সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

হেসেখেলে বাংলাদেশকে উড়িয়ে সিরিজ নিশ্চিত করল অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক
  ২৫ মার্চ ২০২৪, ০০:০০

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে বিশাল ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এবার ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে দ্বিতীয় ওয়ানডেতেও ভাগ্য বদলায়নি টাইগ্রেসদের। ব্যাটারদের ব্যর্থতার গল্পে বড় ব্যবধানে হেরেছে লাল-সবুজরা। খুব একটা কষ্ট করতে হয়নি অস্ট্রেলিয়ার মেয়েদের। বোলিং ইনিংসেই নিজেদের কাজটা সেরে রেখেছিল অজিরা।

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল অস্ট্রেলিয়া, কিন্তু নেই কোনো বাড়তি উচ্ছ্বাস। ডাগআউট থাকা অজি ক্রিকেটারদের মধ্যেও ছিল না কোনো বাড়তি উত্তেজানা, একদম নির্লিপ্ত, যেন কিছুই হয়নি। উচ্ছ্বাস থাকবেই বা কেন, দাপুটে খেলে একপেশেভাবে আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত সিরিজটি নিজেদের করে নিয়েছে সফরকারীরা। সিরিজের শেষ ম্যাচ বুধবার।

রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টাইগ্রেসদের মাত্র ৯৭ রানে অলআউটের লজ্জা দেয় অ্যালিসা হিলির নেতৃত্বাধীন দল। এরপর জয়টাও হেসেখেলেই পেয়েছে অজিরা। মাত্র তাড়া করতে নেমে ১৫৭ বল হাতে রেখে ৬ উইকেটে ম্যাচ জিতে অস্ট্রেলিয়া। যদিও ২৪ রানের মধ্যে ২ উইকেট নিয়ে কিছুটা চাপ তৈরি করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচেও দলটি জিতে ১১৮ রানের বড় ব্যবধানে।

পেরি সর্বোচ্চ ৩৫ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। তার সঙ্গে ২০ রানে অপরাজিত ছিলেন গার্ডনার। দুজনে পঞ্চম উইকেটের জুটিতে ৩৫ বলে ৩৮ রান করে দলকে জেতান। এছাড়া অ্যালিসা হ্যালি ১৫ ও ম্যাকগ্রাথ ১০ রান করেন। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নেন সুলতানা খাতুন ও রাবেয়া খাতুন।

এর আগে বাংলাদেশ অলআউট হয় একশ'র আগেই। শেষ দুই জুটিতে ৩৬ রান বাংলাদেশকে আরও কম রানে অলআউট হওয়া থেকে রক্ষা করে। শেষদিকে নবম জুটিতে সুলতানাকে সঙ্গে নিয়ে ১৬ রানের জুটি গড়ে ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন নাহিদা আক্তার। ৫ রানে সুলতানার বিদায়ে এই জুটিও বেশি লম্বা হয়নি। শেষ জুটিতে নাহিদার সঙ্গী হন মারুফা, দুজনে ২০ রানের জুটি গড়েন। নাহিদার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২২ রান। ৫ রানে অপরাজিত ছিলেন মারুফা।

শুরুতে ভুরিভুরি বল হজম করলেও দুই অঙ্কের ঘর পেরোতে পারেননি প্রথম চার ব্যাটারের মধ্যে কেউই। সর্বোচ্চ ৫২ বল খেলেন ৭ রান করা ফারজানা। ২০ বলে ৩ রান করেন সোবহানা মোস্তারি। ২৪ বলে ৫ রান আসে মুরশিদা খাতুনের ব্যাট থেকে। আর ৫ বলে ১ রান করেন নিগার সুলতানা জ্যোতি।

এরপর ফাহিমা খাতুন-রিতু মণির ২৫ রানের জুটি গড়েন। ১০ রানে রিতু আউট হলে ভাঙে এই জুটি। ফাহিমাও রিতুর পথ ধরেন ১ রান বেশি করে। এবার ক্রিজে এসে দ্রম্নত ফেরেন স্বর্ণা আক্তার (৩) ও রাবেয়া খান (২)। ৬১ রানে ৮ উইকেট হারানোর পর হাল ধরেন নাহিদা আক্তার-সুলতানা খাতুন। দুজনের জুটির এগিয়ে নেওয়ার চেষ্টা করেন নাহিদা-মারুফা। না হয় বাংলাদেশকে থামতে হতো আরও আগেই।

মিরপুরের উইকেট অজি স্পিনারদের যেন কোনো জবাব ছিল না জ্যোতিদের। পেসার মেগান নিয়েছেন মাত্র ১ উইকেট। বাকি উইকেট ঢুকেছে স্পিনারদের পকেটে। সর্বোচ্চ ৩ উইকেট করে নেন এদিন একাদশে আসা সফি মলিনেক্স ও গার্ডনার। ২ উইকেট নেন জর্জিয়া।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ

৪৪.১ ওভারে ৯৭

ফারজানা ৭, সোবহানা ৩, মুর্শিদা ৫, নিগার ১, ফাহিমা ১১, রিতু ১০, স্বর্ণা ২, রাবেয়া ৩, নাহিদা ২২, সুলতানা ৫, মারুফ ৮*; শুট ১/৭, পেরি ০/১১, মলিনিউ ৩/১০, গার্ডনার ২/২২, কিং ২/১৫, ওয়্যারহ্যাম ২/৩০

অস্ট্রেলিয়া

২৩.৫ ওভারে ৯৮/৪

হিলি ১৫, লিচফিল্ড ৫, পেরি ৩৫*,

মুনি ৮, ম্যাকগ্রা ১০, গার্ডনার ২০*;

নাহিদা ০/১৯, সুলতানা ১/২৩, রাবেয়া ১/২৫, স্বর্ণা ০/১৯, ফাহিমা ০/৯

ফল

অস্ট্রেলিয়া ৬ উইকেটে জয়ী।

সিরিজ

তিন ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া

২-০ ব্যবধানে এগিয়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে