শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

সেরা আটে আবাহনী-মোহামেডান

ক্রীড়া প্রতিবেদক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
সেরা আটে আবাহনী-মোহামেডান

বড় জয়ে ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী। মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনাতে গ্রম্নপ 'বি' এর ম্যাচে তারা ৩-০ গোলে হারায় চট্টগ্রাম আবাহনীকে। এই জয়ে দুই ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করেছে আকাশী-নীলরা। প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যাওয়া আন্দ্রেস ক্রুসিয়ানির দলকে পরে আর চ্যালেঞ্জ জানাতে পারেনি চট্টগ্রাম আবাহনী। একই দিনে মাঠে নেমেছিল আবাহনীর চীরপ্রতিদ্বন্দ্বী ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবও। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ব্রাদার্স ইউনিয়নকে ২-১ গোলে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে সাদা-কালোরাও। আগামী ১৩ ফেব্রম্নয়ারি গ্রম্নপ চ্যাম্পিয়ন হবার লড়াইয়ে মৌসুমের প্রথম সাক্ষাৎ হবে আবাহনী-মোহামেডানের।

বসুন্ধরা কিংস অ্যারেনাতে শুরু থেকেই দাপুটে ফুটবল উপহার দিয়েছে ঢাকা আবাহনী। একের পর এক গোলের সুযোগ সৃষ্টি করেছে তারা। প্রথমার্ধের শুরু থেকেই ঢাকা আবাহনীর বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করে দেন চট্টগ্রাম আবাহনীর অভিজ্ঞ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। এই ম্যাচেই অভিষেক হয় আবাহনীর ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ব্রম্ননো রোকার। ১৫ মিনিটে ব্রম্ননোর ফ্রি কিক সতীর্থ ফুটবলার পেয়ে হেড করেন। তবে পোস্টের কোনায় লেগে প্রতিহত হয়। ১৮ মিনিটে বা প্রান্ত থেকে ব্রম্ননো রোকা কর্নার থেকে যে শটটি নেন সেটি ফিরিয়ে দেন রানা। ২৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল চট্টগ্রাম আবাহনীরও। প্রতিপক্ষের ভুল পাসে বল পেয়ে যান জাহেদুল আলম, কিন্তু এই ফরোয়ার্ডের শট আটকে দেন আরেক ডিফেন্ডার মিলাদ শেখ সুলেমানি। প্রথমার্ধের শেষ দিকে গোলের দেখা পায় প্রতিযোগিতার রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন আবাহনী। ২৮ মিনিটে বল নিয়ে চট্টলার অর্ধে ঢুকে পড়েন ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। পেনাল্টি এরিয়ার সামান্য বাইরে তাকে ফাউল করেন প্রতিপক্ষের ডিফেন্ডার। ব্রম্ননো ফ্রি কিক চলে যায় বারের অনেকটা উপর দিয়ে। ৩৪ মিনিটে আরও একবার আবাহনীকে হতাশায় ডুবান রানা। পোস্টের সামনে জটলা থেকে ডিফেন্ডার আলমগীর মোলস্না শট নিলে বল গ্রিপে নেন এই গোলরক্ষক। তবে ৪৩ মিনিটে রানাকে পরাস্ত করেন ব্রম্ননো। বডি ডজে চট্টলার ডিফেন্ডারকে ছিটকে দিয়ে জায়গা করে নিয়ে ডান পায়ে শট নেন ব্রম্ননো গনসালভেস রোকা। ঝাঁপিয়ে পড়েও এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট ফেরাতে পারেননি গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা (১-০)।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান দ্বিগুণ করে ম্যাচে চালকের আসনে বসে আবাহনী। ৪৭ মিনিটে মাঝমাঠের একটু উপর থেকে আক্রমণের শুরু এমেকা ওগবাহর পা থেকে। অনেকটা এগিয়ে মেরাজ হোসেন অপিকে বল বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। ফিরতি বল পেয়ে নিখুঁত টোকায় রানাকে পরাস্ত করেন এমেকা (২-০)। ৮৩তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেয় আবাহনী। মেহেদীর থ্রম্ন পাস অফসাইডের ফাঁক গলে বেরিয়ে নিয়ন্ত্রণে নেন ওয়াশিংটন ব্রান্দাও। এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কোনাকুনি শট খুঁজে পায় ঠিকানা (৩-০)।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে এনামুল গাজী বক্সে ফাঁকায় বল পেয়েছিলেন, কিন্তু তার শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ায় ব্যবধান আর বাড়েনি। শেষ পর্যন্ত টানা দুই জয়ে টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ঢাকা আবাহনী। ব্রাদার্স ইউনিয়নকে ৬-০ ব্যবধানে উড়িয়ে প্রতিযোগিতা শুরু করেছিল আকাশী-নীল জার্সিধারীরা। অন্যদিকে টানা দুই হারে চট্টগ্রাম আবাহনীর গ্রম্নপ পর্ব পেরুনোর সম্ভাবনা পড়ে গেল শঙ্কায়। মোহামেডান স্পোর্টিংয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে আসর শুরু করেছিল বন্দরনগরীর দলটি।

\হ৬৬ মিনিটে সৌরভের গোলে লিড নেয় সাদা-কালোরা (১-০)। তবে মাত্র ৩ মিনিটের মাথাতেই গোলটি শোধ করে দেয় ব্রাদার্স। ৬৯ মিনিটে গোল করে ম্যাচে সমতা আনেন ব্রাদার্সের ফুটবলার ওটাবেক (১-১)। তবে ম্যাচের শেষ দিকে এসে (৮৫ মিনিট) জাফরের গোলে আবারও এগিয়ে যায় মোহামেডান (২-১)। ওই গোলেই জয় নিশ্চিত হয় তাদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে