মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৮ জানুয়ারি ২০২৩, ০০:০০

মহিলা খো খো চ্যাম্পিয়ন আনসার

ম ক্রীড়া প্রতিবেদক

বিজয় দিবস মহিলা খো খো প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ আনসার। শনিবার হিম হিম শীতের সকালে বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থায় অনুষ্ঠিত ফাইনালে তারা ২০-৮ পয়েন্টে প্রেসিডেন্ট একাদশ দলকে হারিয়ে শিরোপা জিতে নেয়। খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের হুইপ ও মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী মাহবুব আরা বেগম গিনি। এ সময় ফেডারেশনের সাধারণ সম্পাদক ফজলুর রহমান বাবুল উপস্থিত ছিলেন। আনসারের সহকারী পরিচালক রায়হান উদ্দিন ফকির বলেন, 'বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের পর যতগুলো প্রতিযোগিতা হয়েছে সবগুলোতেই চ্যাম্পিয়নশিপ ধরে রেখেছে আনসার। এই দলগুলো থেকে বাছাই করে আমরা পরবর্তীতে জাতীয় ও আন্তর্জাতিকমানের সেরা দল গড়ে তুলব।'

পেশির চোটে ছিটকে গেলেন ফন ডাইক

ম ক্রীড়া ডেস্ক

চলতি মৌসুমের ঠাসা সূচির মধ্যে বড় এক ধাক্কা খেল লিভারপুল। চোটের কারণে এক মাসেরও বেশি সময়ের জন্য ছিটকে গেছেন অভিজ্ঞ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। ইংলিশ প্রিমিয়ার লিগে গত রোববার ব্রেন্টফোর্ডের বিপক্ষে লিভারপুলের ৩-১ গোলে জয়ের ম্যাচে শুরুর একাদশে ছিলেন ফন ডাইক। বিরতির সময় তাকে তুলে নেন ইয়ুর্গেন ক্লপ।

এফএ কাপের তৃতীয় রাউন্ডে আগামী শনিবার উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের বিপক্ষে খেলবে লিভারপুল। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ফন ডাইক প্রসঙ্গে ক্লপ বলেন, খুব শিগগির ডাচ ফুটবলারকে পাওয়া হচ্ছে না তাদের। 'ভার্জিল (চোট পাওয়া) আমাদের জন্য একটা চমক এবং একটি বড় ধাক্কা ছিল। সেও ব্যাপারটা সেভাবে বুঝতে পারেনি।' চোটটা বেশ কঠিন ছিল। আমরা কয়েক সপ্তাহের কথা বলছি, এক মাসেরও বেশি হতে পারে। কিন্তু আমি আশা করি এটি দ্রম্নত ঠিক হয়ে যাবে। এটা তার জন্য কঠিন, কিন্তু সাম্প্রতিক বছরগুলোয় সে অবিশ্বাস্য পরিমাণে ম্যাচ খেলেছে।'

চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪টি ম্যাচ খেলেছেন ফন ডাইক। কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডস দলের সদস্য ছিলেন ৩১ বছর বয়সি এই ফুটবলার। লিগে ১৭ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে লিভারপুল।

দ্বিশতকের স্বাদ আর পেলেন না খাজা

ম ক্রীড়া ডেস্ক

'তাকে ১৯৫ রানে রেখেই ইনিংস ঘোষণা করা হবে কি না', তৃতীয় দিন শেষে এই প্রশ্নে উসমান খাজা বলেছিলেন, 'এটা হলে খুবই নির্মম ব্যাপার হবে। নিশ্চয়ই এমন কিছু হবে না!।' কিন্তু প্রকৃতির বৈরিতায় শেষ পর্যন্ত নিষ্ঠুর হতেই হলো অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সকে। চতুর্থ দিনেও একটি সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর খাজাকে ১৯৫ রানে রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনি টেস্টের চতুর্থ দিনে ইনিংস ঘোষণা করলেন অজি অধিনায়ক।

তাতে অম্স্ন-মধুর এক স্বাদ পেয়ে গেলেন খাজা। যেখানে ১৯৫ রান করার তৃপ্তির পাশাপাশি স্রেফ আর ৫টি রান করতে না পারার আক্ষেপও সঙ্গী। অস্ট্রেলিয়ান ওপেনারের জায়গা হয়ে গেল অনাকাঙ্ক্ষিত এক ক্লাবেও। কোনো ব্যাটসম্যান ১৯০ ছোঁয়ার পর ডাবল সেঞ্চুরির আগেই ইনিংস ঘোষণার নজির আছে টেস্ট ইতিহাসের স্রেফ আর দুটি। ১৯৬০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজটাউনে ফ্র্যাঙ্ক ওরেলকে ১৯৭ রানে রেখে ইনিংস ঘোষণা করে দেন সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেরি আলেক্সান্ডার। যদিও সেই ম্যাচ তখন নিশ্চিতভাবেই ড্রয়ের পথে এগোচ্ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে