শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বাড়ছে ক্যাশলেস লেনদেন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৪, ০০:০০
বাড়ছে ক্যাশলেস লেনদেন

ঈদুল ফিতরকে সামনে রেখে ক্রেতারা কার্ড ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে কেনাকাটা বাড়িয়েছেন। বিভিন্ন ব্র্যান্ড, ফ্যাশন হাউস ও ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, অভিজাত বিপণিবিতান ও ব্র্যান্ডের দোকানে এখন প্রায় ৪০-৬০ শতাংশ লেনদেন হচ্ছে ক্যাশলেস।

কর্মকর্তারা বলছেন, ক্যাশলেস পেমেন্টের বিভিন্ন সুবিধা ও নিরাপত্তা, সেইসঙ্গে ব্যাংক ও এমএফএসগুলোর দেওয়া ডিসকাউন্ট ও অফার ক্রমেই বাড়তে থাকাসহ বেশ কয়েকটি কারণে ক্যাশলেস লেনদেন বাড়ছে।

তারা বলছেন, করোনা মহামারির সময় থেকেই নগদবিহীন লেনদেন তা কার্ড বা এমএফএস যে মাধ্যমে মাধ্যমেই হোক না কেন বেড়েছে আগের থেকে অনেক বেশি।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এটিএম, পিওএস, সিআরএম ও ই-কমার্সভিত্তিক লেনদেন ছিল ৩৭ হাজার ৬৬৯ কোটি টাকা। গত জানুয়ারিতে সেটি বেড়ে ৪৬ হাজার ৪৪৮ কোটি টাকায় পৌঁছেছে।

অন্যদিকে গত জুলাই মাসে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসের মাধ্যমে মোট ৯৮ হাজার ৩০৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। কিন্তু সাত মাসের ব্যবধানে তা ৩১.৬৭ শতাংশ শতাংশ বেড়ে মোট লেনদেন ১ লাখ ২৯ হাজার ৪৪৫ কোটি টাকায় পৌঁছেছে।

ব্যাংকগুলো এখন ক্রেডিট কার্ড ব্যবহার করে ঈদের পোশাক, জুতা, গয়নাসহ বিভিন্ন পণ্য কেনাকাটায় ৭০-৮০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। পাশাপাশি রমজান মাসজুড়ে ইফতারেও মূল্যছাড় দেওয়া হচ্ছে; সঙ্গে রয়েছে বাই-ওয়ান-গেট-ওয়ানসহ নানা 'ঈদ উপহার'।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম শোভন বলেন, 'অনলাইনে বিক্রি হওয়া ব্র্যান্ডেড পণ্যের ৫০-৬০ শতাংশ পেমেন্ট এখন ডিজিটাল। ক্রেতারা পণ্যের ডেলিভারি পাওয়ার আগে কার্ড বা এমএফএস ব্যবহার করে অগ্রিম অর্থ প্রদান করেন।'

তিনি আরও বলেন, 'সামগ্রিকভাবে অনলাইন কেনাকাটায় ৩০-৩৫ শতাংশ পেমেন্ট ডিজিটালি হচ্ছে। দেখা যাচ্ছে, নন-ব্র্যান্ডের পণ্য অগ্রিম পেমেন্ট কম হচ্ছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে