সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মুমিনুলের লড়াই সত্ত্বেও বড় হার বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ২৬ মার্চ ২০২৪, ০০:০০
শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৮৭ রান করার পথে ব্যাট করছেন টাইগার ব্যাটার মুমিনুল হক -ওয়েবসাইট

শ্রীলংকার বিপক্ষে সিলেট টেস্টে যে বাংলাদেশ হারবে, তা অনুমান করা গেছিল তৃতীয় দিন শেষেই। ৫১১ রানের টার্গেটে খেলতে নেমে তৃতীয় দিনের শেষ বিকালে ৪৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। চতুর্থ দিনে ব্যাট করতে নেমে ছোট ছোট কয়েকটি জুটিতে লঙ্কানদের জয়োলস্নাসের অপেক্ষা বাড়াচ্ছিলেন মুমিনুল হক। তবে শেষ পর্যন্ত ব্যর্থতার বৃত্তেই জায়গা করে নিল মুমিনুলের সেই প্রতিরোধ। মুমিনুল হক ও মেহেদী হাসান মিরাজ না দাঁড়ালে আরও বড় ব্যবধানে বাংলাদেশ হারতে পারত প্রথম সেশনেই।

সোমবার লঙ্কানদের বিপক্ষে ৩২৮ রানে হেরেছে বাংলাদেশ। শুধু রানের হিসাবে টেস্টে এটা তাদের যৌথভাবে ষষ্ঠ বড় হার। প্রথম ইনিংসে লঙ্কানদের ২৮০ রানের জবাবে ১৮৮ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে সফরকারী দল করে ৪১৮ রান। বাংলাদেশ জবাবে অলআউট হয়েছে ১৮২ রান করে। মুমিনুল অপরাজিত থাকেন ৮৭ রানে।

তৃতীয় দিন ৭ রান নিয়ে মাঠ ছেড়েছিলেন মুমিনুল। তাইজুল অপরাজিত ছিলেন ৬ রানে, চতুর্থ দিন সেখানে থেকেই আউট হন তিনি। এরপর মিরাজকে নিয়ে লড়াই শুরু করেন মুমিনুল। মিরাজ আউট হন ৫০ বলে ৩৩ রান করে। নিশ্চিত হার জেনে ধীরস্থির এক ইনিংস খেলেন মুমিনুল। ১১৫ বলে পূর্ণ করেন অর্ধশত রান।

যেসব বল ডিফেন্স করার দরকার ছিল, সেসব ডিফেন্সই করছিলেন মুমিনুল। কখনো কখনো মারছিলেন সপাটে। ব্যাটিংয়ে তাকে ভুগতে দেখা গেছে কমই। অথচ আগের দিন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত আউট হন অত্যন্ত দৃষ্টিকটুভাবে।

মুমিনুলকে শরিফুল ইসলাম কিছুক্ষণ সঙ্গ দিয়ে করেন ১২ রান। তবে তার মতো সঙ্গ দিতে পারেননি খালেদ আহমেদ ও নাহিদ রানারা। নাহলে হয়তো সেঞ্চুরিই তুলে নিতে পারতেন মুমিনুল। ১৪৮ বলের ইনিংসে ১২টি চার ও একটি ছয় হাঁকান টেস্ট স্পেশালিস্ট। লঙ্কানদের হয়ে ৫ উইকেট নেন কাসুন রাজিথা। বিশ্ব ফার্নান্দো ৩ ও লাহিরু কুমারা পান ২ উইকেট।

এ টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন শ্রীলংকার অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১০৮ করে ম্যাচসেরা হয়েছেন সিলভা।

এ টেস্টে প্রাপ্তির খাতা খুঁজতে গেলে বাংলাদেশ কেবল একটি জিনিসই পেতে পারে- নাহিদ রানা। ঘণ্টায় অনবরত ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করতে সক্ষম তিনি। গতির ঝড় তুলে এ টেস্টের দুই ইনিংস মিলিয়ে চাপাই এই পেসার নিয়েছেন ৫ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা ১ম ইনিংস: ২৮০

বাংলাদেশ ইনিংস: ১৮৮

শ্রীলংকা ২য় ইনিংস: ৪১৮

বাংলাদেশ ২য় ইনিংস

(লক্ষ্য ৫১১) ৪৯.২ ওভারে ১৮২

(মুমিনুল ৮৭*, তাইজুল ৬, মিরাজ ৩৩, শরিফুল ১২, খালেদ ০, নাহিদ ০; বিশ্ব ৩/৩৬, রাজিথা ৫/৫৬, কুমারা ২/৩৯, জয়াসুরিয়া ০/৩৭)।

ফল

শ্রীলংকা ৩২৮ রানে জয়ী।

ম্যাচসেরা

ধনঞ্জয়া ডি সিলভা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে