শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিপিএলে ব্যাট হাতে শীর্ষে পারভেজ ইমন

ক্রীড়া প্রতিবেদক
  ২১ এপ্রিল ২০২৪, ০০:০০
ব্যাট হাতে শীর্ষে প্রাইম ব্যাংকের ব্যাটার পারভেজ হোসেন ইমন -ফাইল ফটো

ঈদের ছুটিতে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) যখন এক সপ্তাহের জন্য বন্ধ ছিল, তখন রান তোলায় সবার ওপরে ছিলেন প্রাইম ব্যাংক লিমিটেডের তরুণ বাঁ হাতি ওপেনার পারভেজ হোসেন ইমন। আর উইকেট শিকারে শীর্ষে ছিলেন গাজী গ্রম্নপ ক্রিকেটার্সের বাঁ হাতি পেসার রুবেল মিয়া। সেটা ছিল নবম রাউন্ড শেষ হওয়ার পরের চালচিত্র। গত শুক্রবার একাদশ রাউন্ড তথা প্রথম লেগ শেষেও ওই দুই জায়গার কোনো রদবদল হয়নি। প্রথম পর্ব শেষেও টপ স্কোরার প্রাইম ব্যাংকের ইমন।

১১ ম্যাচে ৩ সেঞ্চুরির সুবাদে মোট ৫৮৫ রান করে দেশের সব তারকা ও প্রতিষ্ঠিত ব্যাটারকে পেছনে ফেলে রান সংগ্রহে সবার ওপরে উঠেছেন ইমন। ৯০.৯৮ স্ট্রাইকরেটে ব্যাট করে রান করেছেন ৫৩.১৮ গড়ে।

তবে দ্বিতীয় স্থানটি বদলেছে। মোহামেডানের উইকেটকিপার ব্যাটার মাহিদুল ইসলাম অংকনকে পেছনে ফেলে এখন রান তোলায় দুই নম্বরে উঠে এসেছেন আবাহনীর বাঁ হাতি ওপেনার নাইম শেখ। তার মোট রান ৪৬৯। গড় ৪৬.৯০। স্ট্রাইকরেট ৮৪.২০। দুই থেকে তিনে নেমে গেছেন অংকন। প্রথম পর্বে রানের ফুলঝুরি ছোটালেও শেষ দিকে তিন ম্যাচে একদমই রান করতে না পারা অংকনের সর্বমোট সংগ্রহ ৪৫৪। গড় ৫০.৪৪, স্ট্রাইকরেট ৭১.০৫।

এই তালিকায় চার নম্বরে উঠে এসেছেন সাইফ হাসান। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের এই ওপেনার সেঞ্চুরি উপহার দেওয়াসহ ধারাবাহিকভাবে ভালো খেলে ১১ ম্যাচে করেছেন ৪২৪ রান। তার গড় ৪২.৪০, স্ট্রাইকরেট ৭৯.৪০।

শেষ ২ ম্যাচে রান করতে না পেরে অবস্থানচু্যত হয়েছেন তামিম ইকবাল। প্রথম পর্ব শেষে শেখ জামালের ওপেনার সাইফ হাসানের সমান ৪২৪ রান করেছেন প্রাইম ব্যাংকের তামিম। তবে গড় (৩৮.৫৫) কম বলে তামিমের জায়গা হয়েছে পঞ্চমস্থানে। দেশের সফলতম ওপেনারের স্ট্রাইকরেটও তুলনামূলক কম, ৭৯.৫৫।

রান তোলায় সেরা দশে আর মাত্র দুইজন প্রতিষ্ঠিত ব্যাটার আছেন। ষষ্ঠ স্থানের জায়গাটি শেখ জামালের অধিনায়ক নুরুল হাসান সোহানের। লিগের মাঝামাঝি সময় পর্যন্ত প্রায় নিয়মিত ভালো খেলে সোহান শেষ ৩-৪ ম্যাচে রান না পেয়ে সপ্তম স্থানে নেমে গেছেন। তার সংগ্রহ ৪২১। কয়েকটি অপরাজিত ইনিংস থাকায় সোহানের গড় পঞ্চাশের ওপরে, ৫২.৬৩। স্ট্রাইকরেট ৯০'র ঘরে; ৯১.১৩।

রান সংগ্রহে সোহানের ওপরে আছেন লিজেন্ডস অব রূপগঞ্জের তৌফিক খান তুষার। তার স্কোর ৪২৩। তরুণ তুষারের গড় আহামরি না হলেও (৪২.৩০) স্ট্রাইকরেট দারুণ; ১২৪.৪১।

শাইনপুকুরের উইকেটরক্ষক ব্যাটার ইরফান শুক্কুর রান তোলায় আছে অষ্টম স্থানে। তিনি করেছেন ৩৯৬ রান। ৯৩.৮৪ স্ট্রাইকরেটে ৬৬.০০ গড়ে রান করেছেন ইরফান।

ক্যারিয়ারের অনেকটা পথ পাড়ি দিয়ে আসা শামসুর রহমান শুভও প্রথম লিগে রান তোলায় শীর্ষ ১০ জনের তালিকায় আছেন। এক সময়ের জাতীয় দলের এই ওপেনার রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের হয়ে ৩৯৩ রান করেছেন।

রান সংগ্রহে সেরা ১০ জনের মধ্যে সবার শেষে আছেন আরেক সাবেক জাতীয় ক্রিকেটার। ২০১৬ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের মাটিতে কিউইদের বিপক্ষে দুটি ওয়ানডে ম্যাচ খেলা এই লেগস্পিনার কাম মিডলঅর্ডার তানবির হায়দার এবারের লিগে পয়েন্ট টেবিলের নিচের দিকের দল পারটেক্স স্পোর্টিংয়ের হয়ে ৪০.৩৩ গড়ে ৩৬৩ রান করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে