রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ দল না গড়লে বড় শাস্তি!

ক্রীড়া প্রতিবেদক
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ দল না গড়লে বড় শাস্তি!

বিসিএলে রানার্সআপ হয়ে প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে উত্তীর্ণ হয়েছে ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব। চ্যাম্পিয়ন হয়ে তাদের সঙ্গী ফকিরেরপুল ইয়াংমেন্স ক্লাব। প্রিমিয়ার লিগেও দল গড়বে বলে জানিয়েছেন ক্লাব সংশ্লিষ্টরা। তবে দল না গড়লে তিন বছরের জন্য ক্লাবগুলোর ওপর নিষেজ্ঞা জারি করা হবে বলে জানান বাফুফের পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান।

দেশের পেশাদার ফুটবল লিগের দ্বিতীয় স্তর চ্যাম্পিয়নশিপ লিগ। এবারের আসরের শিরোপা উঠেছে ফকিরেরপুল ইয়াংমেন্স ক্লাবের হাতে। তবে, রানার্সআপ হলেও

আনন্দটা বেশি ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের। কেননা, ইতিহাসে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে উত্তীর্ণ হয়েছে ক্লাবটি। প্রতিবছর বিসিএল থেকে দুটি করে দল প্রিমিয়ার লিগ খেলার সুযোগ পেলেও, দল গঠন করে না ক্লাবগুলো। এর আগের আসরের রানার্সআপ হওয়া গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব যার বড় উদাহরণ। অতীতে ফকিরেরপুলেরও রয়েছে এই লজ্জার ইতিহাস। তবে, এবার এই ঘটনা ঘটালে পড়তে হবে বড় শাস্তির মুখে।

বাফুফে পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান বলেন, 'স্মরণকালের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ চ্যাম্পিয়নশিপ হয়েছে এবার। গত দুয়েক বছরে একটা ট্র্যাডিশনে পরিণত হয়েছে যে, উপরের লিগে উঠে পরবর্তীতে আর না খেলা। আপনারা জানেন যে, এ কারণেই আমরা কঠোর অবস্থান নিয়েছি। কোনো দল যদি নাম প্রত্যাহার করে, তবে সেসব দলকে পরবর্তী তিন বা চার বছরের জন্য আমরা লাইসেন্স দেওয়া থেকে বিরত থাকব। এটা তাদের জন্য কড়া শাস্তি বলে আমি মনে করি।'

ফকিরেরপুল-ওয়ান্ডারার্স, দুই ক্লাবেই ক্যাসিনো কান্ডে জড়িয়ে এখনো খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। এমন অবস্থায় তারা প্রিমিয়ার লিগে দল গড়বে কিনা তা নিয়ে উঠেছে প্রশ্ন। যদিও ক্লাব কর্তারা চান টিম করতে, সহযোগিতা চান বাফুফের। আর প্রিমিয়ার লিগে খেলতে ফুটবলারও বেশি উচ্ছ্বসিত।

ফকিরেরপুল ইয়াংমেন্স ক্লাবের সভাপতি আনোয়ার হোসেন মাখন বলেন, 'খুবই খারাপ অবস্থা থেকে আজকে চ্যাম্পিয়ন হয়েছি। আমাদের বাজেটও খুব কম ছিল। ক্যাসিনো কান্ডের পর সহযোগিতার হাত অনেকেই বাড়ায়নি। বিগত অনেকবার চ্যাম্পিয়ন হয়ে খেলিনি,এই দুর্নাম তো আছেই। ওই দুর্নাম ঘুচানোর জন্য একবার হলেও আমরা লিগে খেলতে আগ্রহী। সবচেয়ে বড় হচ্ছে অর্থনৈতিক দিকটা। প্রিমিয়ার লিগে নূ্যনতম বাজেটি লাগে কমপক্ষে ৫-৬ কোটি। খুব ব্যয়বহুল।

ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের অধিনায়ক জাহিদ হোসেন বলেন, 'মূল লক্ষ্য প্রিমিয়ার লিগে দীর্ঘ সময় টিকে থাকাটা। এ জন্য টিমটা করা হয়েছে। ইনশাআলস্নাহ আমরা দীর্ঘদিন টিকে থাকব।'

১২ গোল করে এবারের আসরের সর্বোচ্চ গোলদাতা, সঙ্গে সেরা খেলোয়াড় হয়েছেন ফকিরেরপুলের রাফায়েল টুডু, সেরা গোলকিপারও হয়েছেন এই ক্লাবের সাজু আহমেদ। এ ছাড়া ফেয়ার পেস্ন দল হয়েছে বাফুফে এলিট ফুটবল একাডেমি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে