শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ আজ নেপাল

ক্রীড়া প্রতিবেদক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ আজ নেপাল

দক্ষিণ আফ্রিকায় চলছে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। যেখানে 'এ' গ্রম্নপ থেকে রানার্সআপ হয়ে সুপার সিক্সে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। টাইগার যুবাদের সামনে এবার সেমিফাইনালে ওঠার লড়াই। তবে প্রথম রাউন্ডে ভারতের সঙ্গে পরাজয় টাইগার শিবিরের জন্য সমীকরণ কিছুটা জটিল করেছে।

চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার সিক্সে পাকিস্তান ও নেপালের বিপক্ষে খেলবে বাংলাদেশের যুবারা। আজ বুধবার থেকে শুরু হবে সুপার সিক্স। বস্নুমফন্টেইনে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। ৩ ফেব্রম্নয়ারি বেনোনিতে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

গ্রম্নপ-এ'তে ভারতের কাছে ৮৪ রানে হেরে টুর্নামেন্ট শুরু করে বাংলাদেশ। তবে পরের দুই ম্যাচে যথাক্রমে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে ও যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারিয়ে গ্রম্নপের রানার্সআপ হয়ে সুপার সিক্সে খেলার টিকিট পায় বাংলাদেশ।

যুব বিশ্বকাপের নিয়ম অনুযায়ী গ্রম্নপপর্বে খেলা ১৬ দলের মধ্যে ১২টি দল সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করে। ১২টি দলকে দুই গ্রম্নপে ভাগ

করা হয়েছে। ছয় দলের গ্রম্নপ-১এ আছে বাংলাদেশ। কিন্তু প্রতিটি দল খেলবে ২টি করে ম্যাচ।

বাংলাদেশের সেমিফাইনাল নিশ্চিত করার রাস্তাটা খুব সহজ নয়। গ্রম্নপ পর্বে পাওয়া পয়েন্টের মধ্যে সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করা দলগুলোর বিরুদ্ধে যে দল যত পয়েন্ট এবং নেট রান রেট অর্জন করেছিল তা সেই সেই দল সুপার সিক্স

পর্বেও ক্যারি করবে।

বাংলাদেশের গ্রম্নপ থেকে ভারত এবং আয়ারল্যান্ড সুপার সিক্সে এসেছে। ভারতের কাছে হারলেও আয়ারল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। ফলে ২ পয়েন্ট ক্যারি করে সুপার সিক্সে এসেছে জুনিয়র টাইগাররা। সুপার সিক্সে বাংলাদেশের সঙ্গে গ্রম্নপ '১' এ রয়েছে দুই গ্রম্নপ চ্যাম্পিয়ন ভারত এবং পাকিস্তানও।

ভারত-পাকিস্তানের বর্তমান পয়েন্ট ৪। বর্তমানে গ্রম্নপের শীর্ষ দুইয়ে আছে তারাই। সুপার সিক্সে বাংলাদেশের ম্যাচ পাকিস্তান এবং নেপালের বিরুদ্ধে। সেমিফাইনালে যেতে হলে এই দুই ম্যাচে অবশ্যই জিততে হবে বাংলাদেশকে। তবে জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকেও।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ ৩ ফেব্রম্নয়ারি। ম্যাচটি বেনোনিতে অনুষ্ঠিত হবে। পাকিস্তান এবং নেপালের বিপক্ষে জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৬। সমান সংখ্যক পয়েন্ট পাওয়ার সুযোগ রয়েছে ভারত, পাকিস্তান এবং নিউজিল্যান্ডেরও। চার দলের পয়েন্ট সমান ৬ হয়ে গেলে হিসাবে আসবে নেট রান রেট। বর্তমান অবস্থায় এই চার দলের মধ্যে নেট রানরেটে সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশই। ফলে সুপার সিক্সে দুই ম্যাচ জিতলেও সেমিফাইনাল খেলতে হলে নানা সমীকরণ মেলাতে হবে বাংলাদেশকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে