শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ফাঁস হওয়া ছবি নিয়ে নানা গুঞ্জন

যবিপ্রবিতে গুচ্ছভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন!

স্টাফ রিপোর্টার, যশোর
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
যবিপ্রবিতে গুচ্ছভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন!

সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ভুক্ত গুচ্ছভিত্তিক (জিএসটি) ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) এই প্রশ্নপত্রের দায়িত্বে থাকা শিক্ষকদের প্রকাশ্য অবস্থান এবং প্রশ্নপত্র প্রেরণের খাম প্রস্তুতের ছবি ফাঁস হওয়ায় এই নিরাপত্তা ঝুঁকির বিষয়টি আলোচনায় উঠে এসেছে। এদিকে যবিপ্রবি'র একাধিক শিক্ষক বিষয়টি শিক্ষামন্ত্রীকেও জানিয়েছেন বলে দাবি করেছেন। তবে নিরাপত্তা ঘাটতির বিষয়টি অস্বীকার করেছে যবিপ্রবি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গুচ্ছভিত্তিক (জিএসটি) ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২৭ এপ্রিল শুরু হওয়ার কথা রয়েছে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আগামী ২৭ এপ্রিল (এ ইউনিট-বিজ্ঞান), ৪ মে (বি ইউনিট-মানবিক) এবং ১১ মে (সি ইউনিট-বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। এ কারণে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশন, প্রিন্টিং এবং বিশ্ববিদ্যালয়গুলোয় প্রেরণের যবিপ্রবি'তে সম্পন্ন হচ্ছে। কিন্তু এই প্রক্রিয়ায় প্রশ্নপত্রের নিরাপত্তা ব্যবস্থায় ত্রম্নটির অভিযোগ উঠেছে। ফলে প্রশ্নপত্র ফাঁসের ঝুঁকি সৃষ্টি হয়েছে বলে দাবি অভিযোগকারীদের। যবিপ্রবি সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, যবিপ্রবিতে গত সপ্তাহে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশনের গুরুত্বপূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এই প্রক্রিয়ায় দায়িত্বপ্রাপ্ত একজন অধ্যাপক একাধিকবার ঢাকায় যাতায়াত করেছেন। এ ছাড়া আরও কয়েকজন শিক্ষক বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্য অবস্থানে ছিলেন। অথচ প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিতে তাদের প্রকাশ্যে আসার সুযোগ নেই। বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ পরীক্ষা করলেও বিষয়টি নিশ্চিত হওয়া যাবে বলে সূত্রের দাবি।

এ ছাড়া একই সময় একটি ছবি ফাঁস হওয়া নিয়েও চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রেরণের জন্য খাম প্রস্তুতের এই ছবি নিয়েও চলছে জোর আলোচনা। যে নিরাপত্তা বলয়ের মধ্যে ফোন বা ক্যামেরা নিয়ে যাওয়ার সুযোগ নেই; সেখানকার ছবি ফাঁস হওয়ায় নিরাপত্তা ঝুঁকির আলোচনার পালে নতুন হাওয়া যুক্ত করেছে।

বিষয়টি নিয়ে যবিপ্রবি'র একাধিক শিক্ষক শিক্ষামন্ত্রী বরাবর অভিযোগ করেছেন বলে জানিয়েছেন। তারা জানান, প্রশ্ন প্রণয়ন থেকে ছাপা'র সঙ্গে জড়িত একজন অধ্যাপক একাধিকবার ঢাকায় যাতায়াত করেছেন। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে গুঞ্জন রয়েছে, 'গুচ্ছের প্রশ্ন ঢাকায় কোচিং সেন্টারে বিক্রির দর কষাকষি চলছে'। আর প্রশ্ন প্রণয়নকারীরা চিহ্নিত এবং তারা প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে। এ কারণে এ ব্যাপারে হস্তক্ষেপ করার জন্য তারা শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করেছেন। প্রশ্নপত্রের এই নিরাপত্তা ঝুঁকি ফেসবুকেও ছড়িয়েছে।

বিষয়টি নিয়ে কথা হয় গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সঙ্গে। তিনি গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা ত্রম্নটির বিষয়টি অস্বীকার করেছেন। তিনি দাবি করেন, প্রশ্নপত্র ছাপার সঙ্গে সংশ্লিষ্টরা নিরাপত্তা বলয়ের মধ্যে রয়েছেন। এই বলয়ের মধ্যে যারা প্রবেশ করেছেন তাদের বের হওয়ার সুযোগ নেই। সেখানে ফোন বা ক্যামেরা নিয়ে যাওয়ারও সুযোগ নেই। যে ছবিটি ফাঁস হয়েছে, সেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রেরণের জন্য খামের ওপর ঠিকানা লেখা হচ্ছিল। পাশে একটি মিটিংয়ের সময় কোনো একজন শিক্ষক ছবিটি তুলেছেন। আবার এ বিষয়টি নিয়ে ফেসবুকেও লেখা হয়েছে। যারা লিখেছেন, যবিপ্রবিও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে এবং জিএসটিও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে