শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সেমিতে মোহামেডানের সঙ্গী হবে কে?

ক্রীড়া প্রতিবেদক
  ২৩ এপ্রিল ২০২৪, ০০:০০
সেমিতে মোহামেডানের সঙ্গী হবে কে?

ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের তৃতীয় কোয়ার্টার ফাইনালটি অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে শেষ চারে নাম লেখানোর লড়াইয়ে দুপুর ৩টায় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হতে যাচ্ছে পুলিশ ফুটবল ক্লাব। এর আগে আরও দুটি কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। সেখানে জয় পেয়ে সেমিতে নাম লিখিয়েছে দুই ক্লাব। এরা হলো বসুন্ধরা কিংস ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। আজকের ম্যাচের বিজয়ী দল সেমিতে খেলবে মোহামেডানের বিপক্ষে।

এবারের ফেডারেশনকাপে দ্বিতীয়বারের মতো দেখা হতে যাচ্ছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও পুলিশ ফুটবল ক্লাবের। কারণ এই দুই দল এবার একই গ্রম্নপে পড়েছিল। অভিজ্ঞতা ও কাগজে-কলমে পুলিশ থেকে এগিয়ে ধানমন্ডির ক্লাবটি। ফেডারেশন কাপের তিনবারের চ্যাম্পিয়ন ও ২ বারের রানার্স আপ শেখ জামাল ধানমন্ডি ক্লাব। ২০১১-১২, ২০১৩-১৪ ও ২০১৪-১৫ আসরে চ্যাম্পিয়ন হয় জামাল। ২০১০-১১ ও ২০১২-১৩ সালেও ফাইনালে খেলে রানার্স আপ হয় ধানমন্ডির দলটি। এবার কোয়ার্টার ফাইনালে শেখ জামাল এসেছে 'এ' গ্রম্নপের চ্যাম্পিয়ন হয়ে। গ্রম্নপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে রহমতগঞ্জকে ৪-১ গোলে উড়িয়ে দেয় জামাল। এরপর পুলিশ ফুটবল ক্লাবের সঙ্গে ২-২ গোলে ড্র করে। শেষ আটের লড়াইয়ে সেই পুলিশ ফুটবল ক্লাবকেই আবারও পেয়েছে শেখ জামাল। গ্রম্নপ পর্বে পুলিশ ফুটবল ক্লাব নিজেদের অন্য ম্যাচটিতেও ড্র করেছিল। রহমতগঞ্জের সঙ্গে ২-২ গোলের ড্র করে তারা। গ্রম্নপে দুইটি ড্র'তে মাত্র ২ পয়েন্ট নিয়েই 'এ' গ্রম্নপের রানার্স আপ হয় পুলিশ। ঘরোয়া ফুটবলে পুলিশের পদচারণাও মাত্র কয়েক মৌসুম ধরে। গত মৌসুমে গ্রম্নপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল পুলিশ। জামাল বিদায় নিয়েছিল কোয়ার্টার থেকে। এর আগের দুই মৌসুমেও গ্রম্নপ পর্ব পার হওয়া হয়নি পুলিশের। তবে ২০১৯ সালে ফেডারেশন কাপে প্রথমবার অংশগ্রহণ করেই সেমিফাইনালে খেলেছিল তারা। যেখানে বসুন্ধরা কিংসের কাছে ৩-০ গোলে হেরে বিদায় নিয়েছিল ক্লাবটি। এখন পর্যন্ত এই টুর্নামেন্টে সেটিই পুলিশের সর্বোচ্চ প্রাপ্তি। আজ জামালকে হারিয়ে দিয়ে তাই আবারও শেষ চারে অংশগ্রহণের স্বপ্ন পুলিশের। অন্যদিকে শেখ জামালেরও আক্ষেপ রয়েছে গত আসরে শেষ আট পার না হতে পারার। তাদেরও লক্ষ্য এবারের আসরে সেমিতে খেলার। গ্রম্নপ পর্বে দুই দলের ফলাফলই বলে দিচ্ছে আজ একটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। এমন একটা ম্যাচই মাঠে বসে দেখার প্রত্যাশা ফুটবল দর্শকদের।

ফেডারেশনকাপের শেষ কোয়ার্টার ফাইনালটি হবে ৩০ এপ্রিল। কিংস অ্যারেনাতে ওই ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে খেলবে ফর্টিস এফসি। ওই ম্যাচের বিজয়ী দল সেমিতে সঙ্গী হবে বসুন্ধরা কিংসের। কোয়ার্টার ফাইনাল শেষে  টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনাল হবে মে মাসে। ৭ ও ১৪ মে হবে দুই সেমিফাইনাল। ২১ মে ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে এবারের ফেডারেশন কাপের। প্রথম সেমিফাইনালের ভেনু্য মুন্সীগঞ্জে অপরিবর্তিত থাকলেও দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে। আর ফাইনাল গোপালগঞ্জের পরিবর্তে ময়নমনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে