শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে বিশ্বের ১২তম ঢাকা

যাযাদি ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
বায়ুদূষণে বিশ্বের ১২তম ঢাকা

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে সোমবার ঢাকার অবস্থান ছিল ১২তম। এদিন সকাল ১০টার দিকে ঢাকার বাতাসের এই পরিস্থিতি জানিয়েছে আইকিউএয়ার।

আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৪১। বায়ুর এই মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। সংস্থাটি বাতাসের মান পর্যবেক্ষণ করে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়।

আইকিউএয়ারের মতে, সোমবার সকাল ১০টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ভারতের নয়াদিলিস্ন। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ছিল ১৮০। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে থাইল্যান্ডের চিয়াংমাই ও ভিয়েতনামের হ্যানয় শহর। চিয়াংমাইয়ের স্কোর ছিল ১৭৩ ও হ্যানয়ের স্কোর ছিল ১৬৪।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে রক্ষা পেতে আইকিউএয়ার সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরা ও বাইরে ব্যায়াম না করার পরামর্শ দিয়েছেন।

এছাড়া বায়ুদূষণ থেকে বাঁচতে বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষদের প্রতি বিশেষ যত্নবান হওয়া পরামর্শ বিশেষজ্ঞদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে