারকে সই করেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, ক্যাপসর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ন্যাশনাল ডিরেক্টর সামিউল সুরেশ কুমার বার্ট এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশনের প্রেসিডেন্ট নাসরিন আক্তার। অনুষ্ঠানে অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার গবেষণা কার্যক্রমটির ওপর ধারণাপত্র উপস্থাপন করেন।

ডিএনসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেমের সঞ্চালনায় এ সময় আরও ছিলেন- প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন উদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, ডিএনসিসির বিভাগীয় প্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়াও ছিলেন ইউএনডিপির টাউন ম্যানেজার মো. মারুফ হোসেন, ক্যাপসর পরিচালক অ্যাডভোকেট রাশেদুজ্জামান মজুমদার, বৈজ্ঞানিক কর্মকর্তা প্রকৌশলী মারজিয়াত রহমান ও প্রকৌশলী নাছির আহম্মেদ পাটোয়ারী, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর চন্দন জি গোমেজসহ অন্যরা।

সুপ্রিম কোর্টে মারামারি

রিমান্ড শেষে কারাগারে

ব্যারিস্টার কাজল

ম যাযাদি ডেস্ক

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোট গণনাকে ঘিরে অপ্রীতিকর পরিবেশ সৃষ্টির ঘটনায় হওয়া মামলায় বিএনপি-জামায়াতপন্থি নীল প্যানেলের সম্পাদক প্রার্থী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান এ আদেশ দেন।

গত ১০ মার্চ তাকে জিজ্ঞাসাবাদের জন্য চার দিনের রিমান্ড মঞ্জুর করেন অপর একটি আদালত। সেই রিমান্ড শেষে আজ (বৃহস্পতিবার) তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের উপপরিদর্শক আবুল কালাম আজাদ। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এ মামলায় রুহুল কুদ্দুস কাজলের জামিন আবেদনের শুনানির জন্য ১৮ মার্চ দিন ধার্য রয়েছে।

গত ৯ মার্চ সন্ধ্যায় রাজধানীর পল্টনে নিজ চেম্বার থেকে তাকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। পরে শাহবাগ থানায় হস্তান্তর করলে তাকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

গত ৬ ও ৭ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদে কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট গণনাকে কেন্দ্র করে ৭ মার্চ রাতে সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুর রহমান সিদ্দিকীকে মারধরের একটি ভিডিও ছড়িয়ে পড়ে।

এ ঘটনায় পরদিন আট সহকারী অ্যাটর্নি জেনারেল এস আর সিদ্দিকী সাইফকে হত্যাচেষ্টার অভিযোগে রাজধানীর শাহবাগ থানায় এই মামলা করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের স্বতন্ত্র সম্পাদক প্রার্থী নাহিদ সুলতানা যুথী ও বিএনপি সমর্থিত প্যানেলের সম্পাদক প্রার্থী রুহুল কুদ্দুসসহ ২০ জন আইনজীবীকে আসামি করা হয়।

এই মামলায় বুধবার পাঁচ আইনজীবীকে তিন দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে