শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
আজ শুরু আন্তর্জাতিক ইনভেস্টমেন্ট সামিট

ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশের শতকোটি ডলার বিনিয়োগের প্রত্যাশা

যাযাদি রিপোর্ট
  ২৮ নভেম্বর ২০২১, ০০:০০

আজ থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন-২০২১। সাড়ে ৫ বছর পর শুরু হওয়া ২ দিনব্যাপী এই সম্মেলনে প্রায় এক হাজার বিনিয়োগকারী অংশগ্রহণ করছে বলে জানা গেছে। এর মধ্যে ইউরোপ-আমেরিকাসহ এশিয়ার ১৫টি দেশের কাছ থেকে শতকোটি ডলারের বিনিয়োগ প্রত্যাশা করছে সংস্থাটি।

রাজধানীরর্ যাডিসন বস্নুর ঢাকা ওয়াটার গার্ডেনে শুরু হতে যাওয়া এই সম্মেলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি উদ্বোধন করবেন বলে জানিয়েছে আয়োজকরা। এদিকে করোনা মহামারিজনিত কারণে বিডার বিভিন্ন সেবা সহজকরণ করা সত্ত্বেও বাংলাদেশে বিনিয়োগ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ২০১৯-২০ অর্থবছরে ৩২৩ কোটি ৩০ লাখ ডলারের বিদেশি বিনিয়োগ এসেছিল বাংলাদেশ। আর চলতি অর্থবছর অর্থাৎ ২০২১-২২ এর প্রথম প্রান্তিকে মাত্র ৮৪ কোটি ৭০ লাখ ডলারের সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) পেয়েছে বাংলাদেশে।

তবে করোনা পরিস্থিতির উন্নতি ও বিডার ওয়ান-স্টপ সার্ভিসের সুফল পাওয়ার সময় এসেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সর্বশেষ ৫৭টা সরকারি-বেসরকারি সেবা বিডার ওয়েবসাইটে সংযুক্ত করা হয়েছে, যা বিনিয়োগের পরিবেশ সৃষ্টির পাশাপাশি বিনিয়োগকারীকে আকর্ষণ করবে বলে মনে করছেন সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

বিডা চেয়ারম্যান যায়যায়দিনকে বলেন, 'করোনার কারণে ২০১৬ সালের পর দেশে এত বড় বিনিয়োগ সম্মেলন আর অনুষ্ঠিত হয়নি। তবে বিগত বছরগুলোয় দেশে বিনিয়োগ পরিস্থিতি ও পরিবেশ সৃষ্টিতে ব্যাপক সংস্কার করা হয়েছে। আশা করছি এবারের সম্মেলনে এর সুফল পাব'।

এ বিষয়ে বিডার সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেলসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন যোগাযোগ ব্যবস্থার উন্নতির পাশাপাশি বিভিন্ন অর্থনৈতিক অঞ্চলে ডেভেলপমেন্ট দৃশ্যমান হওয়ায় এবারের সম্মেলন থেকে বড় বিনিয়োগের প্রত্যাশা করছে সংস্থাটি। বিশেষ করে ইউরোপ, আমেরিকা ও জাপানসহ ১৫টি দেশের কাছ থেকে শতকোটি ডলারের বিনিয়োগের সম্ভাবনা রয়েছে।

এছাড়া এবার সম্মেলনে দেশে বর্তমান বিনিয়োগ পরিস্থিতি, শ্রমবাজার, বিশেষ অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামোগত উন্নতিসহ বাংলাদেশে বিনিয়োগে বিভিন্ন সুযোগ-সুবিধা ও করসহ সরকারের দেওয়া বিভিন্ন ছাড় নিয়ে প্রবন্ধ উপস্থাপন করা হবে। এ ছাড়া তথ্যপ্রযুক্তি তৈরি পোশাকসহ সম্ভাবনাময় ১৪টি খাত সম্মেলনে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আয়োজকরা জানিয়েছে, সংশ্লিষ্ট এসব খাতের মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপদেষ্টারা সম্মেলনে বক্তব্য রাখবেন। এ ছাড়া বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকসহ (এআইআইবি) বৈশ্বিক অন্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এতে অংশ নেবেন।

আয়োজকরা জানিয়েছে, ২০২৬ সালের মধ্যে বাংলাদেশকে ৫০০ বিলিয়ন ডলার অর্থনীতির দেশ হিসেবে গড়ে তুলতে প্রয়োজনীয় বিদেশি বিনিয়োগ আনাতে এই সম্মেলনের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এদিকে বিডা ছাড়াও বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা), বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটি (বেপজা), বাংলাদেশ হাই-টেক পার্ক অথরিটি (বিএইচটিপিএ), পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ (পিপিপিএ), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এই সম্মেলনে সহযোগিতা করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে