বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্ববাজারে ভারতের কফি বিক্রি ৫.৪% কমেছে

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ৩১ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিশ্ববাজারে ভারতের কফি বিক্রি ৫.৪% কমেছে

ভারত বিশ্ববাজারে ২০২৩ সালে ৩ লাখ ৭৭ হাজার টন কফি বিক্রি করেছে যা আগের বছরের তুলনায় ৫ দশমিক ৪ শতাংশ কম। এর মূল কারণ রোবাস্তা কফি রপ্তানিতে ধস। সরকারি একটি সূত্র এ তথ্য জানিয়েছে। ২০২২ সালে ভারত ৩ লাখ ৯৮ হাজার টন কফি বিশ্ববাজারে বিক্রি করেছিল। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

ভারত এশিয়ার তৃতীয় শীর্ষ কফি উৎপাদক ও রপ্তানিকারক। ভারতীয় কফি বোর্ডের সাম্প্রতিক তথ্য বলছে, ২০২৩ সালে দেশটি থেকে রোবাস্তা কফি রপ্তানি হয়েছে ১ লাখ ৮৭ হাজার টন যা আগের বছরের তুলনায় ১৫ শতাংশ কম। ২০২২ সালে রপ্তানির পরিমাণ ছিল ২ লাখ ২০ হাজার টন।

তবে ওই বছর অ্যারাবিকা কফির রপ্তানি আগের বছরের তুলনায় ৫ দশমিক ৭৯ শতাংশ বেড়েছে। রপ্তানির পরিমাণ দাঁড়িয়েছে ৪৬ হাজার ৮৬৯ টনে যা আগের বছর ছিল ৪৪ হাজার ৩০২ টন। ইনস্ট্যান্ট কফি রপ্তানি ৬ দশমিক ৬৮ শতাংশ বেড়ে ১ লাখ ৪২ হাজার টনে উন্নীত হয়েছে যা আগের বছর ছিল ১ লাখ ৩৩ হাজার টন।

২০২৩ সালে ভারত মোট কফি রপ্তানি থেকে ৯ হাজার ৫৮০ কোটি ৫৮ লাখ রুপি আয় করেছে। পণ্যটির প্রধান রপ্তানি গন্তব্য ছিল সংযুক্ত আরব আমিরাত, জার্মানি ও তুরস্ক।

বার্তা সংস্থা রয়টার্সের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়, গত বছর কমলেও চলতি বছর বিশ্ববাজারে ভারতের কফি বিক্রি ১০ শতাংশ বাড়তে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে