শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্যাম্পের মাঝপথে যোগ দিলেন দু'জন

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ মার্চ ২০২৩, ০০:০০

সৌদি আরবে অনুশীলন শেষে শুক্রবার দেশে ফিরেছে জাতীয় ফুটবল দল। শনিবার থেকে সিলেটে শুরু হয়েছে অনুশীলন। ক্যাম্পে ডাক পেয়েও পাসপোর্ট জটিলতায় সৌদিতে দলের সঙ্গে অনুশীলন করতে যেতে পারেননি দুই ফুটবলার। এরা হলেন রবিউল ও ইব্রাহিম। শুক্রবার রাতে তারা দলের সঙ্গে যোগ দিয়েছেন। তবে সহকারী কোচ হাসান আল মামুন জানিয়েছেন এই দুই ফুটবলারকে আগে যাচাই করে দেখবেন হেড কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। দলের ছন্দের সঙ্গে মানিয়ে নিতে না পারলে আসতে পারে যে কোনো সিদ্ধান্ত।

জাতীয় ফুটবল দলের প্রাথমিক ক্যাম্পে কোচ ক্যাববেরা ২৭ জন ফুটবলারকে ডেকেছিলেন। দুই ধাপে সৌদি আরবে গিয়েছিলেন ২৫ জন ফুটবলার। কিন্তু সে সময় পাসপোর্ট জটিলতায় রবিউল ও ইব্রাহিম সৌদিতে যেতে পারেননি। দেশের বাইরে ক্যাম্প শেষে ফেরার পর তাদের সঙ্গে যোগ দিয়েছেন ওই দু'জন। সৌদি আরবে জামালরা ১২ দিন ক্যাম্প করে দেশে এসেছেন। এরপর রবিউল ও ইব্রাহিম শুক্রবার থেকে দলের অংশ হয়েছেন। শনিবার থেকে সিলেটে আবার অনুশীলন শুরু হয়েছে। 

১২ দিন অনুশীলন করা ২৫ ফুটবলার এক ধরনের ছন্দে রয়েছেন। তাদের সঙ্গে নতুন দু'জন কীভাবে মানিয়ে নেবেন এই প্রসঙ্গে জাতীয় দলের সহকারী কোচ হাসান আল মামুন বলেন, 'তাদের হেড কোচ দেখতে চান। তারা যদি দলের ছন্দের সঙ্গে নিজেদের মেলাতে পারেন তবে থাকবেন। তাল মেলাতে না পারলে যে কোনো সিদ্ধান্ত নেবেন কোচ।'

ইব্রাহীম ও রবিউল জাতীয় দলে এবারই প্রথম নয়। দেশের বাইরেও তারা একাধিক ম্যাচ খেলেছেন। পাসপোর্টের মেয়াদ শেষে নবায়ন করাননি তারা। ফেডারেশন থেকে তাগিদ দিলেও তারা গুরুত্ব দেননি। পরবর্তী সময়ে জাতীয় দলে ডাক পাওয়ার পর দ্রম্নত নবায়ন করতে গিয়ে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে খানিকটা অমিল থাকায় জটিলতা বাধে। সেই জটিলতা নিরসন হয় যখন সৌদি আরব থেকে দল ফিরে আসার প্রস্তুতি নেয়।

সাম্প্রতিক সময়ে জাতীয় দলের ক্যাম্পে পাসপোর্ট সমস্যা একটা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। ক্লাব পর্যায়ে লাখ লাখ টাকা আয় করা ফুটবলাররা নিজ খরচে পাসপোর্ট প্রস্তুত রাখতে চরম উদাসীনতা দেখান। এ বিষয়ে ফেডারেশনের আরও তদারকি বাড়ানো উচিত বলে মনে করেন ফুটবল সংশ্লিষ্টরা। সেশেলসের বিপক্ষে সিলেট জেলা স্টেডিয়ামে প্রীতি ম্যাচ দু'টি হবে ২৫ ও ২৮ মার্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে