শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ডিপিএলের সুপার লিগের লড়াই শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক
  ২২ এপ্রিল ২০২৪, ০০:০০
ডিপিএলের সুপার লিগের লড়াই শুরু আজ

ডিপিএলের লিগ পর্ব শেষ। এখন অপেক্ষা সুপার লিগের। ১২ দলের লড়াইয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ ছয়টি দল সুপার লিগে উঠেছে। শিরোপার দৌড়ে এগিয়ে আবাহনী। তাদের রুখতে চেষ্টা থাকবে শাইনপুকুর ও মোহামেডানের। এছাড়া সুপার সিক্সে জায়গা করে নিয়েছে শেখ জামাল, প্রাইম ব্যাংক ও গাজী গ্রম্নপ ক্রিকেটার্স। শীর্ষ ৬ দলের লড়াই শুরু আজ।

আজ সোমবার থেকে মাঠে গড়াবে ডিপিএলের সুপার লিগ রাউন্ড। একই দিনে তিন ভেনু্যতে লড়বে ৬ দল। আর তীব্র গরমের জন্য প্রতি ম্যাচের পর থাকছে দু'দিন করে বিশ্রাম। এছাড়া আগামী ২৪ এপ্রিল থেকে শুরু রেলিগেশন রাউন্ড। ম্যাচের পর দু'দিন করে বিশ্রাম পাচ্ছে রেলিগেশন লিগের দলগুলোও।

সিসিডিএম চেয়ারম্যান সালাউদ্দিন চৌধুরী জানিয়েছেন, বেশিরভাগ ক্লাবগুলোর চাহিদার ভিত্তিতে প্রতি ম্যাচের মাঝে দুই দিন করে বিরতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৫ এপ্রিল সুপার লিগের দ্বিতীয় রাউন্ডের খেলা শেষ হলে পরবর্তী রাউন্ডগুলোয় এক দিন নাকি দুই দিন বিরতি থাকবে পরে সিদ্ধান্ত নেবে সিসিডিএম। সেক্ষেত্রেও ক্লাবের মতামতকে অগ্রাধিকার দেওয়া হবে। প্রাথমিকভাবে সিসিডিএমের পরিকল্পনায় ছিল এক দিন করে বিরতি দিয়ে ৩০ এপ্রিলের মধ্যে সুপার লিগ শেষ করা! তীব্র গরমে সেটি আর হচ্ছে না।

সুপার লিগের প্রথম রাউন্ডের তিনটি ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম, বিকেএসপির মাঠ এবং ফতুলস্না খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। মিরপুরে আবাহনী মুখোমুখি হবে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের। বিকেএসপিতে শাইনপুকুর ক্রিকেট ক্লাব ও গাজী গ্রম্নপ ক্রিকেটার্স এবং ফতুলস্নায় খেলবে মোহামেডান স্পোর্টিং ক্লাব ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচগুলোও একই ভেনু্যতে অনুষ্ঠিত হবে। মিরপুরে মোহামেডান খেলবে প্রাইম ব্যাংকের বিপক্ষে। বিকেএসপিতে শাইনপুকুর মুখোমুখি হবে শেখ জামালের। অন্যদিকে টেবিল টপার আবাহনী ফতুলস্নায় খেলবে গাজী গ্রম্নপ ক্রিকেটার্সের বিপক্ষে।

চলতি আসরের শুরু থেকেই দুর্দান্ত ক্রিকেট খেলতে থাকা আবাহনীর পয়েন্ট ১১ ম্যাচে ২২। তাদের পেছনে ১৬ পয়েন্ট নিয়ে রয়েছে তিনটি দল- শাইনপুকুর ক্রিকেট ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং শেখ জামাল ধানমন্ডি ক্লাব। অর্থাৎ সুপার লিগে মাত্র দুটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন হবে আবাহনী। তবে আবাহনীকে পেছনে ফেলতে বাকি দলগুলোর কেবল জিতলেই চলবে না, আবাহনীর হারও প্রত্যাশা করতে হবে।

এদিকে সুপার লিগের চেয়ে জমেছে রেলিগেশন লিগের লড়াই। যেখানে শেষ দিন পর্যন্ত অবনমন এড়াতে লড়েছে চার দল- সিটি ক্লাব, রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাব, গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি এবং পারটেক্স স্পোর্টিং ক্লাব। প্রত্যেকেরই পয়েন্ট সমান ৪ করে। নিয়ম অনুযায়ী শেষ পর্যন্ত হেড টু হেডে বাছাই করতে হয়েছে শেষ তিনটি দল।

এবারের ডিপিএলের আসরেও রয়েছে বিতর্ক। ঘটেছে বেশ কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা। আম্পায়ারদের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ রয়েছে ক্লাবগুলোর। এমনকি মাঠেই বাগ্বিতন্ডার ঘটনাও রয়েছে। বিতর্ক রয়েছে মুগ্ধর সাবস্টিটিউট কান্ড নিয়েও। দলগুলোর ফ্যাসিলিটিস নিয়েও বিস্তর অভিযোগ। এতসব ইসু্য নিয়ে সিসিডিএম চেয়ারম্যান বলেন, 'এ রকম কোনো রিপোর্ট আমরা এখনও পাইনি, যেটা এক্সিকিউশনের যোগ্য বা অ্যাকশন নেওয়ার মতো। আম্পায়ারিংয়ে দুই-চারটা ছোটখাটো ভুল তো হবেই। সবাই তো মানুষ। আমাদের টপ লেভেলের যে আম্পায়াররা আছেন, তারা সবাইকে আমরা যুক্ত করার চেষ্টা করি। একটা দুইটা ভুল যে হয় না, তা নয়। এমন মিসটেক তো আমাদের পেস্নয়াররাও করে। সামনের দিকে সেরা অ্যাভেইলেবল আম্পায়ারদেরই সুপার লিগে দেওয়া হবে।'

তিনি যোগ করেন, 'আসলে সমস্যা হচ্ছে যে, সাব বা কনকাশনের নিয়মগুলো অনেক টিম ম্যানেজার বা স্টাফরা নিজেরাই জানে না। এটা পুরোটাই তো ম্যাচ রেফারির ব্যাপার। তারা যদি গিয়ে খোঁজ নেয় তবে তাদের ধারণা পরিষ্কার হবে।'

রেলিগেশনে পড়েছে তিন দল। যার মধ্যে ২০২৪-২৫ ডিপিএলে খেলার সুযোগ পাবে একদল। এদিন সিদ্ধান্ত এসেছে সেই ম্যাচগুলো নিয়েও। সালাউদ্দিন বলেন, 'রেলিগশনটা আমরা করব যেহেতু ২২ তারিখে সুপারে লিগের খেলা হবে, ২৩ তারিখে একটা রিজার্ভ ডের মতো থাকবে। যদি ওইদিন খেলা শিফট করতে হয়, তবে ২৪ তারিখে রেলিগেশনটা শুরু হবে। একইভাবে ওঠারও শিডিউল হবে। একদিনে একটা ম্যাচ হবে, আর সুপার লিগে তিনটি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে