বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চেলসির নতুন কোচ পচেত্তিনো

ক্রীড়া ডেস্ক
  ৩১ মে ২০২৩, ০০:০০
মাউরিসিও পচেত্তিনোকে

কিছুদিন ধরে শোনা যাচ্ছিল গুঞ্জন। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। চেলসির নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হলো মাউরিসিও পচেত্তিনোকে। আগে থেকেই সব ছিল ঠিকঠাক। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার। সোমবার সেটাও দিয়ে দিল চেলসি ফুটবল ক্লাব। প্রধান কোচ হিসেবে পচেত্তিনোর নিয়োগ নিশ্চিত করলো তারা।

টটেনহাম হটস্পার ও প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) সাবেক কোচকে দুই বছরের জন্য চুক্তি করেছে চেলসি। এক বছর বাড়ানোর পথও খোলা রেখেছে। আগামী ১ জুলাই অন্তর্বর্তীকালীন কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন ৫১ বছর বয়সি পচেত্তিনো। চেলসির মালিকরা এক বিবৃতিতে জানায়, 'অসাধারণ রেকর্ড নিয়ে মাউরিসিও একজন বিশ্বমানের কোচ। আমরা সবাই তাকে সঙ্গে পেতে অধীর হয়ে আছি।'

২০২২-২৩ মৌসুমটা খুব বাজে কাটে চেলসির। অন্তর্বর্তীকালীন কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের হাত ধরে রোববার শেষ হওয়া প্রিমিয়ার লিগ শেষ করে তারা টেবিলের ১২ নম্বরে থেকে, ২৫ বছরের বেশি সময়ের মধ্যে যা তাদের সবচেয়ে খারাপ অবস্থান। পাঁচ বছরের মধ্যে স্থায়ী মেয়াদে চেলসির ষষ্ঠ কোচ হলেন পচেত্তিনো। এই মৌসুমে চাকরি হারান থমাস টুখেল ও গ্রাহাম পটার। গত এপ্রিলের শুরুতে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয় ল্যাম্পার্ডকে।

বারবার কোচ পরিবর্তন করেও ভাগ্য বদলায়নি চেলসির। ল্যাম্পার্ডের এই মেয়াদের কোচিংয়ে ১১ ম্যাচের ৮টিই হারে স্ট্যামফোর্ড ব্রিজের দলটি। এবার এফএ কাপ ও লিগ কাপ, দুটিরই তৃতীয় রাউন্ডে ম্যানচেস্টার সিটির কাছে হেরে বিদায় নেয় চেলসি। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে তারা হারে রিয়াল মাদ্রিদের বিপক্ষে। তাতে আগামী মৌসুমে ইউরোপ সেরার প্রতিযোগিতায় খেলার সম্ভাবনাও শেষ হয়ে যায় তাদের।

নতুন মৌসুম সামনে রেখে নিয়োগ পাওয়া পচেত্তিনো কাজ শুরু করবেন আগামী ১ জুলাই থেকে। ইংলিশ ফুটবলে আগেও কোচিংয়ের অভিজ্ঞতা আছে তার। ২০১৩ সালের জানুয়ারি থেকে পরের বছরের মাঝামাঝি পর্যন্ত তিনি কাজ করেন সাউদাম্পটনের কোচ হিসেবে। সেখান থেকে ২০১৯ সাল পর্যন্ত কোচ ছিলেন টটেনহাম হটস্পারের। তার হাত ধরে ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল দলটি। ইংল্যান্ড ছেড়ে ২০২১ সালের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব নেন পচেত্তিনো। গত বছরের মাঝামাঝি তাকে বরখাস্ত করে প্যারিসের দলটি। এরপর থেকে বেকার ছিলেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে