বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে থাইল্যান্ডের চিয়াংমাই শীর্ষে, অষ্টম অবস্থানে ঢাকা

যাযাদি ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
বায়ুদূষণে থাইল্যান্ডের চিয়াংমাই শীর্ষে, অষ্টম অবস্থানে ঢাকা

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে শনিবার ঢাকার অবস্থান ছিল অষ্টম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ছিল ১৫৫। বায়ুর এই মান 'অস্বাস্থ্যকর' বিবেচনা করা হয়।

এর আগের দিন শুক্রবার সকালের বায়ুদূষণে বিশ্বের ১২২টি শহরের মধ্যে ঢাকা অষ্টম অবস্থানে ছিল। স্কোর ছিল ১৫০। মান ছিল 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর'।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

আইকিউএয়ারের সূচক অনুযায়ী, শনিবার বেলা ১১টার দিকে বিশ্বে বায়ুদূষণে শীর্ষ অবস্থানে ছিল থাইল্যান্ডের শহর চিয়াংমাই। তখন শহরটির স্কোর ছিল ২৪৯। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে যথাক্রমে নেপালের কাঠমান্ডু ও পাকিস্তানের লাহোরের নাম উঠে আনে। কাঠমান্ডুর স্কোর ১৯৩ এবং লাহোরের স্কোর ছিল ১৮১।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি'বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়।

ঢাকার বায়ুদূষণ থেকে বাঁচতে আইকিউএয়ার যে পরামর্শ দিয়েছে, তার মধ্যে আছে সংবেদনশীল গোষ্ঠীর মানুষ ঘরের বাইরে গেলে মাস্ক পরতে হবে। তাদের জন্য বাইরে ব্যায়াম না করার পরামর্শ দেওয়া হয়েছে।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা মানুষ। তাদের প্রতি বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে