রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আপিল বিভাগে শপথ নিলেন নতুন তিন বিচারক

যাযাদি রিপোর্ট
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
আপিল বিভাগে শপথ নিলেন নতুন তিন বিচারক

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দায়িত্ব পালনের শপথ নিয়েছেন বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি ওবায়দুর হাসান তাদের শপথ পাঠ করান।

আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারকরা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী।

সকাল সাড়ে ১০টায় শপথ অনুষ্ঠান শুরু হয়। প্রথম শপথ নেন বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ। পরে যথাক্রমে বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন শপথবাক্য পাঠ করেন।

এর আগে, পরে প্রধান বিচারপতির সঙ্গে ছবি তোলার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শেষ হয়।

হাইকোর্টে দায়িত্ব পালন করে আসা এই তিন বিচারককে আপিল বিভাগে নিয়োগ দিয়ে বুধবার আদেশ জারি করে আইন মন্ত্রণালয়। তাদের তিনজনকে নিয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারকের সংখ্যা হলো আটজন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ছাড়া বাকি চারজন হলেন- বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি জাহাঙ্গীর হোসেন।

নতুন নিয়োগ পাওয়া বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ ১৯৫৭ সালের ১ জুন জন্মগ্রহণ করেন। অর্থাৎ তার চাকরির মেয়াদ আছে আগামী ১ জুন পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও এলএলএম ডিগ্রি নেওয়ার পর ১৯৮২ সালে ঢাকা জজ কোর্টে এবং ১৯৮৫ সালের সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন আব্দুল হাফিজ।

২০০৩ সালের ২৭ এপ্রিল তিনি অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্টে নিয়োগ পান। হাইকোর্টে তার নিয়োগ স্থায়ী হয় ২০০৫ সালের ২৭ এপ্রিল।

বিচারপতি শাহীনুর ইসলামের জন্ম ১৯৫৮ সালের ৭ এপ্রিল। তিনি আইন পড়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ১৯৮৩ সালের ২০ এপ্রিল মুন্সেফ হিসেবে বিচারিক কর্মজীবন শুরু করেন।

২০০১ সালের ১৩ জানুয়ারি তিনি জেলা জজ পদে উন্নীত হন এবং জেলা ও দায়রা জজ হিসেবে নড়াইল ও হবিগঞ্জ জেলায় দায়িত্ব পালন করেন। একই পদমর্যাদায় ঢাকায় প্রশাসনিক ট্রাইবু্যনালের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১০ সাল থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনালে রেজিস্ট্রারের দায়িত্ব পালন শেষে ২০১২ সালের ২২ মার্চ তিনি দ্বিতীয় ট্রাইবু্যনালের বিচারক হন।

২০১৩ সালের ৫ আগস্ট তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারকের পদে উন্নীত হন। পরে আবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইবু্যনাল-২ এ বিচারক হিসেবে পাঠানো হয় তাকে।

সাত বছর ট্রাইবু্যনালের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে বিচারপতি মো. শাহিনুর ইসলামকে গত ফেব্রম্নয়ারিতে হাইকোর্ট বিভাগে ফিরিয়ে নেওয়া হয়।

প্রয়াত বিচারপতি সৈয়দ মোহাম্মদ হোসেনের মেয়ে বিচারপতি কাশেফা হোসেন ১৯৫৮ সালের ১ জুলাই জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর করার পর তিনি এলএলবি নেন। পরে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এলএলএম করেন।

তিনি জজ আদালতে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন ১৯৯৫ সালের ১২ অক্টোবর; পরে ২০০৩ সালের ২৭ এপ্রিল হাইকোর্টে তালিকাভুক্ত হন।

২০১৩ সালে অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্টে নিয়োগ পান কাশেফা হোসেন। দুই বছর পর তাকে ওই পদে স্থায়ী করে নেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে