মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১

লেবাননের বিপক্ষে পয়েন্ট অর্জনের লক্ষ্য বাংলাদেশের

ক্রীড়া প্রতিবেদক
  ১১ জুন ২০২৪, ০০:০০
লেবাননের বিপক্ষে পয়েন্ট অর্জনের লক্ষ্য বাংলাদেশের

মাত্র ৪ দিনের ব্যবধানে বিশ্বকাপ বাছাই পর্বে দুটি ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার সঙ্গে ম্যাচ খেলার পর আজ মঙ্গলবার কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় লেবাননের মুখোমুখি হতে যাচ্ছে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। এই ম্যাচে ভালো কিছু অর্জনের লক্ষ্য বাংলাদেশের। পয়েন্ট অর্জন করে মাঠ ছাড়তে চান বিশ্বনাথ-রহমতরা। তবে সেই পয়েন্ট বলতে তারা তিন পয়েন্টেই নজর দিচ্ছেন।

বাংলাদেশের আজকের ম্যাচ ভেনু্যতে কাতার ২০২২ বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছিল। সেই ভেনু্যতেই খেলার সৌভাগ্য হচ্ছে তপুদের। ভাগ্য আরও সুপ্রসন্ন হতে পারে। যদি লেবাননের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়তে পারে বাংলাদেশ। মধ্যপ্রাচ্যের এই দলটির বিপক্ষে গত নভেম্বরে ঘরের মাঠে বসুন্ধরা কিংস অ্যারেনায় ১-১ গোলে ড্র করেছিল লাল-সবুজরা। গ্রম্নপ 'আই'তে এখন পর্যন্ত এটিই বাংলাদেশের অর্জিত একমাত্র পয়েন্ট। লেবাননের বিপক্ষে দ্বিতীয় দেখাটা হচ্ছে বিদেশের মাটিতে। নিরপেক্ষ ভেনু্য কাতারে এই ম্যাচটি ক্যাবরেরার বড় চ্যালেঞ্জ। বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা বলেন, 'আমরা জানতাম এখানে সকালের আবহাওয়া ভীষণ গরম হবে, ৪০-৪৫ ডিগ্রি সেলসিয়াসের মতো হবে। সাড়ে ছয়টার দিকে সূর্য অস্ত যাওয়ার পর এখানকার তাপমাত্রা কমে যায়। (সকালের) ট্রেনিং সেশনের মতো অতটা গরম থাকে না। আমরাও ভালোভাবে প্রস্তুতি নিয়েছি। ম্যাচটাও এই সময়ে হবে, তো আমি মনে করি, ম্যাচ যেহেতু এই সময়ে, আবহাওয়া কোনো ইসু্য হবে না।'

'কাতারে এসে ট্রেনিং সেশনের সাথে মানিয়ে নিয়েছে দল। এরপর খেলোয়াড়দের রিকভারি হয়েছে। গত দুদিনে ট্রেনিং সেশন ও হয়েছে, নরম্যাল ও ইনটেন্স ট্রেনিং সেশন। সবকিছু ভালো দেখাচ্ছে। ছেলেরা উন্মুখ হয়ে আছে গ্রম্নপ পর্ব ইতিবাচক ফল দিয়ে শেষ করতে।'

বৃহস্পতিবার (৬জুন) ঘরের মাঠের্ যাংকিংয়ে ১৬০ ধাপ এগিয়ে থাকা বিশ্বকাপে খেলা অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে ২-০ গোলের ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। তবে এমন বড় দলের বিপক্ষে জামাল-তপুরা যে কঠিন লড়াই করেছেন, তাতে তাদের হেরে যাওয়ার আগে হার না মানার মানসিকতাই প্রকাশ পেয়েছে। লেবাননের বিপক্ষে যেহেতু প্রথম দেখায় ১-১ গোলের ড্র করেছিল বাংলাদেশ। তাই অস্ট্রেলিয়া ম্যাচের পর উজ্জীবিত বাংলাদেশ দলের লক্ষ্য আজকের ম্যাচে পূর্ণ তিন পয়েন্ট অর্জন করেই দেশে ফেরা। সেটা যদিও না ও হয় অন্তত একটি পয়েন্ট অর্জন করতে চায় লাল-সবুজরা। দলের ফুটবলারদের বিশ্বাস শক্তিধর অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ যেভাবে খেলেছে, সেভাবে লেবাননের বিপক্ষে খেলতে পারলে ভালো কিছুই অর্জন করতে পারবে তারা। যুদ্ধ বিধ্বস্ত লেবানন হোম ম্যাচগুলো কাতারে আয়োজন করেছে। সে কারণেই মূলত কাতারে মুখোমুখি হচ্ছে এই দুই দল।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ খেলে শুক্রবার কাতারের উদ্দ্যেশ্যে রওনা হয় বাংলাদেশ। কার্ড জটিলতায় বিশ্বনাথ ঘোষ ও মজিবুর রহমান জনি অস্ট্রেলিয়া ম্যাচে খেলতে পারেননি। তবে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এই ম্যাচের দলে তারা রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে