শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রাদুর্ভাব অনুসন্ধানে আইইডিসিআর টিম

পটুয়াখালীতে ডায়রিয়ায় এক সপ্তাহে আক্রান্ত ১১৫৪ জন

পটুয়াখালী প্রতিনিধি
  ২৫ এপ্রিল ২০২৪, ০০:০০
পটুয়াখালীতে ডায়রিয়ায় এক সপ্তাহে আক্রান্ত ১১৫৪ জন

পটুয়াখালীতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। পরিস্থিতি এতটাই অবনতি হয়েছে যে, ডায়রিয়ার কারণ অনুসন্ধানে জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আইইডিসিআর'র সহযোগিতা চাওয়া হয়েছে। গত ১৬ এপ্রিলের আগের সাত দিনে জেলায় ১১৪৫ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়। এমন পরিস্থিতিতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডায়রিয়া রোগের আউটব্রেক ইনভেস্টিগেশনের জন্য কাজ শুরু করেছে।

মঙ্গলবার দুপুরে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তত্ত্বাবধায়ক ডাক্তার দিলরুবা ইয়াসমিন লিজার নেতৃত্বে প্রতিনিধি দল তাদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন। এরপর তারা জেলা স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট এলাকাগুলোতে অনুসন্ধান কাজ করবে। আগামী তিন দিন সাত সদস্যের এই টিম জেলায় কাজ করবে।

প্রতিনিধি দলে রয়েছেন আইইডিসিআর'র মেডিকেল অফিসার ও প্রতিনিধি দলের দল নেতা ডা. মো. মাইনুল হাসান, আইইডিসিআর'র সহকারী অধ্যাপক (এপিডেমিওলজিস্ট) ডা. মো. মুঈদুর রহমান, মেডিকেল এপিডেমিওলজিস্ট ডা. সাদিয়া সুলতানা, ফরিদপুরের সদরপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমাইয়া আক্রান্ত সুমাসহ মেডিকেল টেকনোলজিস্টরা।

আইইডিসিআর'র মেডিকেল অফিসার ও প্রতিনিধি দলের দল নেতা ডা. মো. মাইনুল হাসান বলেন, 'আমরা আগামী তিন দিন পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি চিকিৎসাধীন রোগীদের সঙ্গে প্রাসঙ্গিক তথ্য, খাবার পানি ও দৈনন্দিন কাজে ব্যবহৃত পানির উৎস, আক্রান্তের সময় ও ধরন ইত্যাদি বিষয়ে বিভিন্ন তথ্য ও স্যাম্পল সংগ্রহ করব।'

পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণার মাধ্যমে প্রাপ্ত কারণ ও ফলাফল সংশ্লিষ্ট সরকারি দপ্তরে দাখিল করবেন বলেও জানান তিনি।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. দিলরুবা ইয়াসমিন লিজা বলেন, 'বর্তমান সময়ে বরিশাল বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ডায়রিয়া আক্রান্ত রোগী পটুয়াখালীতে। তাই সরকারের পক্ষ থেকে আউটব্রেক ইনভেস্টিগেশন করতে আইইডিসিআর থেকে টিম এসেছে। আমরা প্রতিনিধি দলকে সর্বোচ্চ সহযোগিতা করছি।'

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ৪১ জন রোগী ভর্তি হয়েছেন। আর ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৭ জন। গত সাত দিনে হাসপাতালে ভর্তি হয়েছেন ২৮১ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩১২ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৬১ জন রোগী।

এদিকে পটুয়াখালী সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, জেলায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে জেলায় বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ১১০ জন। গত এক সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৭৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৭০ জন। চলতি বছরের শুরু থেকে সুস্থ হয়েছেন ৫৩৪৫ জন। এর মধ্যে অর্ধেক আক্রান্ত হয়েছে গত এক মাসে। জেলায় এখনও প্রায় তিন হাজার ব্যাগ আইভি স্যালাইন মজুত আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে