সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
না খেলেই বাদ আফিফ-পারভেজ

শেষ দুই টি২০তে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ক্রীড়া ডেস্ক
  ০৯ মে ২০২৪, ০০:০০
শেষ দুই টি২০তে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

দুঃসময়ের চক্রে থাকা লিটন কুমার দাস আরও সুযোগ পাচ্ছেন নিজেকে ফিরে পাওয়ার। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ দুই ম্যাচের দলেও টিকে গেছেন বাজে ফর্মে থাকা অভিজ্ঞ এই ডানহাতি ব্যাটসম্যান। জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই টি২০ জন্য বুধবার বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। ১০ মাস পর ফিরেছেন তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথম তিন ম্যাচে বিশ্রাম পাওয়া বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ডাক পেয়েছেন।

চোট থেকে সেরে ওঠা টপঅর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকারও ফিরেছেন। সিরিজের প্রথম তিন ম্যাচে খেলার সুযোগ না পেলেও স্কোয়াড থেকে ছিটকে গেছেন আফিফ হোসেন ধ্রম্নব ও পারভেজ হোসেন ইমন। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব, মুস্তাফিজ ও সৌম্যকে জায়গা দিতে স্কোয়াডে পরিবর্তন এসেছে তিনটি। ওপেনার পারভেজ হোসেন ইমন ও অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রম্নব বাদ পড়েছেন। পরিবারকে সময় দেওয়ার জন্য বিশ্রাম দেওয়া হয়েছে বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে।

দেশের ক্রিকেটের সবচেয়ে আলোচিত বিষয়গুলোর একটি এই মুহূর্তে লিটনের ফর্ম। চলতি সিরিজের তিন ম্যাচে মোট ৩৬ রান করেছেন তিনি, খেলেছেন ৪৩ বল। সবশেষ ১০ টি২০তে ফিফটি নেই তার ব্যাটে। এই সময়ে ১৯.৭৭ গড়ে তিনি করেছেন ১৭৬ রান। স্টাইলিশ ব্যাটিং ও দ্রম্নত রান তোলার সামর্থ্যের কারণে অন্যদের চেয়ে তাকে আলাদা মূল্যায়ন করা হলেও এই ১০ ম্যাচে তার স্ট্রাইক রেটও নাজুক (১০১.১৩)।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংস্করণে তার আউট হওয়ার ধরনও জন্ম দিয়েছে নানা প্রশ্নের। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি২০তে বেস্নসিং মুজারাবানির বলে পরপর দুইবার স্কুপ করার চেষ্টায় ব্যর্থ হন তিনি। তৃতীয়বার আবার একই শট খেলতে গিয়ে বল টেনে আনেন স্টাম্পে। শুধু টি২০তে নয়, তিন সংস্করণেই গত ছয় মাসের বেশি সময় ধরে ছন্দে নেই লিটন। তিন সংস্করণ মিলিয়ে সবশেষ ২০ ইনিংসে কোনো পঞ্চাশ নেই তার। ১০ ইনিংসে থেমেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগেই।

নিজেকে হারিয়ে খুঁজতে থাকা লিটনকে আরেকটি সুযোগ দেওয়া হলেও ভাগ্য অতটা সুপ্রসন্ন হয়নি পারভেজের। ২০২২ সালের জিম্বাবুয়ে সফরে টি২০ অভিষেক তরুণ বাঁহাতি ওপেনারের। ওই ম্যাচের পরই দলে জায়গা হারান তিনি। পরে গত বছর এশিয়ান গেমসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন পারভেজ। একইসময় ওয়ানডে বিশ্বকাপ চলায় ওই টুর্নামেন্টে মূলত দ্বিতীয় সারির দল পাঠানো হয়। তাই বলা যায়, আরেকটি জিম্বাবুয়ে সিরিজ দিয়ে প্রায় দেড় বছর পর জাতীয় দলে প্রত্যাবর্তন হয়েছিল ২১ বছর বয়সি ব্যাটসম্যানের। কিন্তু ডাগ আউটে থেকেই আবার বাদ পড়ে গেলেন তিনি।

পারভেজের মতো আফিফের অপেক্ষা অবশ্য তেমন লম্বা ছিল না। গত বছর নিউজিল্যান্ড সফরের পর বাদ পড়েন তিনি। এক সিরিজই পর দলই ফেরানো হয় বাঁহাতি ব্যাটসম্যানকে। কোনো ম্যাচ না খেলেই ফের বাদ পড়ে গেলেন তিনিও। এতে অনেকটাই পরিষ্কার, বিশ্বকাপ দলের ভাবনায় দুজনের কেউই নেই। বিসিবির ভিডিও বার্তায় জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক জানালেন, সৌম্য ফিট ফেরায় বাদ পড়েছেন পারভেজ, সাকিব ফেরায় জায়গা ছাড়তে হয়েছে আফিফকে।

শরিফুলের বিশ্রাম অনেকটা প্রাপ্যই ছিল। গত বছরের বিশ্বকাপ থেকে টানা খেলার মধ্যে তরুণ বাঁহাতি পেসার। নিউজিল্যান্ড সফরের পর বিপিএল, এরপর শ্রীলংকার বিপক্ষে তিন সিরিজেই খেলেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে এই টি২০ সিরিজ শুরুর আগে ঢাকা প্রিমিয়ার লিগেও ৪টি ম্যাচ খেলেন ২২ বছর বয়সি পেসার। বিশ্বকাপের আগে তাই দুটি টি২০ ম্যাচ থেকে তাকে বিশ্রাম দিল টিম ম্যানেজমেন্ট।

শরিফুলকে বিশ্রাম দেওয়া এবং আইপিএল থেকে ফেরা মুস্তাফিজকে শেষ দুই ম্যাচে খেলানোর পেছনের প্রেক্ষাপট ব্যাখ্যা করলেন জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক, 'শরিফুলকে মূলত বিশ্রাম দেওয়া হয়েছে পরিবারকে সময় দেওয়ার জন্য এবং মুস্তাফিজকেও আমরা একই কাজ করেছিলাম, ও যখন ভারত থেকে এসেছে। ওর সঙ্গে কথা বলেই আসলে হয়েছে, পরিবারকে একটু সময় দেওয়ার দরকার আছে, যেহেতু অনেক দিন ধরে ক্রিকেটের মধ্যে রয়েছে।'

তিনি আরও বলেন, 'শরিফুল অনেক দিন ধরে ক্রিকেটের মধ্যে রয়েছে। হাই ইন্টেন্সিটির ম্যাচ খেলছে, প্রিমিয়ার লিগের ম্যাচ খেলেছে। ওকে একটা বিরতি দেওয়া হয়েছে, যাতে পরিবারকে সময় দিতে পারে। নিজেও যেন একটু বিশ্রাম পায়, শরীরটাকে রিচার্জ করে ফিরতে পারে। মুস্তাফিজের ব্যাপারটাও ঠিক একইরকম। অনেক দিন পরিবার থেকে বাইরে ছিল। এগুলো ওর সঙ্গে কথা বলেই করা হয়েছে। আমরা চেয়েছিলাম ছোট্ট বিশ্রাম দিতে। ওকে জিজ্ঞেস করা হয়েছিল, আগে নেবে নাকি পরে নেবে। ও আগে নেওয়ার কথা বলেছে যে, বিশ্রাম নিয়ে একবারে খেলে (বিশ্বকাপে) চলে যাবে।'

এই দুই ম্যাচ দিয়ে দীর্ঘদিন পর দেশের জার্সিতে টি২০তে ফিরছেন সাকিব। আফগানিস্তানের বিপক্ষে গত বছরের জুলাইয়ে সবশেষ এই সংস্করণে খেলেছেন অভিজ্ঞ অলরাউন্ডার। এই স্কোয়াড থেকে বিশ্বকাপ দলের সম্ভাব্য চিত্রও একরকম পরিষ্কার। বিশ্রাম কাটিয়ে ফিরবেন শরিফুল, আর এখান থেকে হয়তো বাইরে যাবেন তানজিম হাসান। চট্টগ্রামে প্রথম তিন ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। পরের দুই ম্যাচ মিরপুরে আগামীকাল শুক্রবার ও রোববার।

বাংলাদেশ টি২০ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হোসেন, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউলস্নাহ, জাকের আলী, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান, সৌম্য সরকার, তানভির ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে