রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বিজিএমইএ প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ সেশন

নতুনধারা
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) তার উত্তরাস্থ কার্যালয়ে (বিজিএমইএ কমপেস্নক্সে) ১৮ ও ১৯ মার্চ ২০২৪, দুই দিনব্যাপী প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) সেশনের আয়োজন করে।

বর্তমানের বিভিন্ন চ্যালঞ্জের মধ্যেই পোশাক শিল্পকে সার্কুলারিটির দিকে চালিত করার লক্ষ্যে গৃহীত এই উদ্যোগে-প্র্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) সেশনে কারখানা এবং একাডেমিয়ার প্রতিনিধিরা উৎসাহ সহকারে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের (বুটেক্স) স্কলাররা এবং রিভার্স রিসোর্সের একজন বিশেষজ্ঞের সহযোগিতায় অপূর্ব শঙ্কর এবং ওলা বকোভস্কাসহ সার্কেল ইকোনমি বিষয়ে বিশেষজ্ঞদের অংশগ্রহণে সেশনে পোশাক খাতের মধ্যে সার্কুলারিটির নীতিগুলো গ্রহণ নিয়ে বিশদ আলোচনা করা হয়।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান স্থানীয় শিল্প পেশাজীবীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ সেশনের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দেন। তিনি বলেন, বাংলাদেশে পোশাক শিল্পের সার্কুলার ইকোনমির দিকে রূপান্তরকে বেগবান করার জন্য তাদের দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টিওটি সেশনে সার্কুলার অর্থনীতির অনুশীলনগুলো গ্রহণের জন্য অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় জ্ঞান প্রদান এবং ব্যবহারিক সরঞ্জামগুলোর সঙ্গে পরিচিত করার বিষয়ে বিশেষভাবে জোর দেওয়া হয়েছিল। এই সহযোগিতামূলক প্রচেষ্টা বাংলাদেশের পোশাক শিল্পে টেকসই উদ্ভাবন এবং রেজিলিয়েন্সের জন্য একটি সম্মিলিত অঙ্গীকারের ওপর জোর দেয়।

বিজিএমইএ'র সার্কুলার ইকোনমি ইনিশিয়েটিভসের ভারপ্রাপ্ত পরিচালক, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খানের নির্দেশনায় এই উদ্যোগটি সুইচ টু সার্কুলার ইকোনমি ভ্যালু চেইনস (সুইচটুসিই) প্রকল্পের উদ্দেশ্যগুলোর আলোকে গ্রহণ করা হয়েছে, যার লক্ষ্য হচ্ছে অতি ক্ষুদ্র, ছোট এবং মাঝারি আকারের সরবরাহকারীদের সার্কুলার ইকোনমি মডেল গ্রহণে সহায়তা প্রদান করা।

প্রশিক্ষকদের প্রশিক্ষণ সেশন বাংলাদেশের সার্কুলারিটির দিকে যাত্রায় একটি উলেস্নখযোগ্য মাইলফলক হয়ে থাকবে, যা পোশাক খাতের মধ্যে টেকসই উদ্যোগ অনুশীলনে ক্ষেত্রে বিজিএমইএ'র মুখ্য ভূমিকা পালনের কথা বলে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে