রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

এশিয়ান কাপ বাছাইয়ে সহজ গ্রম্নপে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২৬ মে ২০২৩, ০০:০০
এশিয়ান কাপ বাছাইয়ে সহজ গ্রম্নপে বাংলাদেশ

২০২৪ সালে কাতারে অনুষ্ঠিত হবে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের আসর। যেখানে অংশগ্রহণের জন্য বাছাইপর্বে খেলবে বাংলাদেশ দল। এবার গতবারের তুলনায় কিছুটা সহজ গ্রম্নপ পেয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাছাইয়ে 'এইচ' গ্রম্নপে স্বাগতিক থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপিন্সের সঙ্গী বাংলাদেশ।

গতকাল বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) হাউসে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হয়েছে। ৪৩ দলের মধ্যে 'এ' থেকে 'জে' পর্যন্ত এই দশ গ্রম্নপে আছে চারটি করে দল। আর 'কে' গ্রম্নপে আছে তিন দল।

বাছাইপর্বে 'এ' গ্রম্নপে প্রতিদ্বন্দ্বিতা করবে স্বাগতিক জর্ডান, সিরিয়া, ওমান এবং ব্রম্ননাই দারুসসালাম। 'বি' গ্রম্নপে ২০২০ সালের চ্যাম্পিয়ন কোরিয়া রিপাবলিকের সঙ্গী মায়ানমার, কিরগিজ রিপাবলিক এবং কাতার। তাদের খেলা হবে কোরিয়া রিপাবলিকের মাঠে।

'সি' গ্রম্নপে হোস্ট ভিয়েতনাম, সিঙ্গাপুর, ইয়েমেন এবং গুয়াম প্রতিদ্বন্দ্বিতা করবে। ২০১৬ সালের চ্যাম্পিয়ন জাপান, বাহরাইন, ফিলিস্তিন এবং পাকিস্তান 'ডি' গ্রম্নপে প্রতিদ্বন্দ্বিতা করবে। 'ই' গ্রম্নপে ২০১৮ সালের চ্যাম্পিয়ন উজবেকিস্তান আতিথেয়তা দেবে ইসলামিক প্রজাতন্ত্র ইরান, হংকং, চীন এবং আফগানিস্তান।

'এফ' গ্রম্নপে আছে ২০১৩ সালের বিজয়ী ইরাক, কুয়েত, তিমুর-লেস্তে এবং ম্যাকা। সংযুক্ত আরব আমিরাত, ভারত, মালদ্বীপ এবং স্বাগতিক চীন 'জি' গ্রম্নপে লড়াই করবে। স্বাগতিক থাইল্যান্ড 'এইচ' গ্রম্নপে মালয়েশিয়া, বাংলাদেশ এবং ফিলিপাইনের সঙ্গে লড়বে।

গ্রম্নপ 'আই'-এ অস্ট্রেলিয়া, তাজিকিস্তান, লাওস এবং ডিপিআর কোরিয়া মুখোমুখি হবে। প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন সৌদি আরবের সঙ্গে 'জে' গ্রম্নপে আছে কম্বোডিয়া, লেবানন ও মঙ্গোলিয়া। আর তিন দল 'কে' গ্রম্নপে তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়া এবং চাইনিজ তাইপের মধ্যে লড়াই হবে।

আগামী ৪ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ সেপ্টেম্বর শেষ হওয়ার কথা রয়েছে বাছাই পর্বের খেলা। কাতারে এই প্রতিযোগিতার মূল পর্ব শুরু হবে আগামী বছরের ১৫ এপ্রিলে। স্বাগতিক হিসেবে মূল পর্বে সরাসরি খেলবে কাতার।

বাছাইয়ে গ্রম্নপ সেরা ১১ দল ও সেরা পাঁচ রানার্সআপ মিলিয়ে মোট ১৬ দল পাবে চূড়ান্ত পর্বে খেলার টিকিট। এই প্রতিযোগিতা বিবেচিত হবে ২০২৪ সালের প্যারিস অলিম্পিকসের ফুটবল ইভেন্টের বাছাই হিসেবেও। সেরা তিন দল পাবে অলিম্পিকসে খেলার টিকিট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে