সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কিংস অ্যারেনায় অপরাজিত থাকার চ্যালেঞ্জ বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০
আগামী ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচকে সামনে রেখে শনিবার বসুন্ধরা কিংস অ্যারেনাতে অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ ফুটবল দল -বাফুফে

বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের যৌথ বাছাইয়ে আগামী ২৬ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে হোম ম্যাচ খেলবে বাংলাদেশ ফুটবল দল। বসুন্ধরা কিংস অ্যারেনাতে অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। লাল-সবুজদের জন্য কিংস অ্যারেনার মাঠ এখন পর্যন্ত সৌভাগ্যেরই। কারণ এই ভেনু্যতে এখনো কোন ম্যাচে হারের মুখ দেখেনি বাংলাদেশ দল। সর্বশেষ লেবাননের বিপক্ষে এই ভেনু্যতে ড্র করেছিলেন জামাল ভূঁইয়ারা। কুয়েত থেকে ফিলিস্তিনের বিপক্ষে ম্যাচ খেলে শুক্রবার ঢাকায় ফিরেছে বাংলাদেশ দল। শনিবার বিকালে কিংস অ্যারেনায় অনুশীলন করেছেন ক্যাবরেরার শিষ্যরা।  

কিংস অ্যারেনায় আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচ, মালদ্বীপের বিপক্ষে একটি এবং লেবাননের বিপক্ষে একটি ম্যাচ খেলেছেন জামাল ভূঁইয়ারা। সৌভাগ্য বশত ৪ ম্যাচের কোনটিতেই হারেননি। তিনটিতে ড্র ও একটিতে জয়। বসুন্ধরা কিংস অ্যারেনা বাংলাদেশ তাদের প্রথম ম্যাচটি খেলে আফগানিস্তানের বিপক্ষে। সেটি ছিল দুই ফ্রেন্ডলি ম্যাচের একটি সিরিজ। ২০২৩ সালের ৩ সেপ্টেম্বর সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে গোলশূন্য ড্র করে। পরের ম্যাচ হয় ৭ সেপ্টেম্বর। সেখানে বাংলাদেশ-আফগানিস্তান ১-১ গোলে ড্র করে। এরপর বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম রাউন্ডে মালদ্বীপের বিপক্ষে হোম ম্যাচটিও বাংলাদেশ খেলেছে কিংস অ্যারেনায়। ২০২৩ সালের ১৭ অক্টোবর অনুষ্ঠিত ওই ম্যাচটিকে জামালরা বলেছিলেন 'ফাইনাল অব দ্যা ইয়ার।' কারণ ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের মূল গ্রম্নপপর্বে জায়গা করে নিতে মালদ্বীপের বিপক্ষে এ ম্যাচে বাংলাদেশের জেতার বিকল্প ছিল না। মালেতে প্রথম লেগ ১-১ গোলে ড্র হওয়ায় বসুন্ধরা কিংস অ্যারেনার এ ম্যাচ আসলেই পরিণত হয়েছিল 'ফাইনালে'। সেই ফাইনাল ২-১ গোলে জিতেই বিশ্বকাপ বাছাইপর্বের মূলপর্বে জায়গা করে নেয় বাংলাদেশ। একই বছরের ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচে লেবাননের সঙ্গে এই ভেনু্যতে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এই একটি পয়েন্টই আছে বাংলাদেশের ঝুলিতে (খেলেছে তিন ম্যাচ)। তাই সব মিলে বাংলাদেশ দলের জন্য কিংসের এই মাঠ বড্ড সৌভাগ্যের বললেও খুব একটা ভুল বলা হবে না। ২৬ মার্চ কঠিন প্রতিপক্ষ ফিলিস্তিন খেলবে কিংস অ্যারেনায়। যাদের বিপক্ষে কুয়েতের মাটিতে ৫-০ গোলে বিধ্বস্ত হয়ে এসেছে বাংলাদেশ দল। স্বাভাবিকভাবেই ঘরের মাঠে বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে ক্যাবরেরার জন্য। আসন্ন ম্যাচে বাংলাদেশ কি পারবে ফিলিস্তিনের মতো শক্তিধর দলের বিপক্ষে কিংস অ্যারেনায় অপরাজিত থাকার তকমা ধরে রাখতে? সেটা সময়ই বলে দিবে।

ম্যাচে অংশ নিতে এরই মধ্যে বাংলাদেশে চলে এসেছে ফিলিস্তিন ফুটবল দল। শনিবার সকালে ঢাকায় এসে পৌঁছায় অতিথিরা। বাংলাদেশ সৌদি আরব থেকে কুয়েত যেতে ভিসা জটিলতায় পড়েছিল। ফিলিস্তিন দলেরও বাংলাদেশ আগমনে ভিসা বিড়ম্বনায় পড়েছিল খানিকটা। বাফুফে ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রচেষ্টায় বৃহস্পতিবার সন্ধ্যায় ফিলিস্তিনের বাংলাদেশের ভিসা নিশ্চিত হয়। যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন, ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মহিউদ্দিন আহমেদ ফিলিস্তিন ভিসার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছিলেন।? 

২১ মার্চ রাতে কুয়েতে বাংলাদেশের বিপক্ষে হোম ম্যাচ খেলেছে ফিলিস্তিন। বাংলাদেশ পরের দিন বিকালে রওনা হলেও ফিলিস্তিন রওনা হয়েছে রাতে। শনিবার সকাল সাড়ে ৯টার দিকে ফিলিস্তিন ঢাকায় এসে পৌছায়। রাতে ভ্রমণ করায় শনিবার ফিলিস্তিন দল কোনো অনুশীলন করেনি। বাংলাদেশ শনিবার বিকালে অনুশীলন করেছে কিংস অ্যারেনায়। সফরকারী দল ফিলিস্তিন ম্যাচের আগের দিন (২৫ মার্চ) অনুশীলনের সুযোগ পাবে ম্যাচ ভেনু্যতে। আজ অন্য কোনো ভেনু্যতে অনুশীলন করবে সফরকারী দল। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে