সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
গাজায় ইসরাইলি আগ্রাসন

ফিলিস্তিনের পতাকা হাতে স্বাধীনতার দাবি ছাত্রলীগের

যাযাদি ডেস্ক
  ০৭ মে ২০২৪, ০০:০০
ফিলিস্তিনের পতাকা হাতে স্বাধীনতার দাবি ছাত্রলীগের

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে ফিলিস্তিন ও বাংলাদেশের পতাকা, ব্যানার ও পস্নাকার্ড হাতে নিয়ে সংগঠনটির নেতাকর্মীরা পদযাত্রা বের করেন। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর, ফুলার রোড দিয়ে শহীদ মিনার হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে এসে সমাবেশে মিলিত হন।

এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা 'ফ্রি ফ্রি প্যালেস্টাইন', 'স্টপ জেনোসাইড', 'স্বৈরাচার নিপাত যাক, ফিলিস্তিন মুক্তি পাক', 'উই ওয়ান্ট জাস্টিস,' 'জয় জয় ফিলিস্তিন', 'ফ্রম দ্য রিভার টু দ্য সি-প্যালেস্টাইন উইল বি ফ্রি' -এমন নানা স্স্নোগান দেন।

একই সময় একই দাবিতে ঢাকার বাইরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে ছাত্রলীগ।

রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর সৈকত, সংগঠনের ঢাকা মহানগর উত্তরের সভাপতি রিয়াজ মাহমুদ ও সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, দক্ষিণ শাখার সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুন্ডু, বাংলাদেশে অধ্যয়নরত ফিলিস্তিনের শিক্ষার্থী ইসহাক আহম্মেদ, আব্দুলস্নাহ বাদাউই প্রমুখ।

সমাবেশে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, 'ফিলিস্তিনে আগ্রাসনের জন্য যারা অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছে, ইতিহাসের কী অমোঘ পরিণতি- সেখান থেকে দুর্বার প্রতিবাদের জয়ধ্বনি তৈরি হয়েছে। যারা বিভিন্ন সময়ে ফিলিস্তিনের স্বাধীনতার বিপক্ষে সিকিউরিটি কাউন্সিলে 'ভেটো' দিয়েছে, সেই দেশের তারুণ্য আজকে স্বাধীনতার পক্ষে 'হ্যাঁ' বলেছে। জাতিসংঘে সেসব দেশের সরকার যত বার 'নো', 'নো' বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে তার চেয়ে অনেক গুণ সুরে 'ইয়েস', 'ইয়েস' বলেছে। পৃথিবীর বিভিন্ন দেশে ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে যারা কথা বলেছে, আগ্রাসনের বিরুদ্ধে যারা লড়াই করেছে, পুলিশি হামলার শিকার হয়ে যারা ফিলিস্তিনের স্বাধীনতার পক্ষে তাদের কণ্ঠ উচ্চারণ করেছে, তাদের প্রতি বাংলাদেশের ছাত্রসমাজের পক্ষ থেকে আমরা সংহতি জানাই, অভিনন্দন জানাই।'

ইসরায়েল ও তার মিত্ররা ফিলিস্তিনে মানবতাবিরোধী অপরাধ করছে মন্তব্য করে ছাত্রলীগ সভাপতি বলেন, 'বাংলাদেশে আমরা মানবতার বিরোধীদের বিচার নিশ্চিত করতে পেরেছি, আমরা মনে করি ফিলিস্তিনে যারা আগ্রাসন পরিচালনা করছে, স্কুলে-হাসপাতালে যারা আক্রমণ করছে, নারী-শিশুদের যারা হত্যা করছে, তারাও যুদ্ধাপরাধে অভিযুক্ত, তারাও মানবতাবিরোধী অপরাধে সম্পৃক্ত। ইন্টারন্যাশনাল কোর্ট অব ক্রাইমস অ্যান্ড ট্রাইবুন্যালে তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। আমরা গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি চাই। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি প্রস্তাবের ভিত্তিতে আগ্রাসনবাদী শক্তি ফিলিস্তিনের মানচিত্র যতটুকু দখল করেছে, সেই দখলদার শক্তির হাত থেকে আমরা ফিলিস্তিনের নিরাপত্তা চাই, স্বাধীনতা চাই।'

আমাদের জাবি প্রতিনিধি জানান, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে দেশটির পতাকা উত্তোলন, পদযাত্রা ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহণ চত্ব্বর থেকে পদযাত্রা শুরু হয়ে নতুন কলাভবন, শহীদ মিনার ও প্রধান ফটক ঘুরে কেন্দ্রীয় খেলার মাঠে গিয়ে শেষ হয়। পদযাত্রা শেষে কেন্দ্রীয় খেলার মাঠে শাখা ছাত্রলীগের প্রায় তিন শতাধিক নেতাকর্মীর উপস্থিতিতে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন প্রমুখ।

বেরোবি প্রতিনিধি জানান, একই দাবিতে কর্মসূচি করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শাখা ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে এ কর্মসূচি পালিত হয়। সমাবেশে বিশ্বিবদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামিমের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন পোমেল বড়ুয়া।

এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি তন্ময়, তানভির আহমেদ, সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় কুমার টগর, নেসার উদ্দীন, রাকিবুল হাসান রুপম প্রমুখ।

শাবি প্রতিনিধি জানান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা এদিন দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কর্মসূচির আয়োজন করেন। কর্মসূচির শুরুতে শাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. খলিলুর রহমান বাংলাদেশের জাতীয় পতাকা ও সাধারণ সম্পাদক সজিবুর রহমান ফিলিস্তিনের জাতীয় পতাকা উত্তোলন করেন। পরবর্তীতে পদযাত্রা ও মৌন মিছিল করেন তারা। মিছিলটি গোলচত্বর থেকে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এসে শেষ হয়।

পাবনা ও পাবিপ্রবি প্রতিনিধি জানান, বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে পদযাত্রা ও ছাত্রসমাবেশ করেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) শাখা ছাত্রলীগ। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে ছাত্রলীগের এ কর্মসূচি শুরু হয়। পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ফরিদুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক নুরুলস্নাহর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফিলিস্তিনের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে স্বাধীনতা চত্বরে এসে শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ডক্টর মো. কামাল হোসেন, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা- কর্মচারীরা।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে কুড়িগ্রামে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্রসমাবেশ করেছে ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা। এ সময় যুদ্ধ বন্ধ করে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার আহ্বান জানান তারা। কুড়িগ্রাম সরকারি কলেজ শাখা ছাত্রলীগ এ কর্মসূচির আয়োজন করে।

এতে বক্তব্য রাখেন কুড়িগ্রাম সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সোলায়মান গাদ্দাফি, সদর থানা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান রাব্বী, কলেজ শাখা ছাত্রলীগের সহসভাপতি আরেফিন, বিজয় কুমার সেন, নুরনবী সরকার, যুগ্ম-সাধারণ সম্পাদক নাহিদুল ইসলাম বিদু্যৎ, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে