শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

ঈদযাত্রা :আজ থেকে ট্রেনের ফিরতি টিকিট

ম যাযাদি রিপোর্ট

পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কর্মস্থলে ফেরা মানুষের জন্য রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আজ থেকে; আগের মতোই সব টিকিট পাওয়া যাবে অনলাইনে।

বুধবার দেওয়া হবে ১৩ এপ্রিলের ফিরতি টিকিট। রেলের ওয়েবসাইট ও টিকিট বিক্রির পস্ন্যাটফর্ম সহজ ডটকমে সকাল ৮টা থেকে পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন ট্রেনের টিকিট পাওয়া যাবে। দুপুর ২টা থেকে বিক্রি হবে পূর্বাঞ্চলীয় ট্রেনের টিকিট।

পরদিন ৪ এপ্রিল মিলবে ১৪ এপ্রিলের টিকিট, ৫ এপ্রিল বিক্রি হবে ১৫ এপ্রিলের টিকিট, ৬ এপ্রিল বিক্রি হবে ১৬ এপ্রিলের টিকিট, ৭ এপ্রিল বিক্রি হবে ১৭ এপ্রিলের টিকিট, ৮ এপ্রিল বিক্রি হবে ১৮ এপ্রিলের টিকিট এবং ৯ এপ্রিল বিক্রি হবে ১৯ এপ্রিল ট্রেন যাত্রার ফিরতি অগ্রিম টিকিট।

আগামী ১১ এপ্রিল ঈদের সম্ভাব্য দিন হিসাব করে ঈদযাত্রার সূচি সাজিয়েছে বাংলাদেশ রেলওয়ে। গত ১৩ মার্চ সংবাদ সম্মেলনে ঈদের আগাম টিকিট বিক্রির সূচি ঘোষণা করেন রেলওয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সরদার সাহাদাত আলী।

সূচি অনুযায়ী গত ২৪ মার্চ থেকে ঘরমুখো মানুষের জন্য অগ্রিম টিকিট বিক্রি শুরু করে রেল। ওইদিন দেওয়া হয় ৩ এপ্রিলের টিকিট। এভাবে পর্যায়ক্রমে ৩০ মার্চ বিক্রি হয় ৯ এপ্রিলের অগ্রিম টিকিট।

চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রি করবে রেলওয়ে।

এবার ঈদের আগে সারা দেশের বিভিন্ন রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেনের ৩৩ হাজার ৫শ'টি টিকিট বিক্রি হবে। ঈদ উপলক্ষে সারা দেশের বিভিন্ন রুটে আট জোড়া বিশেষ ট্রেন চালানোর কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

বায়ুদূষণে বিশ্বের ১২২

শহরের মধ্যে ঢাকার

অবস্থান অষ্টম

ম যাযাদি ডেস্ক

বায়ুদূষণে বিশ্বের ১২২টি শহরের মধ্যে মঙ্গলবার সকাল ৮টার দিকে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫০। বায়ুর এই মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়।

সোমবার সকালে বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ১৪১ স্কোর নিয়ে ঢাকা ১২তম অবস্থানে ছিল।

আইকিউএয়ারের মতে, মঙ্গলবার সকালে বিশ্বে বায়ুদূষণে ২৪৫ স্কোর নিয়ে প্রথম অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর শহর। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে ভারতের নয়াদিলিস্ন ও থাইল্যান্ডের চিয়াংমাই শহর। দিলিস্নর স্কোর ছিল ১৯৬ ও চিয়াংমাইয়ের স্কোর ছিল ১৮৮।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক আইকিউএয়ারের সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল

বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য

দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

আইকিউএয়ার ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে সংবেদনশীল গোষ্ঠীর মানুষকে ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরা ও তাদের বাইরে ব্যায়াম না করার পরামর্শ দেওয়া হয়েছে।

এছাড়া বায়ুদূষণ থেকে বাঁচতে বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষের প্রতি বিশেষ যত্নবান হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে