শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

রমজানের তৃতীয় জুমায়

বায়তুল মোকাররমে

মুসলিস্নদের ঢল

ম যাযাদি রিপোর্ট

রমজানের তৃতীয় জুমার নামাজ শান্তিপূর্ণভাবে আদায় করেছেন মুসলিস্নরা। তার আগে নামাজে অংশ নিতে মুসলিস্নদের ঢল নামে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে। শুক্রবার নির্ধারিত সময়ের আগেই ধর্মপ্রাণ মুসলিমরা আসতে থাকেন মসজিদে। আজানের পরপরই মানুষে কানায় কানায় পূর্ণ হয়ে যায় মসজিদ।

এর আগে বেলা ১১টা থেকেই মুসলিস্নদের মসজিদে প্রবেশ করতে দেখা যায়। তখনো আজান দিতে প্রায় ঘণ্টার মতো সময় বা?কি। গুলিস্তানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররম জামে মসজিদে জুমার নামাজ আদায় করতে ধর্মপ্রাণ মুসলিমরা মসজিদে আসেন। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে তাদের নিজের সন্তান, নাতিদের নিয়ে আসতে দেখা যায়।

জুমার নামাজে আলস্নাহর দরবারে নিজেকে সপে দেন মুসলিস্নরা। পরে পরিবার, দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়ায় অংশ নেন তারা।

এ সময় দেশের উন্নতি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত পরিচালিত হয়।

এদিকে নিরাপত্তা জোরদারে ও অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে পল্টন মোড় থেকে বায়তুল মোকাররম পর্যন্ত সতর্ক অবস্থানে দেখা যায় পুলিশ সদস্যদের।

শুক্রবারও 'অস্বাস্থ্যকর'

ছিল ঢাকার বায়ু

ম যাযাদি ডেস্ক

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারও ঢাকার বাতাসের মান 'অস্বাস্থ্যকর' ছিল। এদিন সকালে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৭৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় তৃতীয় অবস্থানে ছিল বাজধানী ঢাকা। ভারতের দিলিস্ন ও থাইল্যান্ডের চিয়াং মাই যথাক্রমে ১৯৭ ও ১৮২ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম দুটি স্থান দখল করে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর', ১৫০ থেকে ২০০-এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয় যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

রাজাপুরে চেক জালিয়াতি

মামলায় সাবেক এমপির

ভাতিজা গ্রেপ্তার

ম রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি

ঝালকাঠির রাজাপুরে একটি চেক জালিয়াতির মামলায় ওয়ারেন্টভুক্ত আসামি সাবেক এমপির ভাতিজাকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত বৃহস্পতিবার রাতে উপজেলার কানুদাসকাঠির নিজ বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত মো. গোলাম রব্বানী বুলবুল স্থানীয় সাবেক এমপি বজলুল হক হারুনের বড় ভাই মৃত শামসুল হক বরকতের ছেলে।

পুলিশ জানায়, গত ২০১৬ সালের একটি চেক জালিয়াতি মামলায় বুলবুলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ঢাকার একটি বিজ্ঞ আদালত। ওই গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতেই পুলিশ তাকে গ্রেপ্তার করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে