শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রাথমিক শিক্ষকদের আন্তঃবিভাগ বদলি আবেদন শুরু ২৬ মার্চ

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০

তিন শর্তে আগামী ২৬ মার্চ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের আন্তঃবিভাগ বদলির অনলাইন আবেদন গ্রহণ কার্যক্রম শুরু হচ্ছে। ২৮ মার্চ এ কার্যক্রম শেষ হবে। অনলাইনে নির্ধারিত সার্ভারে (যঃঃঢ়://ঃঃসং.ফঢ়ব.মড়া.নফ/ষড়মরহ) লগইন করে শিক্ষকরা আন্তঃবিভাগ বদলির আবেদন করতে পারবেন। তবে সিটি কর্পোরেশনে বদলির আবেদন করা যাবে না।

বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত শিক্ষকরা অনলাইনে আন্তঃবিভাগ (সিটি কর্পোরেশন ছাড়া) শিক্ষা প্রতিষ্ঠানে বদলি হতে আবেদন করতে পারবেন। ২৯ মার্চ উপজেলা শিক্ষা অফিসাররা প্রয়োজনীয় কার্যক্রম শেষ করবেন। ৩০ মার্চ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের শিক্ষকদের বদলি সংক্রান্ত কাজ করতে হবে। আর ৩১ মার্চ বিভাগীয় উপপরিচালকরা বদলির সব কার্যক্রম শেষ করবেন।

শিক্ষকদের বদলির আবেদনের ক্ষেত্রে অধিদপ্তর তিনটি শর্তে বলা হয়েছে, শিক্ষকরা সর্বোচ্চ ৩টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে পছন্দ করবেন। তবে কোনো শিক্ষকের একাধিক পছন্দ না থাকলে একটি বা দুটি বিদ্যালয় পছন্দ করতে পারবেন। আবেদনের প্রেক্ষিতে বদলির আদেশ জারি হলে তা বাতিলের জন্য পরে কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।

যাচাইকারী কর্মকর্তাদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে গত ২২ ডিসেম্বর জারি করা সবশেষ সংশোধিত সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা অনুযায়ী- শিক্ষকদের বদলির আবেদন ও কাগজপত্র যাচাই করতে হবে। কর্মকর্তাদের সতর্কতার সঙ্গে যাচাই করতে হবে। যাচাই করে পাঠানোর পর তা পুনঃবিবেচনা করার আবেদন গ্রহণযোগ্য হবে না।

অধিদপ্তর আরও জানিয়েছে, আবেদনকারী শিক্ষকের পছন্দক্রম অনুযায়ী বদলি হওয়ার নিশ্চয়তা নেই। একাধিক আবেদনকারীর পছন্দকে সফটওয়্যারের মাধ্যমে নির্বাচিত করা হয় তাই কোনো হস্তক্ষেপের সুযোগ নেই।

উলেস্নখ্যদ আবেদনকারী প্রাথমিক ও গণ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ঢুকে হোমপেজে থাকা 'অনলাইন শিক্ষক বদিল' লেখা বাটনে ক্লিক করলে নতুন ্‌একটি পাতা আসবে। পরবর্তী সময়ে সঠিক তথ্য দিয়ে ধাপে ধাপে কয়েকটি পেজ পূরণ করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে