শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ০৫ এপ্রিল ২০২৪, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১শ'

শহরের মধ্যে ঢাকার

অবস্থান অষ্টম

\হযাযাদি ডেস্ক

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫০। বায়ুর এই মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। বুধবার সকাল আটটার দিকেও বায়ুদূষণে

বিশ্বের ১২১টি শহরের মধ্যে ঢাকা অষ্টম

অবস্থানে ছিল। স্কোর ছিল ১৪৪।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে। বুধবার সকাল ১০টার দিকে বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল থাইল্যান্ডের চিয়াংমাই। আইকিউএয়ারের সূচকে শহরটির স্কোর ছিল ১৯৮। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নেপালের কাঠমান্ডু ও পাকিস্তানের লাহোর। স্কোর ১৮৭ ও কাঠমান্ডুর ১৬৯।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে সংবেদনশীল গোষ্ঠীর মানুষ ঘরের বাইরে গেলে মাস্ক

পরতে হবে। তাদের জন্য বাইরে ব্যায়াম না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষ। তাদের প্রতি বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

জাপার সাবেক এমপি

কাদের খানের ৪

বছরের কারাদন্ড

ম যাযাদি রিপোর্ট

গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের জাতীয় পার্টির (জাপা) সাবেক সংসদ সদস্য ডা. কর্নেল (অব.) আব্দুল কাদের খানের বিরুদ্ধে জ্ঞাত

আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় ৪ বছরের কারাদন্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বিকালে ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালত এ রায় ঘোষণা করেন। পাশাপাশি কাদেরের ৬১ লাখ ৯২ হাজার ৭৯১ টাকা অর্থদন্ড করা হয়েছে। যা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত হবে বলে রায় উলেস্নখ করা হয়। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী সাইফুল ইসলাম মিঠু এসব তথ্য নিশ্চিত করেন।

রায় ঘোষণার আগে কাদের খানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

২০১৭ সালের ফেব্রম্নয়ারিতে গাইবান্ধা-১ আসনের সরকারদলীয় সাংসদ মনজুরুল ইসলামকে (লিটন) হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। এর কয়েকদিন পরেই কাদের খানের অবৈধ সম্পদের অনুসন্ধানে নামে দুদক। সম্পদ বিবরণীতে তথ্য গোপনের অভিযোগ, জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২৬ মে রমনা থানায় মামলা করেন দুদকের উপ-সহকারী পরিচালক ওয়াহিদ মঞ্জুর সোহাগ। মামলার অভিযোগে বলা হয়, দুদকে জমা দেওয়া সম্পদ বিবরণীতে আবদুল কাদের খান ২৪ লাখ ৪২ হাজার ৭৭০ টাকা গোপন করেন।

গত বছরের ১০ জানুয়ারি মামলাটির তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক নূর আলমের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে