বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকে আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

অলিম্পিক ফুটবলে টানা দুইবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ২০১৬ ও ২০২০ অলিম্পিকের পর সামনে ছিল তৃতীয় স্বর্ণ পদকের হাতছানি। কিন্তু প্যারিস অলিম্পিকের আঞ্চলিক বাছাই পর্বের ম্যাচে আর পেরে ওঠেনি সেলেসাওরা। ম্যাচের আগের সমীকরণে সুবিধাজনক অবস্থানে ছিল ব্রাজিল। কিন্তু তাদের ফুটবলে সাম্প্রতিক সময়ে যে শনির দশা চলছে, সেই ছাপ যেন পড়ল এখানেও। ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকের চূড়ান্ত পর্বে জায়গা করে নিল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। ভেনেজুয়েলার কারাকাসে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ের চূড়ান্ত পর্বে রোববার রাতে ব্রাজিলকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। ম্যাচের ৭৭ মিনিটে হেড থেকে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন লুসিয়ানো গন্দু। বাছাইপর্ব উতরাতে হলে এই ম্যাচে স্রেফ ড্র করলেই চলত ব্রাজিলের। কিন্তু গত চার অলিম্পিকে পদকজয়ী দলটি পারল না সেটিও। সবশেষ দুই আসরের অলিম্পিক ফুটবলের সোনা জয় করা দল তারা। এর আগের আসরে জিতেছিল রুপা, এর আগেরটিতে ব্রোঞ্জ। কিন্তু সেই দলটিই ২০০৪ সালের পর এই প্রথমবার অলিম্পিকসে খেলতে পারছে না।

অন্যদিকে আর্জেন্টিনার সামনে জয় ছাড়া বিকল্প কোনো পথ খোলা ছিল না। প্রথম দুই ম্যাচে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে ড্র করার পর দেশে প্রবল সমালোচনার মুখেও পড়েছিল তারা। কিন্তু দলটির কোচ সাবেক অধিনায়ক হাভিয়ের মাসচেরানো প্রত্যয়ী কণ্ঠে বলেছিলেন, শেষ ম্যাচে ব্রাজিলকে হারিয়েই তারা অলিম্পিক ফুটবলের যোগ্যতা অর্জন করবেন। সেই লক্ষ্য পূরণ করেই ছাড়ল দলটি।

অলিম্পিক ফুটবলে দুইবার সোনা জয়ের কীর্তি আছে আর্জেন্টিনার। ২০০৪ ও ২০০৮ আসরে সেই স্বাদ তারা পেয়েছিল। ২০০৮ অলিম্পিকে সোনাজয়ী দলের অংশ ছিলেন লিওনেল মেসি। এবার ক্যারিয়ারের গোধূলিবেলায় আবার তাকে অলিম্পিকে দেখা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অলিম্পিক ফুটবলের বাছাইয়ে খেলে থাকে অনূর্ধ্ব-২৩ দল। তবে মূল পর্বে বেশি বয়সি ফুটবলার খেলানো যায় ৩ জন করে। আর্জেন্টিনা বাছাই উতরাতে পারলে মেসি খেলতে পারেন, এরকম একটা গুঞ্জন ছিল আগে থেকেই।

ফ্রান্সের প্যারিসে এবারের অলিম্পিক গেমস শুরু হবে আগামী ২৬ জুলাই। চলবে ১১ আগস্ট পর্যন্ত। ৩২টি খেলার মোট ৩২৯টি ইভেন্ট অনুষ্ঠিত হবে এবারের আসরে। দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনা ছাড়া মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে প্যারাগুয়ে। চার দলের বাছাইয়ের চূড়ান্ত পর্বে ৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে প্যারাগুয়ে। ব্রাজিলকে হারিয়ে এই পর্ব শুরু করা দলটি আর্জেন্টিনার সঙ্গে ড্রয়ের পর রোববার রাতে আবার জিতেছে স্বাগতিক ভেনেজুয়েলার বিপক্ষে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে