শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

চ্যাম্পিয়ন সেনেগালের আক্ষেপের বিদায়

ক্রীড়া ডেস্ক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
চ্যাম্পিয়ন সেনেগালের আক্ষেপের বিদায়

আফ্রিকান কাপ অব নেশন্সে (আফকন) একের পর এক অঘটন দেখছে ফুটবলপ্রেমীরা। এবারের আসরেও শেষ ষোলোর লড়াইয়ে বিদায় নিচ্ছে একের পর এক ফেভারিটরা। গত রোববারই টাইব্রেকারে কঙ্গোর কাছে হেরে বিদায় নিয়েছে মোহামেদ সালাহর মিশর।

এবার তাদের দেখানো পথেই আক্ষেপের বিদায় নিয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন সেনেগাল। টাইব্রেকারে স্বাগতিক আইভরি কোস্টের কাছে হেরে বিদায় নিল সাদিও মানের দল।

সোমবার রাতে স্বাগতিক আইভরি কোস্টের কাছে টাইব্রেকারে ৪-৫ ব্যবধানে হেরেছে টুর্নামেন্টের গতবারের চ্যাম্পিয়নরা। তার আগে নির্ধারিত সময় পর্যন্ত ম্যাচটি সমতায় ছিল ১-১ গোলে।

ম্যাচ শুরুর চার মিনিটেই মানের পাস থেকে সেনেগালকে এগিয়ে দেন হাবিব দিয়ালো। সেই ব্যবধান ধরে রেখে শেষ আটে যাওয়াটা প্রায় নিশ্চিতই করে ফেলছিল আলিও সিসের দল। কিন্তু আইভরি কোস্ট লড়ে গেল শেষ মুহূর্ত পর্যন্ত। ফুটবলে কেন তাদের 'হাতি' হিসেবে ডাকা হয়, শক্তিমত্তায় তার প্রমাণ দিল আবারও।

ম্যাচের ৮৩তম মিনিটে ভিএআর (ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট রেফারি) দেখে আইভরি কোস্টকে পেনাল্টি উপহার দেন রেফারি। এর ৩ মিনিট পর স্পটকিক থেকে বল জালে পাঠান ফ্রাঙ্ক কেসি। এসি মিলান ও বার্সেলোনার সাবেক মিডফিল্ডারই টাইব্রেকারেও শেষ কিকটি নিয়ে আইভরি কোস্টকে এনে দেন শেষ আটের টিকিট। সেনেগালের পঞ্চম শটে গোল করেছিলেন মানেও। কিন্তু এর আগে তৃতীয় শটে গোল করতে ব্যর্থ হোন তার সতীর্থ মোসা নিয়াকাতে।

আফকনের সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন মিশরের ম্যাচে চোটের কারণে ছিলেন না সালাহ। কিন্তু মানেকে খেলেও পুড়তে হলো হারের যন্ত্রণায়। চ্যাম্পিয়ন হিসেবেই আইভরি কোস্টে এসেছিলেন তিনি। সালাহর এই শিরোপার স্বাদ এখনো পাওয়া না হলেও ২০২১ সালে মানে সেনেগালকে প্রথমবারের মতো এনে দেন আফ্রিকার মুকুট। এবারের টুর্নামেন্টে মিশর, ঘানা, সেনেগাল, ক্যামেরুন, আলজেরিয়া, জাম্বিয়ার মতো বেশ কয়েকটি সাবেক চ্যাম্পিয়ন গ্রম্নপপর্ব নয়, শেষ ষোলো থেকে বিদায় নিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে