মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

৫৯ বছরের রেকর্ড ভেঙে লেভারকুজেনের নতুন ইতিহাস

ক্রীড়া ডেস্ক
  ১১ মে ২০২৪, ০০:০০
উয়েফা ইউরোপা লিগের ফাইনাল নিশ্চিত করার পর লেভারকুজেনের খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

উয়েফা ইউরোপা লিগে ইতিহাস গড়েছে আটালান্টা। বৃহস্পতিবার রাতে সেমিফাইনালের দ্বিতীয় লেগে অলিম্পিক মার্শেইকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার ইউরোপিয়ান কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠেছে। একই রাতে আবার ইউরোপিয়ান ক্লাব ফুটবলে লম্বা সময় অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে বেয়ার লেভারকুজেনও। তারা ফাইনালে ওঠার রাতে অবিশ্বাস্যভাবে প্রত্যাবর্তনের গল্প লিখেছে। উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনালের প্রথম লেগে রোমাকে ৩-০ গোলে হারিয়েই ফাইনাল একরকম নিশ্চিত করে ফেলেছিল লেভারকুজেন।

দ্বিতীয় লেগে বৃহস্পতিবার রাতে ২-২ গোলের নাটকীয় ড্রয়ের পর ৫৯ বছর পুরনো এক রেকর্ড নতুন করে লিখেছে তারা। অবিশ্বাস্য এক মৌসুমের শেষ প্রান্তে চলে আসা লেভারকুজেন অপরাজিত রইল টানা ৪৯ ম্যাচে। পেরিয়ে গেল তারা ১৯৬৩-১৯৬৫ সময়ে বেনফিকার ৪৮ ম্যাচ অপরাজিত থাকার ইউরোপিয়ান রেকর্ড। সেমিফাইনালের দ্বিতীয় লেগে রোমার সঙ্গে ২-২ গোলে ড্র করে তারা। প্রথম লেগে ২-০ গোলে জয় পাওয়ায় দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে রোমাকে হারিয়ে ইতিহাসের দ্বিতীয়বারের মতো ইউরোপা লিগের ফাইনালে উঠল লেভারকুজেন। আগামী ২২ মে'র ফাইনালে শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে আটালান্টা ও লেভারকুজেন।।

একবার-দুবার হলে সেটিকে বলা যায় চমক। কয়েকবার এরকম হলে চোখ কপালে ওঠে বিস্ময়ে। কিন্তু ম্যাচের পর ম্যাচ, দিনের পর দিন বারবার যখন হতে থাকে! বায়ার লেভারকুজেন যা করে চলেছে, বিস্ময়ের নতুন ঠিকানা তাতে মিলছে আর খুঁজতে হচ্ছে নতুন সব বিশেষণ। আরও একবার হঁ্যা, আরও একবার একদম শেষ সময়ের গোলে ঘুরে দাঁড়িয়ে তারা ধরে রাখল অপ্রতিরোধ্য অপরাজেয় পথচলা। রেকর্ডের খেলাতেও জাবি আলোন্সোর দল নিজেদের নিয়ে গেল সবার ওপরে।

লেভারকুজেনের এই অপরাজেয় পথচলা শেষ হওয়ার বাকি ছিল মাত্র কয়েক সেকেন্ড। আর্জেন্টাইন মিডফিল্ডার লেয়ান্দ্রো পারেদেসের দুটি পেনাল্টি গোলে এগিয়ে যাওয়ার পর প্রথম লেগের ব্যবধান ঘুচিয়ে দেওয়ার স্বপ্ন দেখছিল রোমা। ৮১ মিনিট পর্যন্ত ইতালিয়ান দলটি এগিয়ে ছিল ২-০ গোলে। এরপরই রোমার ডিফেন্ডার জানলুকা মানচিনির আত্মঘাতী গোলে লেভারকুজেনকে সুযোগ করে দেয় ম্যাচে ফেরার। ৯০ মিনিট শেষেও অবশ্য ব্যবধান ছিল ২-১। যোগ করা হয় আরও সাত মিনিট। সেটির সপ্তম মিনিটেই ইয়োসিপ স্তানিসিচ গোল করে উলস্নাসে ভাসান ঘরের মাঠের দর্শকদের। বায়ার্ন মিউনিখ থেকে ধারে আসা ডিফেন্ডারের গোলে অপরাজেয় পথচলা ধরে রাখে লেভারকুজেন।

আর এই মৌসুমে কতবার এভাবে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়াল লেভারকুজেন, কতবার শেষ সময়ের গোলে জিতল বা পরাজয় এড়াল, সেই হিসাব রাখাও কঠিন। তারা এখন এটাকে যেন নিয়ম বানিয়ে ফেলেছে। তার পরও ম্যাচ শেষে ঠিক বিশ্বাস করতে পারছিলেন না লেভারকুজেন অধিনায়ক গ্রানিত জাকা, 'এই ধরনের আবহের স্বপ্ন দেখে থাকে সবাই। এই ধরনের ম্যাচের স্বপ্ন দেখে থাকে। ছেলেবেলায়, স্বপ্ন দেখার দিনগুলোতে এসব ম্যাচের কথাই সবাই ভাবে। খেলা শেষের সামান্য আগে সমতা ফেরানো এবং এরপর ফাইনালে যাওয়া এটা অবিশ্বাস্য।'

আর্সেনাল থেকে এই মৌসুমেই লেভারকুজেনে আসা অভিজ্ঞ এই মিডফিল্ডার বললেন, 'বড় একটি দলের বিপক্ষে এভাবে ঘুরে দাঁড়িয়ে যে মানসিকতার ছাপ আমরা রেখেছি এবং যেভাবে ফাইনালে উঠেছি, আজকে আমরা খুশির চেয়েও বেশি কিছু। রোমা খুবই অভিজ্ঞ দল এবং মাঠে কাজটা ঠিকঠাক করতে জানে তারা। কিন্তু এখানে এই দুই লেগজুড়ে সেরা খেলা উপহার দেওয়া দলটিই ফাইনালে উঠেছে। দলের তাড়না স্পষ্ট ফুটে উঠছে, আমরা একটুও থমকে যাইনি। প্রথম গোলটি করার পর দ্বিতীয় গোলও করতে চেয়েছি, অপরাজেয় যাত্রা ধরে রাখতে চেয়েছি। টানা ৪৯ হয়ে গেল, আমরা এটা নিয়ে দারুণ গর্বিত।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে