সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ০৭ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি, চট্টগ্রামে

মামলা

ম চট্টগ্রাম অফিস

বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে ফেসবুকে

স্ট্যাটাস দেওয়ায় চট্টগ্রাম আদালতে তথ্য ও প্রযুক্তি আইনে মামলা দায়ের করেছেন মো. সেকান্দর নামে এক ব্যক্তি।

সোমবার চট্টগ্রাম সাইবার ট্রাইবু্যনালের বিচারক জহিরুল কবির চৌধুরীর আদালতে মামলাটি দায়ের করে। পরে দীর্ঘ শুনানি শেষে মামলাটি গ্রহণ করে ঘটনাটি কাউন্টার টেররিজম ইউনিটকে তদন্তের নির্দেশ দেওয়া হয়।

বাদীর আইনজীবী জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং মেসেঞ্জারে মুহাম্মদ হারুন নামে আইডি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে এবং স্থানীয় ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে বিদ্বেষমূলক, জনস্বার্থ বিরোধী, হিংস্র প্রকৃতির বক্তব্য প্রদান করে। পরে ঘটনা উলেস্নখ করে সাইবার নিরাপত্তা আইনে মামলা দায়ের করলে আদালত মামলাটি

আমলে নিয়ে কাউন্টার টেররিজম চট্টগ্রামকে তদন্তের আদেশ দেন।

শপথ গ্রহণ করলেন

লালমনিরহাট জেলা

পরিষদ চেয়ারম্যান

ম যাযাদি ডেস্ক

লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আবু বকর সিদ্দিক শ্যামলকে সোমবার শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে (পিএমও) শপথ অনুষ্ঠানে জনপ্রতিনিধিদের জনগণের চাহিদার কথা মাথায় রেখে তাদের প্রত্যাশা পূরণে কাজ করার আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন জানান, প্রধানমন্ত্রী পরিপূর্ণ দায়িত্ব পালনে স্থানীয় পর্যায়ে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম শপথগ্রহণ অনুষ্ঠানটি পরিচালনা করেন।

স্থানীয় সরকার, পলস্নী-উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া অনুষ্ঠানে ছিলেন।

উলেস্নখ্য, গত ৩ এপ্রিল লালমনিরহাট জেলা

পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আবু বকর সিদ্দিক শ্যামল বিজয়ী হন।

গাছকাটা-লাগানো নিয়ে হাইকোর্টের রুল

ম যাযাদি রিপোর্ট

গাছ লাগানো এবং কাটার ক্ষেত্রে পরিবেশবান্ধব নীতিমালা তৈরি না করা এবং তাপমাত্রা নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা এবং খামখেয়ালিপনাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে গাছ লাগানো এবং কাটার ক্ষেত্রে পরিবেশবান্ধব নীতিমালা তৈরি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

সোমবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজি জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। রোববার পরিবেশ রক্ষায় রাজধানী ঢাকাসহ সারা দেশের গাছকাটা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আরেকটি রিট করা হয়েছে। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে এ রিট

পিটিশন করে। এইচআরপিবির পক্ষে সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ এ রিট করেন।

সম্প্রতি তাপমাত্রা বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে- মর্মে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিট করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে