বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজারে মূল্য সংশোধন, বেড়েছে লেনদেন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
শেয়ারবাজারে মূল্য সংশোধন, বেড়েছে লেনদেন

টানা দাম বাড়ার পর দেশের শেয়ারবাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার চেয়ে দাম কমার তালিকায় বেশি সংখ্যক প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। অবশ্য এর পরও বেড়েছে মূল্যসূচক। সেই সঙ্গে বেড়েছে লেনদেন।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসই'র প্রধান মূল্যসূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় লেনদেনের এক পর্যায়ে ডিএসই'র প্রধান সূচক ১৪ পয়েন্ট বেড়ে যায়।

তবে প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষ হতেই এক শ্রেণির বিনিয়োগকারীরা বিক্রির চাপ বাড়ান। এতে দাম বাড়ার তালিকা থেকে বেশ কিছু প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। ফলে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকাই বড় হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৯টির। আর ১৭৫টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম কমার তালিকা ছোট হলেও একাধিক প্রতিষ্ঠানের শেয়ার দাম একদিনে যতটুকু বাড়া সম্ভব ততটাই বেড়েছে।

দাম কমার তালিকা বড় হলেও দিনের লেনদেন শেষে ডিএসই'র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০২ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্‌ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ১ হাজার ৩৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৯ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ৯৪ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৫২ কোটি ৮৪ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১২ কোটি ১০ লাখ টাকা। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ডিএসইতে সাড়ে সাতশ কোটি টাকার বেশি লেনদেন হলো।

লেনদেন বাড়াতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে সি পার্ল বিচ রিসোর্টের শেয়ার। দিনভর কোম্পানিটির ৩৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফের ৩২ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

৩০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বিডি থাই অ্যালুমিনিয়াম, দেশবন্ধু পলিমার, মেঘনা লাইফ ইন্সু্যরেন্স, কর্ণফুলী ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, ইস্টার্ন ইন্সু্যরেন্স এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৪টির এবং ৭৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১১ কোটি ১৬ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে