বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম নির্মাণ করতে যাচ্ছে মরক্কো

ক্রীড়া ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২৪, ০০:০০
বেন্সলিমান প্রভিন্সের এল মানসুরিয়া শহরে ১০০ হেক্টর জমির ওপর নির্মাণ হবে বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম -সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম নির্মাণের লক্ষ্যে কাজ শুরু করেছে মরক্কো ফুটবল ফেডারেশন। স্পেনে সান্তিয়াগো বার্নাবু্য-ক্যাম্প নু্যর মতো ঐতিহাসিক ভেনু্য থাকলেও, নতুন নির্মিত স্টেডিয়ামেই ২০৩০ ফিফা বিশ্বকাপের ফাইনাল আয়োজনের স্বপ্ন দেখছে দেশটি। যেখানে এক সঙ্গে বসে খেলা দেখতে পারবেন এক লাখ ১৫ হাজার সমর্থক। স্টেডিয়ামটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৫০ কোটি ডলার।

স্মরণকালের সেরা বিশ্বকাপ উপহার দিয়েছে কাতার। আয়োজনে কোনো ত্রম্নটি রাখেনি ফিফাও। বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে বিশ্বকাপ অভিজ্ঞতাকে কাতার নিয়ে গেছে ভিন্ন পর্যায়ে। আরও একটা কারণে ২০২২ বিশ্বকাপ স্মরণীয় হয়ে থাকবে সবার কাছে। লিওনেল মেসির হাতে উঠেছিল ব্রক্ষ্ণান্ডের সবচেয়ে আরাধ্য ট্রফি।

বিশ্বকাপ আয়োজনে যে বেঞ্চমার্ক সেট করেছে কাতার, সহজেই সেটা পার করা সম্ভব হবে না অন্যদেশগুলোর জন্য। তবে বিশ্বকাপ ঘিরে এবার মেগা পরিকল্পনা করছে মরক্কো।

২০৩০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তিন মহাদেশের ৬ দেশে, যা আগে কখনোই হয়নি। গ্রেটেস্ট শো অন আর্থের শতবর্ষ উপলক্ষে উদ্বোধনী ম্যাচগুলো হবে দক্ষিণ আমেরিকার তিন দেশ আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়েতে। আর মূল অংশের আয়োজক ইউরোপের স্পেন-পর্তুগাল ও আফ্রিকার মরক্কো।

স্পেন-পর্তুগাল অতীতে বড় ইভেন্ট আয়োজন করলেও প্রথমবারের মতো মরক্কোর জন্য হবে এমন অভিজ্ঞতা। আর আয়োজকরা ভালো পরিকল্পনা নিয়েই এবার মাঠে নামছে।

২০৩০ বিশ্বকাপের সূচি এখনো ঠিক হয়নি। চূড়ান্ত হয়নি ফাইনালের ভেনু্যও। তবে মরক্কো পরিকল্পনা করছে, ২০৩০ বিশ্বকাপ ফাইনাল আয়োজনের। সে লক্ষ্যেই তারা নির্মাণ করছে নতুন এক স্টেডিয়াম। যে ভেনু্যতে মাঠে বসে খেলা দেখতে পারবেন এক লাখ ১৫ হাজার দর্শক।

স্পেনের ঐতিহাসিক সান্তিয়াগো বার্নাবু্য-ক্যাম্প নু্যকে টেক্কা দিতে মরক্কো খরচ করছে ৫০ কোটি ডলার। স্প্যানিশ প্রতিষ্ঠান ক্রুজ ও অর্তিজের সঙ্গে স্টেডিয়ামটির ডিজাইন ও নির্মাণের দায়িত্ব পেয়েছে বিখ্যাত ব্রিটিশ আর্কিটেকচারাল ফার্ম পপুলাস।

নর্থ ক্যাসাবস্ন্যাঙ্কা থেকে ৩৮ কিলোমিটার দূরে বেন্সলিমান প্রভিন্সের এল মানসুরিয়া শহরে ১০০ হেক্টর জমির ওপর নির্মাণ হবে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম।

গ্র্যান্ড স্তাদে দি কাসাবস্নাঙ্কা নামের স্টেডিয়ামটি নির্মাণ করা হবে মরক্কোর ঐতিহ্য মেনেই। যেখানে থাকবে আলাদা অ্যাথলেটিক্স ট্র্যাক, ইনডোর সুইমিং পুল, শপিং সেন্টার ও পাঁচ তারকা হোটেল। যা পূরণ করবে ফিফার সব শর্ত।

এই মুহূর্তে নর্থ কোরিয়ার পিয়ংইয়ংয়ের রুনগ্রাদো স্টেডিয়াম, দর্শক ধারণক্ষমতায় আছে বিশ্বের শীর্ষে। মরক্কোর পরিকল্পনা সফল হলে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ফাইনাল। লেখা হবে নতুন ইতিহাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে