রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আন্তর্জাতিক ট্রাইবু্যনালের চিফ প্রসিকিউটর টিপুর চিরবিদায়

যাযাদি ডেস্ক
  ১৬ মার্চ ২০২৪, ০০:০০
শুক্রবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হলে সর্বস্তরের মানুষ কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ইনসেটে টিপুর ছবি -ফোকাস বাংলা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই। শুক্রবার সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান বলে ট্রাইবু্যনালের ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী জানিয়েছেন।

তিনি বলেন, 'বৃহস্পতিবার রাতে অসুস্থ হয়ে পড়লে তাকে ল্যাব এইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার সকালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।'

৯৩ বছর বয়সি জ্যেষ্ঠ এই আইনজীবী দীর্ঘদিন ধরে

বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতি তিনি বেশি অসুস্থ হয়ে পড়েন।

গোলাম আরিফ টিপু বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধের বিচারের উদ্দেশ্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের প্রসিকিউটর হিসেবে নিয়োগ পান। টিপু ১৯৩১ সালের ২৮ অগাস্ট চাঁপাইনবাবগঞ্জের (তৎকালীন মালদহ জেলা, ব্রিটিশ ভারত) শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন।

ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য তাকে ২০১৯ সালে একুশে পদক দেওয়া হয়।

এদিকে, শুক্রবার দুপুর সোয়া ৩টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল প্রাঙ্গণে গোলাম আরিফ টিপুর দ্বিতীয় নামাজে জানাজা সম্পন্ন হয়। এরপর তার মরদেহের সামনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের বিচারপতিরা, প্রসিকিউটররা, তদন্ত সংস্থার কর্মকর্তারা ও বিভিন্ন লিয়াজোঁ অফিসের কর্মকর্তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে টিপুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে দীর্ঘদিনের কর্মস্থল থেকে তার মরদেহ পল্টনে অবস্থিত বাংলাদেশ কমিউনিস্ট পার্টির অফিস মুক্তি ভবনে নেওয়া হয়। সেখান থেকে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়।

এর আগে জুমার নামাজ শেষে মিনিস্টার্স অ্যাপার্টমেন্টে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিরা, অ্যাটর্নি জেনারেল ও অসংখ্য আইনজীবী জানাজায় অংশ নেন।

তার বড় মেয়ে ডালিয়া নাসরিন ডালিয়া বলেন, 'বাবার বয়স ৯২ পার হয়ে ৯৩-এ পড়েছিল। বয়সজনিত নানা জটিলতায় তিনি দীর্ঘদিন কষ্ট পাচ্ছিলেন। পারিবারিক সিদ্ধান্ত অনুযায়ী তাকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে।'

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

এদিকে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালের চিফ প্রসিকিউটর ও ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃতু্যতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিবৃতিতে তারা মরহুম গোলাম আরিফ টিপুর আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজন ও গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

অপর এক বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গোলাম আরিফ টিপুর মৃতু্যতে শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত স্বজনদের প্রতি সমবেদনা জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে