শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলে অভিজ্ঞ হোমিও চিকিৎসক নিয়োগের দাবি

নতুনধারা
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলের চেয়ারম্যান ও পরিচালনা পরিষদে হোমিওপ্যাথিতে সর্বোচ্চ ডিগ্রি অর্জনকারী ব্যক্তি অথবা হোমিওপ্যাথিক চিকিৎসক সংগঠন থেকে অভিজ্ঞ চিকিৎসকদের নিয়োগের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়েছে।

বীর মুক্তিযোদ্ধা, হোমিওপ্যাথিক চিকিৎসক এবং সাবেক অতিরিক্ত সচিব ডা. মো. ফজলুল হক, সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মো. শফিকুল আলম, ডা. আবদুল মতিন, সাবেক সহকারী অধ্যাপক ডা. হরিদাস ঘোষ, ডা. মো. মফিজুল ইসলাম, ডা. একেএম গোলাম হোসেন ও ডা. মো. নজরুল ইসলাম ভূঁইয়া এক যৌথ বিবৃতিতে এ দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২ নভেম্বর বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন- ২০২৩ পাসের মাধ্যমে হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে জাতীয় স্বাস্থ্যসেবায় অন্তর্ভুক্ত করেছেন। এটি ১৩ নভেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়।

আইনটি পাসের মাধ্যমে বিরল দৃষ্টান্ত স্থাপন করায় হোমিওপ্যাথিক চিকিৎসক সমাজের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানানো হয়েছে।

বিবৃতিদাতারা জানান, প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে দেশের প্রায় ২শ' সরকারি হাসপাতালে, ইসলামিক ফাউন্ডেশনের সব শাখায়, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েটের মেডিকেল সেন্টারসহ দেশের প্রায় সর্বত্রই চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন হোমিওপ্যাথিক চিকিৎসকরা। ফলে জনগুরুত্বপূর্ণ চিকিৎসা শিক্ষা ব্যবস্থা পরিচালনায় কাউন্সিলরের নির্বাহী পরিষদের চেয়ারম্যান ও গভর্নিং বডিতে অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকরা নিয়োগ পাবেন বলে বিবৃতিদাতারা আশা করেন।

অথচ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগ থেকে গত ১২ মার্চ এক সরকারি আদেশে বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের সাবেক চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায়কে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত শর্ত সাপেক্ষে বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা কাউন্সিলের রুটিন কার্যক্রম সাময়িকভাবে সম্পাদন এবং সরকারের পূর্বানুমতি ব্যতীত গুরুত্বপূর্ণ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিবৃতিদাতারা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চিকিৎসা পদ্ধতি হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে পরিচালনায় দ্রম্নততম সময়ের মধ্যে নির্বাহী পরিষদের চেয়ারম্যান, গভর্নিং বডি ও সদস্য নির্বাচন করতে এবং রিট ৫৩৫/২০১৯-নং মামলার রায়ে হাইকোর্টের বিচারপতিরা ভারতের আয়ূশ মন্ত্রণালয়ের মতো হোমিওপ্যাথিকসহ বিকল্প চিকিৎসা পদ্ধতি পরিচালনায় বাংলাদেশে একটি পৃথক মন্ত্রণালয় স্থাপনের জন্য সরকারকে যে পরামর্শ দিয়েছেন তা বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী মহোদয়কে অনুরোধ জানান। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে