শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ দেশের পথে রওনা হবে এমভি আবদুলস্নাহ

যাযাদি ডেস্ক
  ২৮ এপ্রিল ২০২৪, ০০:০০
আজ দেশের পথে রওনা হবে এমভি আবদুলস্নাহ

সোমালি জলদসু্যদের হাত থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ 'এমভি আবদুলস্নাহ' সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দর থেকে দেশের উদ্দেশে রওনা হবে আজ। শনিবার দুবাইয়ের আল-হামরিয়া বন্দরের জেটিতে থাকা এমভি আবদুলস্নাহতে কার্গো (পণ্য) লোড করা শেষ হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন জাহাজের মালিকপক্ষ কবির গ্রম্নপের মিডিয়া ফোকাল পার্সন মিজানুল ইসলাম।

মিজানুল ইসলাম বলেন, 'রোববার জাহাজ বাংলাদেশের উদ্দেশে রওনা হবে। এখন জাহাজে কার্গো লোডিং শেষ হয়েছে। এই জাহাজে করেই ২৩ নাবিকের সবাই দেশে ফিরবেন। মে মাসের মাঝামাঝি এমভি আবদুলস্নাহ দেশে পৌঁছতে পারবে।'

এর আগে এমভি আবদুলস্নাহ সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের জেটিতে কয়লা খালাস করে।

এর আগে ২২ এপ্রিল সন্ধ্যা ৭-১৫ মিনিটে দুবাইয়ের আল হামরিয়া বন্দরে ভেড়ে এমভি আবদুলস্নাহ। তখন সেখানকার বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাহাজ পরিচালনাকারী এসআর শিপিংয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২১ এপ্রিল এমভি আবদুলস্নাহ ওই বন্দরের বহির্নোঙরে পৌঁছে।

উলেস্নখ্য, গত ১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদসু্যদের কবলে পড়ে এমভি আবদুলস্নাহ। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয় বলে জানায় মালিকপক্ষ।

এর ৩৩ দিন পর ১৩ এপ্রিল রাত ৩টার দিকে জলদসু্যরা জাহাজ ছেড়ে চলে যায়। এরপর গন্তব্য দুবাইয়ের আল হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয় জাহাজটি।

১৪ এপ্রিল দুপুরে এমভি আবদুলস্নাহর চিফ অফিসার আতিকুলস্নাহ খানের দেওয়া ফেসবুক পোস্টের একটি ছবিতে মুক্ত নাবিকদের পাশে অপারেশন আটলান্টার কমান্ডোদের দেখা যায়।

এরপর ১৫ এপ্রিল বিকেলে ইইউএনএভিএফওআর অপারেশন আটলান্টা মিশন তাদের টুইট বার্তায় এমভি আবদুলস্নাহকে পাহারা দিয়ে এগিয়ে যাওয়ার ছবি প্রকাশ করে।

ওইদিন রাতে কবির গ্রম্নপ তাদের প্রতিবেদনে জানায়, নিরাপদ এলাকায় না পৌঁছা পর্যন্ত ইইউএনএভিএফওআর এর যুদ্ধজাহাজ এমভি আবদুলস্নাহকে পাহারা দিয়ে নিয়ে যাবে।

সোমালি উপকূল পেরিয়ে এডেন উপসাগর হয়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে এমভি আবদুলস্নাহ। এর মধ্যে মুক্তির পর প্রায় ৪৮০ নটিক্যাল মাইল উচ্চ ঝুঁকির এলাকা পার হতে হয়েছে জাহাজটিকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে