শুক্রবার, ০৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ব্র্যাকের রেসকিউ রোভার দল রোবোকাপ রেসকিউ ২০২৪-এর চূড়ান্ড রাউন্ডে

নতুনধারা
  ০৬ এপ্রিল ২০২৪, ০০:০০
ব্র্যাকের রেসকিউ রোভার দল রোবোকাপ রেসকিউ ২০২৪-এর চূড়ান্ড রাউন্ডে

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং-এর অন্তর্ভুক্ত (ল্যাবরেটরি অফ স্পেস সিস্টেম ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি) এর একটি রেসকিউ রোভার দল আন্তত্মর্জাতিক রোবোটিক্স প্রতিযোগিতা, রোবোকাপ রেসকিউ রোবট লিগ ২০২৪-এর চূড়ান্ত পর্বের জন্য যোগ্যতা অর্জন করেছে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বটি আগামী ১৫ জুলাই থেকে ২৪ জুলাই নেদারল্যান্ডের আইন্দহোভেনে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিভিন্ন বিষয়ের ১৯ জন সদস্য নিয়ে গঠিত এই দলটির নেতৃত্বে মেহেদী হাসান, শাহারিয়া আহমেদ দুর্জয় (যান্ত্রিক এবং ম্যানুফ্যাকচারিং), নিয়াজ নাফি রহমান (কন্ট্রোল অ্যান্ড এ আই), তোহোরা তামিম অনুপমা (কমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্কিং), মেহেদী হাসান (কন্ট্রোল অ্যান্ড এআই), ফারহা হাসান প্রীতি (ইলেকট্রনিক্স অ্যান্ড ফার্মওয়্যার), এবং মুস্তাক মুজাহিদ (মেকানিক্যাল অ্যান্ড ম্যানুফ্যাকচারিং)।

টিমের তৈরি রেসকিউ রোভার প্রসঙ্গে এলএএসএসইটি'র রিসার্চ অ্যাসিস্ট্যান্ট মুনতাসির আহাদ বলেন, "বাংলাদেশে সফল ও স্মার্ট রেসকিউ অপারেশন করার জন্য সেনাবাহিনী,র্ যাব এবং ফায়ার সার্ভিসের মাধ্যমে অসংখ্য ধরনের রেসকিউ রোবট ব্যবহার করা হচ্ছে। এই রোবটগুলো খুব ব্যয়বহুল এবং বিক্রয়োত্তর পরিষেবা নেই। তবে আমাদের রোভার, যা শুধুমাত্র স্থানীয় উপাদান দিয়ে তৈরি, এর আরও ভালো বৈশিষ্ট্য রয়েছে এবং অন্যান্য রেসকিউ রোবটের তুলনায় এটি অত্যন্ত সাশ্রয়ী।

\হরোবোকাপ রেসকিউ রোবট লিগ একটি সুপরিচিত আন্তর্জাতিক রোবোটিক্স এবং এআই প্রতিযোগিতা, গবেষকদের একত্রিত করে রোবট তৈরি করতে যা বিপজ্জনক পরিস্থিতিতে জরুরি প্রতিক্রিয়াকারীদের সাহায্য করে। এই রোবটগুলো নিজেরাই কাজ করতে পারে বা দূর থেকে নিয়ন্ত্রিত হতে পারে, যা ধসে পড়া ভবনের মতো জটিল পরিবেশে কাজে লাগে। বিশ বছর আগে প্রতিষ্ঠিত, লিগ এই রোবটগুলোকে উন্নত করতে এবং পরীক্ষা ও প্রশিক্ষণের জন্য মান নির্ধারণ করতে বিশ্বব্যাপী বার্ষিক রোবট মূল্যায়ন করে।

খঅঝঝঊঞ এর ডিরেক্টর এবং ইজঅঈট অখঞঊজ এর উপদেষ্টা আবদুলস্নাহ হিল কাফি (লেকচারার, ইইই), এবং রায়হানা শামস ইসলাম অন্তরা (লেকচারার, ইইই) বাংলাদেশের প্রথম ন্যানো স্যাটেলাইট 'ব্র্যাক অণ্বেষা'র মুখ্য ইঞ্জিনিয়ার ছিলেন। বর্তমানে, 'ইজঅঈট অখঞঊজ' টিমকে নিখুঁত গবেষণা ও ছাত্র-ছাত্রীদেরকে নিজেদের চিন্তাধারার গন্ডির বাহিরে গিয়ে কাজ করতে ক্রমাগত দিকনির্দেশনা এবং উৎসাহ যুগিয়ে যাওয়ার মধ্য দিয়ে বিশিষ্ট সব গবেষণা করার সুযোগ করে দিচ্ছেন। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে